স্ল্যামডগ মিলিয়নিয়ারের ছোট্ট ‘লতিকা’ আজ দেখতে কেমন হয়েছে দেখুন

Rubina Ali Unknown Facts : স্ল্যামডগ মিলিয়নিয়ারের ছোট্ট মেয়েটি এখন কেমন দেখতে হয়েছে? এখন কী করছে সে?

২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘স্লামডগ মিলেনিয়ার’ (Slumdog Millionaire) এমন একটি সিনেমা ছিল, যেটি অস্কারের মঞ্চে তৈরি করেছিল একটি ইতিহাস। ড্যানি বয়েল পরিচালিত এবং ক্রিশ্চিয়ান কলসন প্রযোজিত এই সিনেমাটি ২০০৯ সালে ১০টি অ্যাকাডেমিক পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল। এই বলিউড (Bollywood) সিনেমায় অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিলেন অভিনেত্রী রুবিনা আলী কুরেশি (Rubina Ali) যিনি রুবিনা কুরেশি (Rubina Qureshi) নামেও পরিচিত। লতিকার শিশু চরিত্রে অভিনয় করে যে অভিনেত্রী রাতারাতি স্টার হয়ে গিয়েছিলেন তিনি আজ আছেন কোথায় সেটাই জানবো এই প্রতিবেদনে।

স্লামডগ মিলেনিয়ার সিনেমাটি তৈরি করা হয় ভারতবর্ষের দারিদ্র্যতাকে কেন্দ্র করে। একজন পথ শিশু কিভাবে শুধুমাত্র বুদ্ধির জোরে কোটি টাকা জয় করে নেয় সেটাই দেখানো হয়েছিল এই সিনেমার মাধ্যমে। পুঁথিগত বিদ্যা নয়, বরং জীবনের প্রতিটি ক্ষুদ্র ক্ষুদ্র অভিজ্ঞতা থেকে কিভাবে জ্ঞান অর্জন করা যায় সেটাই দেখেছি আমরা এই সিনেমায়। সিনেমায় মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন অনিল কাপুর, ইরফান খান, দেব প্যাটেল, মধুর মিত্তাল।

slumdog-millionaire-actress-rubina-ali

এই সিনেমায় অসামান্য সুর দিয়ে এ আর রহমান অস্কার জেতার পাশাপাশি একটি গোল্ডেন গ্লোব পুরস্কার, দুটি গ্র্যামি পুরস্কার পেয়েছিলেন। সিনেমাটি একই বছর অর্থাৎ ২০০৯ সালে ৮ টি অস্কারে পুরস্কৃত হয়েছিল, যার মধ্যে ছিল শ্রেষ্ঠ চলচ্চিত্র শ্রেষ্ঠ পরিচালক এবং শ্রেষ্ঠ চিত্রনাট্য। এছাড়া পাঁচটি ক্রিটিক্স চয়েস পুরস্কার, ৪ টি গোল্ডেন গ্লোব, সাতটি বাফটা পুরস্কারে পুরস্কৃত হয়েছিল এই সিনেমাটি। আজ আমরা জানবো সিনেমার অন্যতম চরিত্র লতিকা ওরফে রুবিনা কুরেশির কথা।

রুবিনা, যেভাবে নিজেকে এই সিনেমায় তুলে ধরেছিলেন বাস্তব জীবনেও তার জীবন একেবারে একই। মুম্বাইয়ের বান্দ্রা স্টেশনের কাছে একটি বস্তিতে বাবা রফিক, বোন সানা, ভাই আব্বাস এবং সৎ মা মুন্নির সঙ্গে থাকতেন অভিনেত্রী। মাত্র একটি সিনেমায় অভিনয় করার সুযোগ পেয়ে একেবারে রূপকথার মত জীবন পাল্টে যায় অভিনেত্রীর। বস্তি থেকে তিনি উঠে আসেন মুম্বাইয়ের বিলাসবহুল আবাসনে।

RUBINA ALI

অভিনয় জগতের হাত ধরে জীবন পাল্টে গেলেও তিনি অভিনয় জগতকে বেছে নেন নি জীবন অতিবাহিত করার জন্য বরং তিনি এখন হয়ে উঠেছেন ব্যবসায়ী। বিউটিশিয়ান হিসেবে নিজের ক্যারিয়ার গড়ে তুলতেই স্বাচ্ছন্দ বোধ করেছেন সেদিনের ছোট্ট লতিকা। বর্তমানে মুম্বাইয়ে একটি ছোট্ট সেলুন খুলেছেন এবং সেখানে গ্রাহকদের সবরকম সার্ভিস দিচ্ছেন তিনি। তবে অভিনয় জীবনকে না বেছে নিতে চাইলেও তিনি বিগ বসের প্রতিযোগী হিসাবে অংশগ্রহণ করতে চান সালমান খানের অনুষ্ঠানে।

আরও পড়ুন : ‘Taare Zameen Par’ এর ছোট্ট ঈশান অবস্থিকে এখন দেখতে কেমন হয়েছে দেখুন

RUBINA ALI

আরও পড়ুন : বজরঙ্গি ভাইজানের সেই মুন্নি এখন দেখতে কেমন হয়েছে দেখুন

একটি সাক্ষাৎকারে নিজের ব্যবসা এবং নিজের জীবন সম্পর্কে কথা বলতে গিয়ে অভিনেত্রী বলেন, “আমি অভিনয় জীবনকে কখনোই বেছে নিতে চাইনি। আমি চেয়েছিলাম এটি নিরাপদ চাকরি যাতে আমি নিজের এবং নিজের পরিবারের ভরণপোষণের দায়িত্ব নিতে পারি। প্রথমে এয়ার হোস্টেস হতে চেয়েছিলাম কিন্তু পরবর্তীকালে বিউটিশিয়ানকে নিজের ক্যারিয়ার হিসেবে গ্রহণ করি। এই পথে এগিয়েই আমি একজন সেলিব্রিটি হেয়ার এন্ড মেকআপ আর্টিস্ট হতে চাই। এটাই আমার স্বপ্ন।”

আরও পড়ুন : ২০ বছরে সম্পূর্ণ বদলেছে চেহারা, বলিউডের শিশুশিল্পীরা এখন কেমন দেখতে হয়েছে দেখুন