বাড়লো ছুটির দিনের সংখ্যা, ২০২৩ এর ছুটির ক্যালেন্ডার প্রকাশ করল নবান্ন

প্রকাশ্যে এল আগামী বছরের ছুটির ক্যালেন্ডার, বাড়লো ছুটির দিনের সংখ্যা

এই বছর কালীপুজোর ছুটিটা (Holiday) মাটি হল সরকারি কর্মচারীদের। সাইক্লোন ‘সিত্রাং’ আসার খবরে ভেস্তে গিয়েছে দীপাবলির সমস্ত প্ল্যানিং। সরকারি কর্মচারীদের ছুটির লিস্ট (West Bengal government holiday list) থেকে কাটা গিয়েছে দুটো দিন। তবে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বস্ত করেছেন, আগামী বছর বেশি ছুটি পাবেন সরকারি কর্মচারীরা। এবার নবান্নের তরফ থেকে এল আগামী বছরের ছুটির তালিকা (West Bengal government holiday list for 2023)।

২০২৩ এর ছুটির ক্যালেন্ডার বলছে সরকারি কর্মচারীরা আগামী বছর বেশ কিছু অতিরিক্ত ছুটি পেতে চলেছেন। নবান্ন সরকারি কর্মচারীদের জন্য ছুটির দিন বাড়িয়েছে। এনআই অ্যাক্ট অনুসারে ২০২৩ সালে মোট ২৫ টি ছুটি পাবেন রাজ্য সরকারী কর্মচারীরা। এর পাশাপাশি রাজ্য সরকার আরও অতিরিক্ত ২১ টি ছুটির ঘোষণা করে দিয়েছে।

west bengal government

সম্প্রতি নবান্নের তরফ থেকে রাজ্য সরকারের দ্বিতীয় একটি ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে ২১ টি ছুটির পাশাপাশি দুটি বিভাগের জন্য অতিরিক্ত ছুটিও থাকছে বিশেষ সম্প্রদায় ভুক্ত সরকারি কর্মচারীদের জন্য। ২০২৩ সালের ১২ই জানুয়ারি বিবেকানন্দের জন্মজয়ন্তী, ২৩ তারিখ নেতাজি জন্মজয়ন্তী, ২৫ তারিখে সরস্বতী পুজো, ২৬ তারিখ প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ছুটি থাকবে।

এরপর ১৪ই ফেব্রুয়ারি ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিন উপলক্ষে ছুটি থাকবে। দোলযাত্রা উপলক্ষে ৭ই মার্চ ছুটি থাকবে। সেই সঙ্গে শিবরাত্রি এবং দোলযাত্রার পরের দিনও ছুটি। এপ্রিল মাসের ৭ তারিখে গুড ফ্রাইডে, ১৪ তারিখে আম্বেদকরের জন্মজয়ন্তী, ১৫ তারিখে বাংলা নববর্ষ এবং ২২ তারিখে ঈদ উল ফিতর উপলক্ষে ছুটি থাকছে। ঈদের আগের দিনও ছুটি থাকবে।

১লা মে বুদ্ধ পূর্ণিমা এবং শ্রমিক দিবসের ছুটি থাকছে। ৫ এবং ৯ তারিখেও ছুটি ঘোষণা হয়েছে। ২৯ শে জুন বকরি ঈদ, ২৯ শে জুলাই মহরম, ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে ছুটি থাকবে। ২ রা অক্টোবর গান্ধী জন্ম জয়ন্তীতেও ছুটি থাকছে। ১৪ই অক্টোবর মহালয়া, দুর্গাপূজা উপলক্ষে ১৮ তারিখ থেকে দশমী পর্যন্ত ছুটি থাকবে। দশমীর পর ২৫,২৬ ও ২৭ তারিখ ছুটি থাকবে এবং ২৮ তারিখ লক্ষ্মীপূজার ছুটি পড়েছে।

১২ ই নভেম্বর কালীপুজোর ছুটি রবিবার পড়েছে তাই অতিরিক্ত ছুটি হিসেবে ১৩ ও ১৪ তারিখ দুদিন ছুটি দেওয়া হয়েছে। সেই সঙ্গে ১৫ ই নভেম্বর বিরসা মুন্ডার জন্মদিন উপলক্ষে ছুটি থাকবে। ভাইফোঁটার জন্য ছুটি থাকবে ১৬ই নভেম্বর। ছট পুজো রবিবার পড়েছে তাই অতিরিক্ত ছুটি দেওয়া হয়েছে ২০শে নভেম্বর। ২৭শে নভেম্বর গুরু নানকের জন্ম দিবসে ছুটি থাকবে। ২৫ শে ডিসেম্বর বড়দিনের ছুটি থাকবে।