‘ওগো বধূ সুন্দরী’র নায়িকার চরিত্রে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে আজ কপাল চাপড়াচ্ছেন এই অভিনেত্রী

Riya Chatterjee

Published on:

‘ওগো বধূ সুন্দরী’ (Ogo Bodhu Sundori) স্টার জলসার (Star Jalsha) এক অন্যতম জনপ্রিয় সিরিয়াল ছিল। এই ধারাবাহিকের হাত ধরেই প্রথমবার অভিনয়ের দুনিয়াতে পা রেখেছিলেন ঋতাভরী চক্রবর্তী। সেই থেকেই অভিনয় দুনিয়াতে তার সফর চলছে। ঋতাভরী এখন টলিউডের একজন জনপ্রিয় অভিনেত্রী। সেই সঙ্গে বলিউড ছবিতেও তিনি অভিনয় করেছেন। তবে জানেন কি ঋতাভরী যে ‘ওগো বধূ সুন্দরী’তে ললিতা হওয়ার সুযোগ পেয়েছিলেন তা তার কত বড় ভাগ্য ছিল?

বাংলা সিরিয়ালের জগতে কালজয়ী ধারাবাহিকভাবে থেকে যাবে ‘ওগো বধূ সুন্দরী’। এই ধারাবাহিক শৈলজা এবং ললিতার মাধ্যমে শাশুড়ি-বৌমার সম্পর্কের এক দারুণ রঙ তুলে ধরেছিল। সেই সময় প্রতিটি অবিবাহিত মেয়েই শৈলজার মত শাশুড়ি পাওয়ার স্বপ্ন দেখতেন মনে। শাশুড়ি হিসেবে শৈলজা নিয়েছিলেন মায়ের ভূমিকা। তাই তিনি আজও এত জনপ্রিয় হয়ে রয়েছেন।

অন্যদিকে ললিতা চরিত্রটিরও বেশ কিছু শেডস ধরা পড়ে এই ধারাবাহিকে। রাগী, বদমেজাজি, ধনী বাপের দুলালী মেয়ে ললিতা শৈলজার ভালবাসার স্পর্শ পেয়ে বদলে যায়। ললিতা-শৈলজা দুজনেই যেন একে অপরের পরিপূরক। এমন একটি চরিত্রে অভিনয় করে দর্শকদের মনে পাকাপাকি ভাবে জায়গা গড়ে নেন ঋতাভরী। তবে এমন একটি চরিত্র নাকি ফিরিয়ে দিয়েছিলেন টলিউডের এক জনপ্রিয় অভিনেত্রী।

২০০৮ সালে ‘ওগো বধূ সুন্দরী’ ললিতার জন্য নতুন মুখের সন্ধানে ছিলেন রবি ওঝা। সেই সময় তার নজরে পড়ে সংবাদমাধ্যমের একটি পেজ। সেখানে একটি মেয়েকে বন্ধুদের সঙ্গে পূজোর আড্ডা দিতে দেখেন প্রযোজক। সে যখন ম্যাডক্স স্কয়ারে বন্ধুদের সঙ্গে মজা করছিল ঠিক সেই সময় সাংবাদিকের ক্যামেরা যে তার দিকেই তাক করা সেটা মেয়েটি বুঝে উঠতে পারেনি।

এরপর তার অজান্তেই সংবাদ মাধ্যমের পাতায় প্রকাশিত হয় তার ছবি। সেই মেয়েটিকেই ললিতা হিসেবে বেছে নিতে চাইলেন রবি ওঝা। সেই মেয়েটি আর কেউ নয়, বাংলা টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী ত্বরিতা চ্যাটার্জী। রাগ ‘করুণাময়ী রানী রাসমণি’, ‘কড়ি খেলা’ ধারাবাহিকে তাকে পার্শ্ব চরিত্রে অভিনয় করতে দেখেছেন দর্শকরা। তবে ত্বরিতা কখনও নায়িকা হতে চাননি। প্রতিযোগ নিজে তার কাছে প্রস্তাব নিয়ে এলেও তিনি সেই প্রস্তাব ফিরিয়ে দেন।

এমনই এক গল্প লুকিয়ে আছে ‘ওগো বধূ সুন্দরী’র শুরুর আগের দিনগুলিকে নিয়ে। ত্বরিতার প্রত্যাখ্যানের পর বাধ্য হয়েই রবি ওঝাকে নতুন মুখ হিসেবে ঋতাভরীকে নিতে হয়েছিল। বাকিটা সকলেরই জানা। আসলে ত্বরিতা অনেক ছোটতে নিজের বাবাকে হারিয়েছেন। মায়ের কথা অমান্য করে তিনি অভিনয় করতে চাননি। পরে তিনি হয়ে ওঠেন মহানায়ক উত্তম কুমারের নাত বউ। অভিনেতা সৌরভ চ্যাটার্জীকে বিয়ে করে আজ অভিনয় এবং একটি ক্যাফে চালাচ্ছেন তিনি। সেই সঙ্গে তিনি একজন পুষ্টিবিদ বলেও জানা যায়।