কেউ এইট পাশ, কেউ টেনেটুনে মাধ্যমিক! ভারতীয় ক্রিকেটারদের কার পড়াশুনার দৌড় কতদূর

ভারতের ক্রিকেটারদের কার শিক্ষাগত যোগ্যতা কতদূর

প্রতিটি ভারতীয় ক্রিকেটার (Indian Crickter) এক একটি নক্ষত্র। তাদের বোলিং ব্যাটিং-এ মুগ্ধ করেছে গোটা দেশকে। তবে খেলার প্রতি অতিরিক্ত মনোনিবেশ করায় অল্প বয়সেই ছাড়তে হয়েছিল শিক্ষা জীবনের গন্ডি। আবার কেউ খেলার সাথে সাথে সমান তালে পড়াশোনাও চালিয়ে গেছেন। চলুন আজ জেনে নিই ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team) -র বেশ কিছু প্লেয়ারের শিক্ষাগত যোগ্যতা (Educational Qualification)

Educational Qualificaton of Indian Crickters

MS Dhoni : বিশ্ব ক্রিকেটের অন্যতম শক্তিশালী স্তম্ভ হলেন মহেন্দ্র সিং ধোনি। পদ্মশ্রী সম্মানপ্রাপ্ত এই ক্রিকেটার রাঁচির ডিএভি জওহর বিদ্যা মন্দির থেকে স্কুলের পড়াশোনা শেষ করেন।এমএস ধোনি হাই স্কুলে ৬৬ শতাংশ নম্বর পেয়ে পাশ করেছিলেন। স্কুলের পর তিনি বি.কম করেছিলেন রাঁচি বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে এই কলেজটি। এমনকি বেশ কিছুদিন দিন তিনি টিকিট পরীক্ষক হিসেবেও কাজ করেছিলেন।

Virat Kohli

Virat Kohli : ক্রিকেট জগতের আর একটি উজ্জ্বল নক্ষত্রের নাম হল বিরাট কোহলি। তবে খেলা নিয়ে তার আগ্রহ থাকলেও পড়াশোনা নিয়ে খুব একটা আগ্রহ ছিল না বিরাটের। তিনি দিল্লির বিশাল ভারতী পাবলিক স্কুলে ক্লাস ৯ পর্যন্ত পড়েছিলেন। এরপর টুয়েলভ পর্যন্ত পশ্চিম বিহারের সেভিয়ার কনভেন্ট স্কুলে পড়াশোনা করেন। মাধ্যমিক পরীক্ষা দেন সেই স্কুল থেকেই। তবে বিরাটের পড়াশোনা ক্লাস টুয়েলভ পর্যন্তই শেষ। উচ্চমাধ্যমিকের পরই বইপত্র তুলে রেখে পাকাপাকিভাবে ক্রিকেটের দিকে মনোযোগ দেন।

Jasprit Bumrah : ভারতীয় ক্রিকেট দলে ফার্স্ট বোলার হিসেবে পরিচিত যশপ্রীত বুমরাহ। তবে এই ক্রিকেটার স্কুল পর্যন্ত নিজের পড়াশোনা শেষ করেছেন। বুমরাহ আহমেদাবাদের একটি প্রাইভেট স্কুলে প্রাথমিক শিক্ষা লাভ করেন। এরপর নির্মাণ উচ্চ বিদ্যালয় থেকে দশম শ্রেণী পাশ করেন। তারপর তিনি আহমেদাবাদের একটি স্কুল থেকে দ্বাদশ শ্রেণি পাশ করে খেলায় মনোযোগ দেন।

Rohit Sharma

Rohit Sharma : ভারতীয় ক্রিকেটের হিটম‍্যান’ হিসাবে পরিচিত রোহিত শর্মা আন্তর্জাতিক ক্রিকেটে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি মুম্বাইয়ে জন্মগ্রহণ করেছেন এবং মুম্বাই থেকেই পড়াশোনা করেছেন। এই ক্রিকেটার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হয়েছেন স্বামী বিবেকানন্দ ইন্টারন্যাশনাল স্কুল থেকে। তারপর রিজভী কলেজ অফ আর্টস এ ভর্তি হলেও পরবর্তীতে খেলার জন্য ড্রপ আউট করেন।

Hardik Pandya : টিম ইন্ডিয়ার অলরাউন্ডার বলা হয় হার্দিক পান্ডিয়াকে। তিনি খুব ছোট থেকেই খেলা ধুলো করতেন। তবে তাদের আর্থিক অবস্থা খুব একটা ভালো ছিল না। হার্দিক এম কে হাইস্কুল থেকে নবম শ্রেণী অবধি পড়াশোনা করেছে। তবে একাধিক জায়গায় তিনি নিজেকে এইট পাশ বলেন কারণ তিনি নাকি নাইনে পাশ করতে পারেননি।

আরও পড়ুন : এই ৫ কারণে বিশ্বকাপ ফাইনলে হেরে গেল ভারত, জেতা হল না বিশ্বকাপ

Suresh Raina

আরও পড়ুন : ২ বার বিয়ে, ৩ সন্তানের মা! মোহাম্মদ শামির স্ত্রীর কেচ্ছা সিনেমার চিত্রনাট্যকেও হার মানাবে

Suresh Raina : মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরেই রায়না অবসর নিয়ে নেন ক্রিকেট থেকে। তবে তিনি খেলার পাশাপাশি পড়াশোনাতেও ভালো ছিলেন। বোর্ডিং স্কুল থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হওয়ার পর বি কম গ্রাজুয়েট হন। এরপরে চেন্নাই এর ভেলস ইউনিভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রি তে তাকে সম্মানিত করা হয়।

আরও পড়ুন : বিশ্বকাপে ভাইরাল ‘আফগান সুন্দরী’ আসলে কে? রইল এই সুন্দরীর পরিচয়

Ravichandran Ashwin : ভারতীয় ক্রিকেট জগতের আর একটি অন্যতম নাম হল রবিচন্দ্রন অশ্বিন। তিনি মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন পদ্মা শেশদ্রি বালাভবন স্কুল থেকে। তারপর উচ্চমাধ্যমিক এর জন্যে অ্যাংলো ইন্ডিয়ান স্কুলে ভর্তি হলে সেখানেই ক্রিকেট এরসঙ্গে তার পরিচয় হয়। তারপর চেন্নাই এর এসএসএন কলেজ অফ ইঞ্জনিয়ারিং ইনফরমেশন এন্ড টেকোলজির উপর ব্যাচেলর ডিগ্রি নেওয়ার পর ক্রিকেট এর মধ্যে সম্পূর্ণ ভাবে নিমজ্জিত হয়ে যান।

আরও পড়ুন : অনুষ্কা শর্মার বাবা, বিরাট কোহলির শ্বশুর আসলে কে? জানলে চমকে যাবেন