পশ্চিমবঙ্গের জেলভিত্তিক ভোটের সময়সূচি, দেখুন সম্পুর্ণ তালিকা

অবশেষে প্রকাশ হল বাংলার বিধানসভা নির্বাচনে নির্ঘণ্ট। এদিন সাংবাদিক বৈঠক করে পশ্চিমবঙ্গ সহ বাকি রাজ্যগুলির ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। ৮ দফায় হবে পশ্চিমবঙ্গের ভোট। প্রথম দফার ভোট হবে ২৭ শে মার্চ অর্থাৎ এই দিন থেকেই শুরু হয়ে যাবে বাংলার ভোট। ভোট শেষ হবে অর্থাৎ শেষ দফার ভোট হবে ২৯ এপ্রিল। আর অন্যান্য চার রাজ্যের সাথে পশ্চিমবঙ্গের ভোট গণনা হবে ২ মে। অর্থাৎ পশ্চিমবঙ্গের রাজনৈতিক ভাগ্য নির্ধারণ হবে ওই দিন।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ২০২১ তারিখ

প্রথম দফার ভোট : প্রথম দফার ভোট গ্রহণ হবে ২৭ শে মার্চ। এই দিন মোট পাঁচ জেলার ৩০টি আসনে ভোট গ্রহণ হবে। জেলাগুলি হল পুরুলিয়া, বাঁকুড়া অংশ-১, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর অংশ-১ এবং পূর্ব মেদিনীপুর অংশ ১।

দ্বিতীয় দফার ভোট : দ্বিতীয় দফার ভোট গ্রহণ হবে ১লা এপ্রিল। এই দিন মোট চার জেলার ৩০টি আসনে ভোট গ্রহণ হবে। জেলাগুলি হল বাঁকুড়া অংশ-২, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর অংশ-২, দক্ষিণ ২৪ পরগণা অংশ-১।

তৃতীয় দফার ভোট : তৃতীয় দফার ভোট গ্রহণ হবে ৬ই এপ্রিল। এই দিন মোট ৩ জেলার ৩১টি আসনে ভোট গ্রহণ হবে। জেলাগুলি হল হাওড়া ও হুগলি অংশ-১ এবং দক্ষিণ ২৪ পরগনা অংশ-২।

চতুর্থ দফার ভোট : চতুর্থ দফার ভোট গ্রহণ হবে ১০ এপ্রিল। এই দিন মোট পাঁচ জেলার ৪৪টি আসনে ভোট গ্রহণ হবে। জেলাগুলি হল হাওড়া ও হুগলি অংশ-২, দক্ষিণ ২৪ পরগনা অংশ-৩, আলিপুরদুয়ার এবং কোচবিহার।

পঞ্চম দফার ভোট : পঞ্চম দফার ভোট গ্রহণ হবে ১৭ই এপ্রিল। এই দিন মোট ৬ জেলার ৪৫টি আসনে ভোট গ্রহণ হবে। জেলাগুলি হল উত্তর ২৪ পরগনা অংশ-১, নদীয়া অংশ-১, পূর্ব বর্ধমান অংশ-১, কালিম্পং, দার্জিলিং এবং জলপাইগুড়ি।

ষষ্ঠ দফার ভোট : ষষ্ঠ দফার ভোট গ্রহণ হবে ২২ এপ্রিল। এই দিন মোট ৪ জেলার ৪৩টি আসনে ভোট গ্রহণ হবে। জেলাগুলি হল উত্তর দিনাজপুর, নদীয়া অংশ-২, পূর্ব বর্ধমান অংশ-২, উত্তর ২৪ পরগনা অংশ-২,।

সপ্তম দফার ভোট : সপ্তম দফার ভোট গ্রহণ হবে ২৬ এপ্রিল। এই দিন মোট পাঁচ জেলার ৩৬টি আসনে ভোট গ্রহণ হবে। জেলাগুলি হল মালদা অংশ-১, মুর্শিদাবাদ অংশ-১, পশ্চিম বর্ধমান, কলকাতা দক্ষিণ এবং দক্ষিণ দিনাজপুর।

অষ্টম দফার ভোট : অষ্টম দফার ভোট গ্রহণ হবে ২৯ এপ্রিল। এই দিন মোট ৪ জেলার ৩৫টি আসনে ভোট গ্রহণ হবে। জেলাগুলি হল কলকাতা উত্তর, মালদা অংশ-২, মুর্শিদাবাদ অংশ-২ এবং বীরভূম।