আর ছোটাছুটির দরকার নেই, এবার প্যান কার্ড বানানো যাবে পোস্ট অফিসেই

আপনার কি এখনো প্যান কার্ড হয়নি? তাহলে আপনার জন্য সুখবর। প্যান কার্ড বানাতে হলে আর কোথাও ছোটাছুটি না করে আপনি চলে জন পোস্ট অফিসে। আপনার প্যান কার্ড তৈরি করে দেবে পোস্ট অফিস। আমাদের ভারতীয়দের প্যান কার্ড তৈরি করতে সাধারণত বিভিন্ন সংস্থা এবং এজেন্টের দ্বারস্থ হতে হয়। যেটা অনেক সময় বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে। কিন্তু পোস্ট অফিস যখন এই প্যান কার্ড তৈরির দায়িত্ব হাতে নিচ্ছে তখন বিশ্বাসযোগ্যতার বিষয়টি আরও দৃঢ় হচ্ছে সাধারণ মানুষের মনে। কারণ দেশের আমজনতা বছরভর পোস্ট অফিসের উপর নির্ভর থাকে।

প্যান কার্ড ছাড়া যেমন ব্যাঙ্কে খাতা খোলা সম্ভব হয় না, ঠিক তেমনি আবার ৫০,০০০ টাকার বেশি আর্থিক লেনদেনের ক্ষেত্রেও জরুরী। এর পাশাপাশি আরও একাধিক ক্ষেত্রেও প্যান কার্ড জরুরী হয়ে দাঁড়িয়েছে। আর এই জরুরি কার্ড যদি পোস্ট অফিসে আবেদন করে পাওয়া যায় তাহলে তা খুশির খবর। India Post এর তরফ থেকে সম্প্রতি জানানো হয়েছে, “আপনি আপনার নিকটবর্তী পোস্ট অফিসে প্যান কার্ডের জন্য আবেদন করতে পারবেন। এই প্যান কার্ড বহু আর্থিক লেনদেনের জন্য প্রযোজ্য এবং সুবিধাজনক।’

পোস্ট অফিস ছাড়াও অনলাইনে আবেদন করেও প্যান কার্ড পাওয়া যায়। এছাড়াও আধার নম্বরের ভিত্তিতে মাত্র কয়েক মিনিটের মধ্যেই প্যান কার্ড তৈরি করা যেতে পারে। কিন্তু সে ক্ষেত্রে সবার আগে যেটা জরুরি তা হল আধার নম্বরের সাথে মোবাইল নম্বর সংযুক্ত থাকা। যা বর্তমানে বহু নাগরিকদের নেই। সেই জায়গায় পোস্ট অফিস অনেকটা সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ৩১ মার্চের মধ্যেই প্যান কার্ডের (PAN Card) সঙ্গে আধার কার্ড (Aadhar Card) সংযুক্ত করতে হবে। অন্যথা সাময়িকভাবে বাতিল হয়ে যাবে প্যান কার্ড। সময়সীমার পরে লিঙ্ক করতে হলে দিতে হবে জরিমানাও। নির্দিষ্ট সময়সীমার পর আধার-প্যান লিঙ্ক করতে হলে ১,০০০ টাকা লেট ফি দিতে হবে। ততদিন পর্যন্ত প্যান কার্ড বাতিল বলে পরিগণিত হবে।