নন্দীগ্রামে কে জিততে চলেছে, রইলো বুথ ফেরত সমীক্ষার ফলাফল

0

একুশের নির্বাচনী লড়াই সম্প্রতি শেষ হয়েছে। এখন রাজ্য-রাজনীতির নজরে রয়েছে নির্বাচনী ফল প্রকাশ। আগামী ২রা মে একুশের নির্বাচনের ফলাফল প্রকাশিত হবে। বলা ভালো, বাংলার ভাগ্য নির্ধারণ হবে ওই দিন। নীল বাড়ি দখলের লড়াইয়ে কোন দল এগিয়ে রয়েছে? রাজ্যের মসনদে আগামী পাঁচ বছরের জন্য কোন দলের দলীয় পতাকা উড়তে চলেছে তা নিয়ে রাজ্য-রাজনীতি রীতিমতো সরগরম।

বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট বিশ্লেষণ করে নির্বাচনী ফলাফল সম্পর্কে অনেকাংশে আগাম অনুমান করা যায়। সেই রিপোর্টে কখনো তৃণমূলের পাল্লা ভারী তো কখনো বিজেপির পাল্লা ভারী দেখানো হচ্ছে। তবে কংগ্রেস-সিপিএম-আইএসএফের জোট কিন্তু এবার ভোটবাক্সে তেমন কোনো প্রভাব ফেলতে পারেনি বলেই জানাচ্ছে বুথ ফেরত সমীক্ষার সমস্ত রিপোর্ট।

একুশের এই লড়াইয়ে রাজ্যের সবথেকে হাই ভোল্টেজ কেন্দ্র হলো নন্দীগ্রাম। খোদ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং তার প্রতিপক্ষ হিসেবে এককালীন তারই দলের সদস্য শুভেন্দু অধিকারী ওই কেন্দ্রে একে অপরের সম্মুখে ঢাল নিয়ে দাঁড়িয়ে রয়েছেন।

Mamata Banerjee vs Subhendu Adhikary

বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট অবশ্য বলছে নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর তুলনায় এই দফায় মমতা বন্দ্যোপাধ্যায় গ্রহণযোগ্যতা বেশি। তবে উভয় পক্ষের মধ্যে কিন্তু লড়াই হবে হাড্ডাহাড্ডি।

বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট অনুসারে, বেলাঘাটা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী পরেশ পাল, এন্টালি বিধানসভা কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী স্বর্ণকমল সাহা, চৌরঙ্গী বিধানসভা কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী নয়না গঙ্গোপাধ্যায়, বালিগঞ্জ কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়, ভবানীপুর কেন্দ্রের তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়, কলকাতা বন্দর কেন্দ্র থেকে কলকাতার প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিমদের কিন্তু টেক্কা দিতে পারেনি বিজেপি।

Mamata Banerjee and Subhendu Adhikary

আরও পড়ুন : কত টাকার মালিক অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রকাশ্যে এলো সম্পত্তির পরিমাণ

এদিকে আবার টালিগঞ্জ কেন্দ্রে বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয় এবং তৃণমূল প্রার্থী অরুপ বিশ্বাসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই বাঁধলেও তৃণমূল প্রার্থী কিন্তু বাবুল সুপ্রিয়ের তুলনায় এগিয়ে রয়েছেন বলেই দাবি করছে রিপোর্ট। বেহালা পশ্চিম কেন্দ্র থেকেও বিজেপির তারকা প্রার্থী শ্রাবন্তী চট্টোপাধ্যায়কে টেক্কা দিতে চলেছেন তৃণমূল প্রার্থী পার্থ চট্টোপাধ্যায়। বেহালা পূর্বেও তৃণমূল প্রার্থী রত্না চট্টোপাধ্যায় এগিয়ে রয়েছেন।

আরও পড়ুন : নির্বাচনের ফলাফল কী হতে চলেছে, রইলো বুথফেরত সমীক্ষার ফলাফল

Mamata Banerjee vs BJP, Bengal wants its Own Dughter

আরও পড়ুন : এই নির্বাচনে নন্দীগ্রাম গুরুত্বপূর্ন কেন, রাজনৈতিক বিশেষজ্ঞরা কী বলছেন

এদিকে বারাসত কেন্দ্রে কিন্তু বিজেপির পাল্লা বেশি ভারী। বারাসত কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী চিরঞ্জিত চট্টোপাধ্যায়কে হারিয়ে তার জায়গায় ক্ষমতায় আসতে পারেন বিজেপি প্রার্থী শঙ্কর চট্টোপাধ্যায়। বিধাননগর কেন্দ্রেও বিজেপির প্রার্থী সব্যসাচী দত্ত এগিয়ে রয়েছেন। দমদম কেন্দ্র থেকে অবশ্য এগিয়ে রয়েছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী ব্রাত্য বসু।

আরও পড়ুন : কেন নন্দীগ্রামে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী? অবশেষে জানা গেল আসল কারণ