আপনার অজান্তেই আপনার আধার কার্ড কী ব্যবহার করা হচ্ছে? জানবেন কীভাবে?

অতি সম্প্রতি আমরা ট্রাইয়ের কর্মকর্তার বড়াই করে প্রকাশ্যে আধার তথ্য প্রকাশ করে কোন কিছু করার চ্যালেঞ্জে কি ঘটেছিল তা প্রায় প্রত্যেকেই প্রত্যক্ষ করেছি। হ্যাকাররা তার অনেক গোপন তথ্য যেমন ব্যাঙ্ক একাউন্ট, মোবাইল নাম্বার ,বাড়ির ঠিকানা সকলের প্রকাশ্যে তুলে ধরেছিল। তাছাড়াও তার ব্যাঙ্কের একাউন্টে ১টাকা জমাও করে দিয়েছিল। অর্থাৎ আমাদের এ থেকে শিক্ষা নিয়ে বুঝতে হবে যে আধার তথ্যের গুরুত্ব কতখানি। আধার কতৃপক্ষ থেকে জন সাধারণকে সতর্ক করে নিজেদের আধার তথ্য প্রকাশ্যে আনতে বারণ করা হয়েছে। আজ আধার তথ্য আপনার অনেক গুরুত্বপুর্ণ বিষয়ের সাথে জড়িত যেমন ব্যাঙ্কের একাউন্ট থেকে গ্যাসের ভর্তুকি এছাড়াও বীমা ও প্রভিডেন্ট ফান্ড  সবেতেই।তাই একটু সতর্কতা সবাইকেই অবলম্বন করতে হবে যাতে আপনার আধার তথ্য হাতিয়ে নিয়ে কোন রকম প্রতারণা মূলক কাজ আপনার উপর কেউ সংগঠিত করতে না পারে।

আপনি হয়তো আপনার আধার কার্ডের তথ্য অন্যকে জানান নি। কিন্তু কেউ যদি সেই তথ্য গোপনে হাতিয়ে নিয়ে তা বিভিন্ন অসাধু উপায়ে ব্যবহার করছে তা কিন্তু আপনার অজ্ঞাতে হলে আপনি কীভাবে জানবেন? বর্তমানে আধার কর্তৃপক্ষ কিন্তু সেই তথ্য আপনাকে জানাতে বাধ্য  কিন্তু তার জন্য আপনাকে জানতে হবে সঠিক পদ্ধতি ।কী সেই পদ্ধতি?

আরও পড়ুন : আধারের তথ্য গোপন রাখতে, এল ভার্চুয়াল আইডি

বর্তমানে আপনার জ্ঞাত বা অজ্ঞাত অবস্থায় আপনার আধার তথ্য কোথায় কোথায় ব্যবহৃত হয়েছে তার একটা তালিকা তৈরি করে আধার কর্তৃপক্ষ। এই তালিকা থেকে গত ৬মাসের মধ্যে আপনি আপনার আধার তথ্য ব্যবহার করে কি কি করেছেন তার একটা মোটামুটি বিবরণ পাওয়া যায়। তাই সহজেই আপনি দেখে নিতে পারবেন কেউ আপনার আধার তথ্য হাতিয়ে নিয়েছে কি না। প্রথমেই বলে রাখি আধারের এই সংক্রান্ত তথ্য পেতে গেলে আপনার ব্যক্তিগত মোবাইল নাম্বারের সঙ্গে আধার লিঙ্ক থাকা খুবই জরুরি।

আরও পড়ুন : কীভাবে আধার কার্ডের স্টেটাস জানবেন এবং ডাউনলোড করবেন ?

আপনার আধার নম্বর কোথায় ব্যবহার হয়েছে জানবেন কীভাবে ?

প্রথমেই আপনাকে UIDAI এর হোম পেজ মোবাইল বা কম্পিউটার স্ক্রিনে খুলতে হবে।এবং তার পর সেই হোম পেজে একটা অপশন পাবেন”Aadhar Authentication History” নামের ।সেই অপশনটি ক্লিক করতে হবে।

অথবা আপনাকে নীচের দেওয়া লিঙ্কে ক্লিক করতে হবে।

লিঙ্কটি হল:https://resident.uidai.gov.in/notification-aadhar

  • এরপর আপনাকে আপনার আধার নাম্বার এবং ভার্চুয়াল আই ডি এবং তার সাথে সিকিউরিটি কোড নির্দিষ্ট জায়গায় টাইপ করতে হবে।
  • এরপর স্ক্রিনে থাকা অপশনে “generate otp”অপশনে ক্লিক করতে হবে আপনাকে।
  • প্রথমেই বলেছি যে আপনার মোবাইল নাম্বারের সাথে আধার লিঙ্ক থাকতে হবে।এবার সেই মোবাইল নাম্বারে একটি OTP আসবে। তা মনে রাখুন এবং উপযুক্ত জায়গায় বসাতে হবে।
  • এবার আপনার  কাছে জানতে চাওয়া হবে আপনি ঠিক কোন তারিখ থেকে কোন তারিখ পর্যন্ত আপনি আধার কার্ড ব্যবহারের ইতিহাস জানতে চান।সেই মতো নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট তারিখ বসাতে হবে। এ প্রসঙ্গে বলে রাখি আপনারা এই পরিষেবা ব্যবহার করে ৬মাসের তথ্য পেতে পারেন এবং এই তথ্যের পরিমান একসাথে ৫০ টির বেশি হবে না।এবার আপনাকে আপনার মোবাইল নাম্বারে আসা OTP নির্দিষ্ট জায়গায় বসাতে হবে।
  • তাহলেই আপনার কম্পিউটার বা মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে ৬ মাসের আধার ব্যবহারের ইতিহাস। আর আপনি তা প্রিন্ট বা সেভ করে নিতে পারবেন আপনার প্রয়োজনে।