সপ্তাহ জুড়ে রাজ্যের ৫ জেলায় বজ্র-বিদ্যুত্‍ সহ ঝড় বৃষ্টির পূর্বাভাস

how-cyclone-names-are-given-and-list-of-next-cyclones

দুদিন আগেই রাজ্যের উপর দিয়ে বয়ে গেছে সুপার সাইক্লোন আমফান। আর এই ঘূর্ণিঝড়ের কারণে রাজ্যের তাপমাত্রা হঠাৎ করে অনেকটাই কমে ছিল। তবে এই ঘূর্ণিঝড় তার দাপট দেখিয়ে রাজ্য থেকে ফিরে যেতেই যেভাবে তাপমাত্রা বাড়তে শুরু করেছে তা সকলের নাভিশ্বাস হয়ে দাঁড়িয়েছে।

তবে এবার প্রচন্ড গরম থেকে বাঁচতে স্বস্তির খবর শোনালো হাওয়া অফিস। আগামী ৭২ ঘণ্টায় উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিসের তরফ থেকে জানা গিয়েছে আলিপুর, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং কালিম্পংয়ে আগামী কয়েক দিন বৃষ্টিপাত চলবে।

তবে উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গে বুধবার থেকে ফের ঝড়-বৃষ্টি দেখা যাবে। আর এই ঝড়-বৃষ্টি দেখা না যাওয়া পর্যন্ত গরম বজায় থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

how-cyclone-names-are-given-and-list-of-next-cyclones

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে।

অন্যদিকে হাল্কা বৃষ্টি হতে পারে নদিয়া, মুর্শিদাবাদ ও বীরভূমে। তবে বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। আগামী ২-৩ দিন রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না।

২৭ তারিখ বুধবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়। ২৮ তারিখ বৃহস্পতিবার ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় ও বৃষ্টি হতে পারে।

এই সময় কালবৈশাখীর পূর্বাভাস দিয়েছে হওয়া অফিস। আর এই কালবৈশাখীর ফলে সন্ধ্যার দিকে গরম থেকে মুক্তি মিলতে পারে।