আগামী ৪৮ ঘণ্টায় প্রবল বৃষ্টিতে ভাসবে রাজ্যের এই ৮ জেলা

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। তার জেরে সোমবার রাত থেকেই শুরু হয়েছে দফায় দফায় বৃষ্টি। আগামী ৪৮ ঘণ্টায় বাড়তে চলেছে এই বৃষ্টির পরিমাণ। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের ৮ জেলায়।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে আগস্ট মাসের ৪ ও ৫ তারিখ মুষলধারে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া বইবে, যার ফলে গত কয়েক দিনের অসহনীয় গরম থেকে অনেকটাই রেহাই মিলবে। কিন্তু গুমোট ভাব থাকবেই।

হাওয়া অফিস জানিয়েছে,  আজ থেকেই হালকা বৃষ্টির দেখা মিলতে পারে। আর আগামীকাল অর্থাৎ ৫ ই আগস্ট মুষলধারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। আর এই বৃষ্টি ৬ তারিখ থেকে কমার সম্ভাবনা থাকলেও চলতে পারে ৮ অগস্ট পর্যন্ত।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, এই দুদিন দক্ষিণবঙ্গের প্রতিটি জেলাতেই বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে নদিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগণা, হাওড়া, হুগলিতে। পাশাপাশি কলকাতাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। ইতিমধ্যেই মৎস্যজীবীদের বঙ্গোপসাগর থেকে ফিরে আসার সতর্কবার্তা দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গের নদিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগণা, হাওড়া, হুগলি এই ৮ জেলায় মঙ্গলবার থেকেই অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি কলকাতা সহ অন্যান্য জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা ও দক্ষিণবঙ্গের বাকি জেলায় মূলত মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বুধবার ভারী বৃষ্টিপাত হবে মূলত পশ্চিমের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গের এই ৮ জেলায় বৃষ্টিপাত হতে পারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত। এছাড়াও কলকাতাসহ পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরের কিছু অংশে ৭০ থেকে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।