আগামী ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গের এই ৫ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস

ভাদ্রের গরমে এবার যেন প্রাণ ওষ্ঠাগত হওয়ার পালা। সপ্তাহের শুরুতেই রোদের তাপে পুড়ছে বাংলা। এমত অবস্থা বৃষ্টির দিকে চেয়ে রয়েছে গোটা বাংলা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ২ দিন জেলায় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

মঙ্গলবার সকাল থেকেই মুখভার আকাশে। আর আকাশের এই মুখ ভারের পাশাপাশি বেড়েছে অস্বস্তিকর পরিস্থিতি। ভ্যাপসা গরমে টেকা দায় হয়ে পড়েছে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। তবে এরই মাঝে আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের প্রায় সর্বত্রই বৃষ্টি হবে।

ভ্যাপসা গরমের পর অবশেষে স্বস্তির বৃষ্টি। মঙ্গলবার ভোররাত থেকে কলকাতা–সহ বিভিন্ন জেলায় ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয়েছে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হচ্ছে বলে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্তের জেরে আজ, মঙ্গলবার সারদিনই এমনই আবহাওয়া থাকবে। তবে আগামিকাল, বুধবার থেকেই ফের আবহাওয়ার উন্নতি হবে। কমে যাবে বৃষ্টি।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে মৌসুমী অক্ষরেখার কারণেই এই বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। মৌসুমী অক্ষ রেখার পূর্বাংশ বর্তমানে হিমালয়ের পাদদেশ এলাকার কাছাকাছি অবস্থান করছে।

উত্তরবঙ্গ থেকে আসামের উপর দিয়ে এই অক্ষরেখা বিরাজ করছে মনিপুর পর্যন্ত। আর এই অক্ষরেখার প্রভাবে বঙ্গোপসাগর থেকে বিপুল পরিমাণে জলীয় বাষ্প ঢুকেছে রাজ্যে। যার প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে।

দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম, নদীয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এই পাঁচ জেলায় মঙ্গলবার স্থান বিশেষে হালকা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়াও কলকাতা সহ বাকি জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে।

পাশাপাশি উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার, মালদহ ও দিনাজপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে।

তবে রাজ্যজুড়ে স্থানবিশেষে বৃষ্টির পূর্বাভাস থাকলেও তাপমাত্রা সেরকম কোনো তারতম্য ঘটবে না বলে মনে করছে হাওয়া বিশেষজ্ঞরা। বৃষ্টির কারণে সাময়িকভাবে স্বস্তি মিললেও বাতাসে মাত্রাতিরিক্ত জলীয় বাষ্পের কারণে অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে।