কতদিন চলবে এই বৃষ্টি, কি বলছে আবহাওয়া দপ্তর

মঙ্গলবার থেকে শুরু হয়েছে অঝোর বৃষ্টি। রাজ্যের প্রায় প্রতিটি জেলায় চলছে অবিরাম বৃষ্টি। প্রবল বৃষ্টিতে ভাসছে উত্তরবঙ্গ। তিস্তা, তোর্সা, মহানন্দার জল বইছে বিপদসীমার উপর দিয়ে। বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে উত্তরবঙ্গের পাঁচ জেলায়।

কতদিন চলবে এই বৃষ্টি? কি বলছে আবহাওয়া দপ্তর? আবহাওয়া দফতর খুব একটা আশার আলো দেখছেন না। কারণ বৃষ্টি সম্পূর্ণ কমার লক্ষণ এখন নেই। ফলে আগামিকাল সামান্য বৃষ্টি কমলেও বৃষ্টির আশঙ্কা এখনও রয়েছে উত্তরবঙ্গে।

আগামিকাল, শুক্রবার থেকে বৃষ্টি কমবে রাজ্যে‌। তবে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। অতি ভারী বৃষ্টি আপাতত উত্তরবঙ্গে হওয়ার সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের বৃষ্টির পরিমাণ কমবে আগামিকাল।

তার আগে আগামী ২৪ ঘণ্টায় বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মেঘলা আকাশ বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ বাকি জেলাতে।

বর্তমানে বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৯৭ শতাংশ। আপেক্ষিক আদ্রতার ন্যূনতম মান ৮৪%। আগামী দুদিন দিনের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার তেমন কোন হেরফের হবে না বলে জানিয়েছে হওয়া অফিস। তবে বৃষ্টি হলেও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে বাতাসে প্রচুর পরিমাণে জলীয়বাষ্পের কারণে।

মৌসুমী অক্ষরেখা বর্তমানে সক্রিয় রয়েছে উত্তরবঙ্গে। এই অক্ষরেখা বিরাজ করছে হিমালয়ের পাদদেশে। যে কারণে আজ উত্তরবঙ্গে আরও বেশি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

তবে উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের কলকাতা সহ বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পুরুলিয়াতে আজ বিক্ষিপ্ত থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব মেদিনীপুর ও উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনাতে।