লকডাউনের তালিকায় ফের বদল, দেখে নিন আগস্ট মাসে লকডাউনের নতুন তালিকা

রাজ্যে উত্তরোত্তর বেড়েই চলেছে সংক্রমণের সংখ্যা। এই সংক্রমণ ঠেকাতে এবার সপ্তাহে দুদিন সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছে রাজ্য সরকার। সেই সিদ্ধান্ত অনুযায়ী জুলাই মাসের ২৩ তারিখ থেকে শুরু হয় এই সাপ্তাহিক লকডাউন।নবান্নে সাংবাদিক বৈঠক করে প্রথম দফায় মুখ্যমন্ত্রী জানান, আগস্ট মাসের ৩১ তারিখ পর্যন্ত মোট ৯ দিন লক ডাউন চলবে।

তিনি জানান লকডাউন হবে ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২২, ২৩, ২৯ এবং ৩০ শে আগস্ট। কিন্তু ঘণ্টা দুয়েকের মধ্যে সেই সূচির পরিবর্তন ঘটিয়ে মুখ্যমন্ত্রী নিজেই জানান, লকডাউন হবে ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১ শে আগস্ট। আবার এই সূচিরও পরিবর্তন ঘটানো হয় রাজ্য সরকারের তরফ থেকে।

এরপর রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের তরফ থেকে টুইট করে জানানো হয় আগস্ট মাসের ২ এবং ৯ তারিখ রাজ্যে পূর্ণ লকডাউন হবে না। এর কারণ হিসাবে উল্লেখ করা হয়, “সপ্তাহে দুই দিনের যে লকডাউন, সেই লকডাউনের তালিকা ঘোষণার পর রাজ্যের বিভিন্ন গোষ্ঠীদের থেকে তারিখ বদলের অনুরোধ এসেছে রাজ্য সরকারের কাছে। ওই তালিকায় বিশেষ কিছু সম্প্রদায়ের অনুষ্ঠান ও উৎসব রয়েছে। যে কারণে সাধারণ মানুষের ভাবাবেগের উপর নজর রেখে আগামী ২ এবং ৯ আগস্টের লকডাউন তুলে নেওয়া হচ্ছে।”

অর্থাৎ সংশোধনীর পর আগস্ট মাসে যে কয়েকটি দিন লকডাউনের আওতায় পড়ছে সেগুলি হল, ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪, ৩১ শে আগস্ট। আজ সোমবার নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, ৫ ও ৮ অগস্ট পূর্ব ঘোষণা মতোই লকডাউন থাকবে। আর এই নিয়ে চতুর্থবার পূর্ণ লকডাউনের সূচি পরিবর্তন করা হল।

সোমবার নতুন করে নবান্নের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, পূর্ব ঘোষণা মত আগস্ট মাসের ৫ ও ৮ তারিখ লকডাউন হবে। কিন্তু ১৬, ১৭, ২৩, ২৪ তারিখের পরিবর্তে ২০, ২১, ২৭, ২৮ ও ৩১ তারিখ লকডাউন জারি করা হবে। অর্থাৎ নতুন সূচি অনুযায়ী রাজ্যে আগস্ট মাসে লকডাউন হবে ৫, ৮, ২০, ২১, ২৭, ২৮ ও ৩১ তারিখ।

নতুন করে লকডাউনের সূচি পরিবর্তন নিয়ে নবান্ন জানায়, “এই মাসে অনেকগুলি উৎসব-পার্বণ থাকায় বিভিন্ন মহল থেকে ওই নির্দিষ্ট দিনগুলি পরিবর্তনের আবেদন আসে। এছাড়াও স্থানীয় ক্ষেত্রেও বিভিন্ন ধরনের স্থানীয় আচার ও অনুষ্ঠান থাকার কারণেই নতুন করে দিনক্ষণ পরিবর্তন করা হলো।”

তবে বারংবার এই দিনক্ষণ পরিবর্তনের ফলে রাজ্যের সাধারণ মানুষরা চরম অসুবিধায় পড়েছেন। বারবার এই দিন পরিবর্তনের ফলে বিভ্রান্ত হচ্ছেন রাজ্যের মানুষরা।