কবে করোনা মুক্ত হবে ভারত, সম্ভাব্য দিন ঘোষণ করলেন গবেষকরা

কোরোনা ভাইরাসের জেরে ভারতবর্ষে চলছে দ্বিতীয় দফার লক ডাউন। সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী, ইতিমধ্যেই আক্রান্ত ব্যক্তিদের সংখ্যা ২৮,০০০ এর কাছাকাছি এবং মৃত প্রায় ৯০০। ঘরবন্দী মানুষের মনে একটাই প্রশ্ন, ভারতে কবে কমবে কোরোনা ভাইরাসের প্রভাব?

এর উত্তরে সিঙ্গাপুরের এক দল গবেষক জানিয়েছেন যে আগামী ২২ সে মে এর মধ্যেই ভারতবর্ষে কমে যাবে ভাইরাসের প্রভাব। প্রায় ৯৭ শতাংশ কমবে সংক্রমন। সিঙ্গাপুরের গবেষকদের প্রকাশ করা পরিসংখ্যানে দেখা যাচ্ছে বর্তমান পরিস্থিতিতে এশিয়ার দেশগুলোর মধ্যে এখনও দ্বিতীয় অবস্থানে ভারত। ভারতে যে সংক্রমন ছড়িয়ে পড়েছে আগামী মে মাসের ২২ তারিখের মধ্যেই কমবে সেই প্রভাব, এমনই দাবি এই গবেষকদের।

আরও পড়ুন :- কবে বিদায় নেবে করোনা, শুনে নিন চাঞ্চল্যকর ভবিষ্যৎবাণী

গবেষকদের দাবি জুন মাসের শুরুতেই ৯৯ শতাংশ হ্রাস পাবে ভারতে কোরোনা সংক্রমন। অর্থাৎ আর বেশিদিনের অপেক্ষা নয়। তাদের কথায় ভারত থেকে কোরোনা ভাইরাস নির্মূল হবে আগামী ২৬ জুলাই এর মধ্যেই। এর আগেও তারা বলেন যে ভারতে ভাইরাসের প্রকোপ গত ২০ এপ্রিল থেকেই একটু একটু করে কমতে শুরু করেছে। গত সপ্তাহে আইসিএমআরের তরফ থেকে প্রকাশ করা তথ্যের সাথে এই কথা মিলে গেছে।

আরও পড়ুন :- কত ডিগ্রি তাপমাত্রায় জব্দ হতে পারে করোনা, কি বলছেন চিকিৎসকরা

ভারতের চারটি রাজ্য, গোয়া, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ এবং মনিপুর ইতিমধ্যেই সম্পূর্ণ করোনা মুক্ত। বর্তমানে ভারতের পরিস্থিতি অন্যান্য দেশের তুলনায় অনেকটাই ভালো বলে দাবি করছেন অনেক বিশেষজ্ঞই। গবেষকদের কথায় ভারতে সংক্রমন যে হারে বাড়ছে তাতে বেশী আশঙ্কার কারন নেই। সংক্রমণের যে সময় তা দ্বিগুণ হারে বেড়েছে।

আরও পড়ুন :- জ্বর সর্দি গলাব্যাথা নয়, করোনা সংক্রমনে দেখা যাচ্ছে ৫টি নতুন লক্ষণ

এক্ষেত্রে দেখা যাচ্ছে অনেকটা চীনের পথেই হাঁটছে ভারত। চীনের পরিসংখ্যান এর দিকে তাকালে দেখা যাবে ২৭ ফেব্রুয়ারির মধ্যেই সেই দেশে সংক্রমন কমে গিয়েছিল ৯৭ শতাংশ।তারপর ৭ ই মার্চ এর মধ্যেই ৯৯ শতাংশ কমে গিয়েছিল ভাইরাস সংক্রমণের হার এবং তা নির্মূল হওয়ার দিকেই এগোচ্ছে এপ্রিল মাসের শেষেই। ইউহন সহ সম্পূর্ণ চীনে জীবনযাত্রা স্বাভাবিক হয়ে উঠছে এবং সেরকম ভাবেই এগোচ্ছে ভারতের ভাইরাস সংক্রমনের পরিসংখ্যান।