রাত করে বাড়ি ফিরলে মেয়েরা মার খাবে! গার্হস্থ্য হিংসার বিরুদ্ধে মুখ খুললেন মিথিলা

Riya Chatterjee

Published on:

মেয়েদেরকে কন্ট্রোল করতে হয়! সংসারের স্বার্থে স্ত্রীকে স্বামীর রাগের সঙ্গে মানিয়ে নিতেই হয়! মেয়েরা রাত করে বাড়ি ফিরলে গায়ে হাত তো উঠবেই! এমনই সব কথা যেন প্রথার মতোই চেপে বসেছে এই সমাজে। প্রজন্মের পর প্রজন্ম ধরে সযত্নে ছোট থেকেই নারী-পুরুষ নির্বিশেষে মেয়েদের নিয়ন্ত্রণে রাখার এমনই সব কৌশলের প্রচলন চলে আসছে।

তবে এবার এই চিরাচরিত প্রথার বিরুদ্ধে দাঁড়িয়ে মেয়েদের হয়ে মুখ খুললেন বাংলাদেশের (Bangladesh) নায়িকা তথা টলিউড (Tollywood) পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের (Srijit Mukherjee) স্ত্রী রাফিয়াত রাশিদ মিথিলা (Rafiath Rashid Mithila)। সদ্য ইনস্টাগ্রামে (Instagram) মেয়েদের জন্য সমাজের প্রচলিত কিছু কথা তুলে ধরলেন তিনি। তারপর তার বিরুদ্ধে সকল ইনস্টাগ্রাম ব্যবহারকারীকে প্রতিবাদ জানানোর বার্তাও রাখলেন তিনি।

আমাদের সমাজে বাড়ির বাইরে হোক বা ভেতরে, এমন মানুষের কোনও অভাব নেই যারা সত্যি সত্যিই মনে করেন মেয়েদেরই সব সময় মানিয়ে নিতে হবে। আবার স্বামীর রাগ, গায়ে হাত তোলাকেই ‘ভালোবাসা’ বলেও মনে করতে শেখায় এই সমাজ। গ্রাম-শহর নির্বিশেষে, শিক্ষিতা-অশিক্ষিতা-চাকুরীরতা মহিলা নির্বিশেষে অনেকেই এর ভুক্তভোগী। তারা এগুলোকেই ভাগ্য বলে মেনে নেন। তারা বা তাদের হয়ে কেউ প্রতিবাদটুকুও করেন না।

হাজারও নিয়ম-নিষেধাজ্ঞার বাঁধনে বাঁধা নারী জীবন। নিজেকে সুরক্ষিত রাখার দায়ভার তার একার। তার সঙ্গে আপত্তিকর কিছু ঘটে গেলে আঙ্গুল উঠবে তার চরিত্রের দিকে। এমনকি স্বামী বা পুরুষ সঙ্গী যদি গায়ে হাতও তোলেন, তাতেও সেই নারীরই দোষ। তাকেই সাবধানে থাকতে হবে যাতে পুরুষ রেগে না যান। নিয়মের বেড়াজাল মানতেই অভ্যস্ত হয়ে পড়েছি আমরা। আরও আশ্চর্যের বিষয়, এমন শিক্ষা প্রতি পদে পদে একজন মহিলার অন্তরে গেঁথে দিচ্ছেন যিনি, তিনিও মহিলা! কিন্তু তাতেও কি সমাজের চালচিত্র বদলেছে? মহিলাদের প্রতি ঘরে-বাইরে হিংসা কি  কমেছে? সোশ্যাল মিডিয়ার এই যুগে বদলাচ্ছে কি সমাজের মানসিকতা? দিনবদলের কান্ডারী হয়েই এগিয়ে আসলেন মিথিলা।

প্রজন্মের পর প্রজন্ম ধরে যে কথা মহিলাদের পেছনে টেনে রেখেছে তার বিরুদ্ধে জোরালো প্রতিবাদ জানালেন মিথিলা। বললেন, ‘‘এই সব কথা আমাদের সমাজে পারিবারিক নির্যাতনকে আরও যেন স্বাভাবিক করে তুলছে। আমি এই ধরনের সমস্ত কথা বর্জন করছি।’’ উল্লেখ্য এর আগেও নারী ও শিশু পাচারের বিরুদ্ধে এবং ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও টুইটারে অশ্লীল কটাক্ষের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন মিথিলা। এবার আজকের যুগের সবথেকে শক্তিশালী মিডিয়া সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে তিনি মহিলাদের বিরুদ্ধে হওয়া গার্হস্থ্য হিংসা বিরুদ্ধেও প্রতিবাদ জানাতে এগিয়ে এলেন।