ভারতের জাতীয় খাবার কী, ৯৯% মানুষ সঠিক উত্তর জানেন না

ভাত-মুড়ি নাকি রুটি, ভারতের জাতীয় খাবার কোনটি? জানুন সঠিক উত্তর

বাঙালিদের প্রিয় খাবার তো মাছ-ভাত। তবে ভারতের জাতীয় খাবার কী সেই প্রশ্নের উত্তরটা জানা আছে কি? এমনিতে এই নানা জাতি, ধর্ম, ভাষাভাষীর মানুষের দেশে হরেক রকমের খাবারের মেলবন্ধনও দেখা যায়। তাই কোথাও যেন এই প্রশ্নের উত্তরটাই হারিয়ে গিয়েছে। শুধু ভারতের জাতীয় খাবার কেন? আজ এই প্রতিবেদনে থাকছে এমন বেশ কিছু উত্তর-সহ প্রশ্ন যার সঠিক উত্তর ৯৯ শতাংশ মানুষ দিতেই পারবেন না।

প্রশ্ন ১ : পৃথিবীর শেষ বলে পরিচিত কোন জায়গা? উত্তর – ইংল্যান্ডের ‘সাসেক্স’ নামে একটি জায়গা রয়েছে। এই জায়গাটিকেই পৃথিবীর শেষ বলে ধরা হয়। আসলে এই কমলালেবুর আকৃতির পৃথিবী শেষ বলে কিছু নেই। তবে ইংল্যান্ডের এই জায়গাটিকেই পৃথিবীর শেষ বলে বিশ্বাস করা হয়। প্রশ্ন ২ : ১৯৬০ এর দশকে কী ধরনের হেলমেট ব্যবহার হত?

উত্তর – ওই সময় এমন মোটরসাইকেল রাস্তায় চলাফেরা করতো যেখানে গাড়িতে বসা ব্যক্তি পেছনে বসা ব্যক্তি একে অপরের সঙ্গে কথা বলতে পারে। প্রশ্ন ৩ : পৃথিবীর বৃহত্তম ফুলের বাগানের নাম কি? উত্তর – দুবাইয়ের মিরাকেল গার্ডেন। এখানে প্রায় ৫ কোটিরও বেশি ফুল রয়েছে। সেই সঙ্গে প্রায় ২৫ কোটি গাছ রয়েছে।

প্রশ্ন ৪ : গ্রীষ্মকালে নারকেল জল পান করা কতটা উপকারী? উত্তর – গ্রীষ্মকালে শরীরে জলের অভাব দেখা দেয়। যে কারণে ক্লান্তি এবং দুর্বলতা অনুভব হয়। তাই এই সময় নারকেলের জল পান করা খুবই উপকারী। এরমধ্যে উপস্থিত পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং সোডিয়াম ডিহাইড্রেশন দূর করে।

প্রশ্ন ৫ : কোন দেশের পুরুষদের জন্য দুটি মহিলাকে বিয়ে করা আবশ্যিক? উত্তর – আফ্রিকা মহাদেশের অন্তর্ভুক্ত ইরিত্রিয়া দেশে এই নিয়ম চালু রয়েছে। প্রশ্ন ৬ : আমাদের সৌরজগতের বয়স কত? উত্তর – সৌরজগতের আনুমানিক বয়স অর্থাৎ যে সময়কালে সৌরজগতের সৃষ্টি হয়েছিল সেই সময়কাল আজ থেকে প্রায় ৫ হাজার মিলিয়ন বছর বলে মনে করেন বিজ্ঞানীরা।

প্রশ্ন ৭ : ভারতের জাতীয় খাবার কী? উত্তর – এই প্রশ্নের জবাব অনেক ভারতীয় দিয়ে উঠতে পারবেন না। অথচ খাবারটার সঙ্গে কম বেশি প্রায় সকলেই পরিচিত। খিচুড়ি হল ভারতের জাতীয় খাবার। বাঙালি-অবাঙালি নির্বিশেষে দেশের প্রায় প্রতিটি জায়গাতেই খিচুড়ি খাওয়ার চল আছে। এক এক জায়গাতে একেক রকমভাবে এই পদ রাঁধা হয়। খিচুড়িই হল আমাদের জাতীয় খাবার।