রবিবার ছুটির দিন ঘোষণা করার পেছনে রয়েছে এক অজানা ইতিহাস

রবিবার মানেই ছুটি। রবিবার মানেই সারাদিন আনন্দ, ফুর্তি, হইহুল্লোড়। সারা সপ্তাহ ধরে আমরা এই দিনটার অপেক্ষাতেই থাকি। আজ আরো একটা রবিবার। আর দশটা রবিবারের মতোই। কিন্তু কখনো মাথায় এই চিন্তটা এসেছে যে  কেন রবিবারই ছুটির দিন হিসেবে ঘোষণা করা হলো? সপ্তাহে তো আর ৬ টা দিন ছিল, সেগুলো কেন ছুটির দিন হিসেবে ঠিক করা হল না?

রবিবার ছুটি থাকে কেন?

ভারতে যখন ব্রিটিশরা শাসন করতো তখন কারখানার শ্রমিকদের কে সপ্তাহের ৭ দিনই কাজ করতে হতো। তাদের জন্য কোন ছুটি বরাদ্দ ছিল না। কিন্তু উল্টো দিকে ব্রিটিশরা প্রতি রবিবার গির্জায় গিয়ে প্রার্থনা করত। এই প্রথাটি মেনে নিতে পারেননি সেই সময়কার শ্রমিক নেতা শ্রী নারায়ন মেঘাজি লোখন্ডে।

তিনি ব্রিটিশ অফিসারদের বলেন যে সপ্তাহে ৬ দিন কাজ করার পর প্রতিটি শ্রমিকদের একদিন ছুটি দেওয়া দরকার। তিনি বলেন হিন্দু দেবতা “খন্ডকার” জন্মদিন রবিবার তাই সপ্তাহের ওই দিনটিকে ছুটির দিন হিসেবে ঘোষণা করা হোক। কিন্তু ব্রিটিশ ব্রিটিশরা লোখান্ডে প্রস্তাব মেনে নেন নি। টানা ৭ বছরের লড়াইয়ের পর ব্রিটিশ সরকার লোখান্ডের এই অনুরোধ মানতে বাধ্য হয়।

রবিবার ছুটি থাকে কেন?

তাই কথা মত হাজার ১৮৯০ সালের ১০ জুন শ্রমিকদের জন্য ছুটি ঘোষণা করে ব্রিটিশ সরকার। প্রতি মাসের ১৫ তারিখে বেতন এবং কাজের মাঝে আধঘন্টা খাওয়ার সময় এটা সম্ভব হয়েছিল ওনার জন্যই। ব্রিটিশরা দেশ ছেড়ে চলে গেলেও ভারত সরকার এই নিয়ম আর বদলায়নি। ফলে ১৮৯০ সাল থেকেই রবিবার সাপ্তাহিক ছুটির দিন হিসেবে চলে আসছে।

জম্মুর একজন অ্যাক্টিভিস্ট রমন শর্মা একটি আরটিআই ফাইল করে প্রধানমন্ত্রীর দফতরের কাছে জানতে চান যে এই বিষয়ে কোনও নোটিস কখনও জারি করা হয়েছিল কি না। উত্তরে ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয় যে এমন কোনও নথি নেই যেখানে রবিবারকে এদেশের সরকারি ছুটি হিসেবে ঘোষণা করা হয়েছে।

রবিবার ছুটি থাকে কেন?

তবে ১৯৮৫ সালের ২১ মে ওই ডিপার্টমেন্ট থেকে জারি হওয়া একটি বিজ্ঞপ্তি উদ্ধৃত করা হয়। যেটায় লেখা ছিল ৩ জুন, ১৯৮৫ থেকে সরকারি অফিসগুলিতে সোমবার থেকে শুক্রবার কাজ হবে এবং শনিবার অফিস বন্ধ থাকবে। রবিবারের কোনও প্রসঙ্গই ওই বিজ্ঞপ্তিতে তোলা হয়নি।

পৃথিবীর বহু দেশ রবিবার দিনটি ছুটি হিসেবে গণ্য করে না। বিশেষ করে ইসলামিক দেশগুলিতে বেশিরভাগ ক্ষেত্রেই শুক্রবার ও শনিবার ছুটি থাকে। শুক্রবারের নমাজ ইসলামে খুবই গুরুত্বপূর্ণ তাই ওইদিনটিকে ছুটি দেওয়া হয়। মধ্য প্রাচ্যের দেশগুলিতে রবিবার হল সপ্তাহের প্রথম কাজের দিন।