যাকে ভালবেসে ৫১ বছর বিয়ে করেননি তাবু, সেই ফিরে দেখে না আজ

তিনি এজলেস বিউটি। আজও চুটিয়ে করে চলেছেন অভিনয়। বেঁচেছেন নিজের স্বার্থেই।মূল ধারার ছবির পাশাপাশি সমান্তরাল ছবিতেও সমান তিনি। তিনি বহু সাহসী অভিনয় উপহার দিয়েছেন দর্শকদের। সম্প্রতি ঈশান খাট্টারের সাথে জুটি বেঁধে তাকে দেখা গেছে ‘সুইটেবল বয়’ তে। হ্যাঁ তিনি আর কেউ নন তিনি তব্বু (Tabu), আসল নাম তাবাসসুম ফতিমা হাসমি।

Bollywood Actress Tabu Hot Wallpapers for desktop and mobiles

জন্ম হায়দ্রাবাদের এক অভিজাত মুসলিম পরিবারে। খুব অল্প বয়সেই মা-বাবার বিচ্ছেদ প্রত্যক্ষ করেছেন তিনি। স্বপ্ন ছিল এয়ার হোস্টেস হওয়া, সুযোগও পেয়েছিলেন। কিন্তু তার মা-বাবার শর্ত ছিল একটি ছবিতে অভিনয় করার পরে পড়াশোনা শেষ করতে হবে। পড়াশোনা করেছেন মুম্বাইয়ের সেন্ট জেভিয়ার্স থেকে। তার মা শিক্ষিকা হলেও অভিনেত্রী শাবানা আজমির সাথে আত্মীয়তার সূত্রে ছিল তার। প্রথম ছবিতে অভিনয় করেছেন দেব আনন্দের সাথে। আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে।

Bollywood Actress Tabu`s First Film with Dev Anand

তিন দশক ধরে বলিউডে রাজত্ব করে চলেছেন তিনি। কিন্তু কোনদিনই কি প্রেমে পড়েননি তিনি?মালায়ালাম, তেলেগু, মারাঠি, ইংরেজি ভাষার ছবিতে অভিনয় করে সবার মন কেড়ে নিয়েছেন তিনি। এরকম প্রতিভাবান একজন অভিনেত্রী প্রেমে পড়েছিলেন এমন একজন অভিনেতার যার কোনও তথাকথিত প্রতিষ্ঠান ছিল না।

Tabu and Sanjay Kapoor

জানা যায়, প্রেম ছবির সময় থেকে সঞ্জয় কাপুরের (Sanjay Kapoor) সাথে তার প্রেমের গুঞ্জন শোনা গিয়েছিল ইন্ডাস্ট্রিতে। শুটিং এর সেটে একসাথে অনেকটা সময় কাটানো ছাড়াও বাইরেও মাঝে মাঝে দেখা মিলত দুজনের।পরবর্তীকালে তিনি এক প্রযোজকের সাথে সম্পর্কে জড়িয়ে পড়ায় ভেঙে যায় সঞ্জয় কাপুরের সাথে তার সম্পর্ক।

Sajid Nadiawala and Tabu

শোনা যায় প্রযোজক সাজিদ নাদিদওয়ালার (Sajid Nadiadwala) সম্পর্ক গড়ে উঠেছিল তার। সেই সময় তাঁর এবং সঞ্জয় কাপুর এর মধ্যে দূরত্ব চলে আসে। প্রেম ছবিটি করতে ৬ বছর সময় লেগে গিয়েছিল। সম্পর্কের ভাঙ্গন এর পরে একসাথে কাজ করতে চাননি তারা। তবে তব্বুর সঙ্গে সম্পর্ক টেকেনি প্রযোজকেরও। সাজিদের বিয়ে হয় দিব্যা ভারতীর সাথে। বিয়ের দশ মাস পরেই দিব্যা ভারতীর মৃত্যু হওয়ায় সেই শোক থেকে বেরোনোর জন্য এক সাংবাদিককে বিয়ে করেছিলেন তিনি।

Tabu and Nagarjuna

এরপরে দক্ষিণী বিবাহিত অভিনেতার সাথে দীর্ঘদিন সম্পর্কে জড়িয়েছিলেন অভিনেত্রী। তব্বুর সাথে নাগার্জুনের (Nagarjun) সম্পর্ক এগিয়েছিল গোপনে। এই সম্পর্কে ১০ বছর থাকার পরে তিনি বুঝতে পেরেছিলেন, তাকে দেওয়া কথা রাখবে না অভিনেতা। নিজেই সম্পর্ক ভেঙে বেরিয়ে আসেন তিনি।

এ সময় তিনি যখন ভেঙে পড়ে ছিলেন তখন পাশে পেয়েছিলেন ছোটবেলার বন্ধু অন্যতম নায়ক অজয় দেবগনকে (Ajay Devgan)। তব্বুর তুতো ভাই সমীর আর্যর প্রতিবেশী অজয় সাথে তার বন্ধুত্বের সম্পর্ক ছিল ২৮ বছরের। একবার তিনি বলেছিলেন অজযয়ের জন্যই নাকি তিনি সিঙ্গেল।

Tabu and Ajay Devgan

সমীর এবং অজয় নাকি তার সব বিষয় খুব নজরদারি করতেন। এমন কি কোনও ছেলে অভিনেত্রীর সাথে কথা বলতে এলে তাকে পেটানোর হুমকি দিতেন তারা। অবশ্য মজা করা অভিনেত্রী বলেছেন ‘‘অজয় যা করেছে তার জন্য নিশ্চয়ই এখন অনুতাপ করে।’’