আমেরিকা এই দিনে ‘শ্রেয়া ঘোষাল ডে’ পালন করে! কারণ জানলে গর্বে বুক ভরে উঠবে

আমেরিকাতে ‘শ্রেয়া ঘোষাল ডে’ পালন করা হয় এই দিনটিতে, কারণ জানলে গর্বিত হবেন দেশবাসী

Shreya Ghoshal Day : শ্রেয়া ঘোষাল (Shreya Ghoshal), ভারতীয় সঙ্গীত দুনিয়ার অন্যতম উজ্জ্বল নক্ষত্র তিনি। এই বাঙালি গায়িকার গান শুধু ভারতীয়দের মুগ্ধ করে না, সেইসঙ্গে লক্ষ লক্ষ বিদেশিও শ্রেয়ার গানে মুগ্ধ। লতা মঙ্গেশকরের সঙ্গে তার কন্ঠের অনেক মিল রয়েছে। দেশে-বিদেশে ছড়িয়ে রয়েছে তার খ্যাতি। তাকে বলিউডের ‘মেলোডি কুইন’ বলা হয়। তবে জানেন কি আমেরিকা (America) ও শ্রেয়া ঘোষালের নামে একটি বিশেষ দিনের উদযাপন করে?

ভারতীয় সংগীত শিল্পীরা দেশে-বিদেশে ঘুরে ঘুরে নানা কনসার্ট করে থাকেন। শ্রেয়াও পৃথিবীর নানা প্রান্তে গানের অনুষ্ঠানে অংশ নিয়ে থাকেন। পৃথিবীর বহু দেশের মানুষ শ্রেয়ার গান শুনতে পছন্দ করেন। বিশেষ করে আমেরিকার মানুষদের নিজের গানে এতটাই মুগ্ধ করেছেন তিনি যে ওই দেশের মানুষরা শ্রেয়া ঘোষাল দিবস পালন করে থাকে প্রত্যেক বছর একটি বিশেষ দিনে।

SHREYA GHOSHAL

Shreya Ghoshal Day

২৬ শে জুন, এই দিনটি আমেরিকাতে শ্রেয়া ঘোষাল দিবস হিসেবে পালন হয়। ২০১০ সাল থেকে প্রত্যেক বছর নিয়মিত এই দিনটি পালন করে আসছেন আমেরিকার বাসিন্দারা। আমেরিকার এক গভর্নরের ভীষণ যে পছন্দের গায়িকা হলেন শ্রেয়া। ২০১০ সালে শ্রেয়া যে বছর আমেরিকার ওহিয়োতে গিয়েছিলেন সেই বছর থেকে এই দিনটি পালন করা হচ্ছে।

আমেরিকার তৎকালীন গভর্নর টেড স্টিকল্যান্ড শ্রেয়া ঘোষালের গানের অনেক বড় ভক্ত। সেই কারণে তিনি ২০১০ সালে ঘোষণা করেন এবার থেকে ২৬ শে জুন দিনটি শ্রেয়া ঘোষালের নামে আমেরিকাতে উদযাপন হবে। সেদিন থেকেই বিদেশের মাটিতে প্রত্যেক বছর নিয়ম করে শ্রেয়া ঘোষালকে সম্মান জানানো হয়ে আসছে। দিনটি শ্রেয়া ঘোষালের জন্য তো বটেই, ভারতীয়দের জন্যেও খুবই গর্বের।

SHREYA GHOSHAL

একটি রিয়েলিটি শোয়ের মাধ্যমে প্রথম লাইমলাইটে এসেছিলেন শ্রেয়া ঘোষাল। সেখান থেকে সঞ্জয় লীলা বানসালির ‘দেবদাস’ ছবিতে তিনি প্রথমবার প্লেব্যাক গাওয়ার সুযোগ পান। ডোলারে এবং বেইরি পিয়া গান দুটি গেয়ে তিনি রাতারাতি জনপ্রিয়তা পান। ওই বছরই তিনি জাতীয় পুরস্কার জিতে নেন। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

SHREYA GHOSHAL

আরও পড়ুন : শ্রেয়া নয়, অরিজিতও বাদ, বলিউডের সবথেকে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত গায়ক কে জানেন?

প্রায় ২৩ বছরের কর্মজীবনে শ্রেয়া অসংখ্য হিট গান উপহার দিয়েছেন। পেয়েছেন অসংখ্য পুরস্কার। তিনি সম্প্রতি ২০২৩ সালে পঞ্চম বারের মত জাতীয় পুরস্কার পেলেন। লতা মঙ্গেশকরকে তিনি পেছনে ফেলে দিয়ে গড়েছেন রেকর্ড। দেশে সব থেকে বেশি বার জাতীয় পুরস্কার প্রাপ্ত গায়িকাদের তালিকায় তিনি শীর্ষে রয়েছেন।

আরও পড়ুন : বলিউডের সর্বকালের সেরা ১০ বাঙালি অভিনেত্রী, যারা রাজত্ব করছেন ইন্ডাস্ট্রিতে