আইপিএলের প্রথম ম্যাচেই ১২টি বিশ্বরেকর্ড! দেখে নিন কি কি

192

চিপকে সুপার কিংসের স্পিন ম্যাজিকের সামনে উদ্বোধনী ম্যাচে ব্যাটিংয়ে বিরাট আত্মসমর্পণ কোহলিদের। হরভজন সিং, রবীন্দ্র জাদেজা এবং ইমরান তাহির এই স্পিন ত্রয়ীর জুটিতে উদ্বোধনী ম্যাচে মাত্র ৭০ রানেই গুটিয়ে গেল কোহলি অ্যান্ড কোম্পানি। যা আইপিএল ইতিহাসে ষষ্ঠ সর্বনিম্ন স্কোর।

সাড়া জাগিয়ে উদ্বোধনী ম্যাচে ৩ উইকেট নিয়ে বিশ্বকাপের প্রাক মুহূর্তে যেন দলে ঢোকার জল্পনা উসকে দিলেন ভাজ্জি। তুলে নিলেন কোহলি, মইন আলি ও ডিভিলিয়ার্সের মত গুরুত্বপূর্ণ ৩টি উইকেট। ৩ উইকেট নিয়ে যোগ্য সহায়তা করলেন প্রোটিয়া লেগ স্পিনার ইমরান তাহির। দুটি উইকেট রবীন্দ্র জাদেজার। একটি উইকেট পেলেন ডোয়েন ব্র্যাভো। সবমিলিয়ে ১৭.১ ওভারে মাত্র ৭০ রানেই শেষ হয় কোহলিদের ইনিংস। অর্থাৎ, প্রথম ম্যাচে জয়ের জন্য চেন্নাইয়ের সামনে ৭১ রানের সহজ লক্ষ্যমাত্রা।এই ম্যাচে বেশ কিছু দুর্দান্ত রেকর্ডও হয়েছে। আসুন দেখা যাক আজকের ম্যাচে হওয়া রেকর্ডসের দিকে:

১. চেন্নাই সুপার কিংসের আরসিবির বিরুদ্ধে এটি ১৬তম জয় ছিল। এর আগে দুই দলের মধ্যে মোট ২৩টি ম্যাচ খেলা হয়েছিল। যার মধ্যে ১৫টি ম্যাচ চেন্নাই সুপার কিংস জিতেছিল অন্যদিকে আরসিবির দল জেতে ৭টি ম্যাচ। দুই দলের মধ্যে একটি ম্যাচ ফলাফলহীন থেকেছে।

২. চিপক ক্রিকেট স্টেডিয়ামে চেন্নাইয়ের এটি আরসিবির বিরুদ্ধে সপ্তম জয় ছিল। এর আগে এই স্টেডিয়ামে দুই দলের মধ্যে মোট ৭টি ম্যাচ খেলা হয়েছিল। যেখানে ৬টি ম্যাচ জেতে চেন্নাই এবং একটি ম্যাচ জয় হাসিল করেছিল আরসিবি।

৩. হরভজন সিং আজ আইপিএলে এবি ডেভিলিয়র্সকে তৃতীয়বার আউট করেছেন। ক্রুণাল পাণ্ডিয়া আর পীযূষ চাওলা তাকে সবচেয়ে বেশি ৪বার করে আউট করেছেন।

৪. বিরাট কোহলি আজ মাত্র ৬ রানের স্কোরে আউট হন। এটা তার চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে সবচেয়ে কম রানের স্কোর।

৫. বিরাট কোহলি চিপক ক্রিকেট স্টেডিয়ামেও ৬ রানের কম স্কোরে এর আগে কখনো আউট হননি।

৬. চেন্নাই সুপার কিংসের দল গত ৬টি ম্যাচ ধরে আরসিবির বিরুদ্ধে জয় হাসিল করছিল। আর তারা নিজেদের বিজয় রথ অব্যাহত রেখে এই সংখ্যাটা ৭ পৌঁছে দিয়েছে।

৭. চিপক ক্রিকেট স্টেডিয়ামেও চেন্নাই সুপার কিংস গত ৬টি ম্যাচ ধরে আরসিবির বিরুদ্ধে জয় হাসিল করেছিল। তারা এই স্টেডিয়ামেও আরসিবির বিরুদ্ধে নিজেদের জয়ের ধারা অব্যাহত রাখল আর এই স্কোরকে ৭ এ পৌঁছে দিয়েছে।

৮. শেন ওয়াটসন আজ টি-২০ ক্রিকেটের ইতিহাসে নিজের ৩০০তম ম্যাচ খেলেছেন। তিনি প্রথম অস্ট্রেলিয়ার খেলোয়ায়ড় হলেন যিনি ৩০০ টি-২০ ম্যাচ খেলার উপলব্ধী হাসিল করলেন।

৯. আরসিবির বিরুদ্ধে আজ হরভজন নিজের ২৩টি উইকেট পূর্ণ করলেন। জানিয়ে দিই যে আশিস নেহেরাও আরসিবির বিরুদ্ধে ২৩টি উইকেট হাসিল করেছিলেন।

১০. আরসিবির দল আজ মাত্র ৭০ রানে আউট হয়। এটা আরসিবির দ্বিতীয় সবচেয়ে কম স্কোর ছিল। এর আগে তারা আইপিএল ২০১৭য় কেকেআরের বিরুদ্ধে মাত্র ৪৯ রানে আউট হয়ে গিয়েছিল।

১১. চেন্নাইয়ের বিরুদ্ধে যে কোনো দলের এটি সবচেয়ে কম স্কোর। এর আগে কোনো দলই চেন্নাইয়ের বিরুদ্ধে মাত্র ৭০ রানে আউট হয়নি।

১২. সুরেশ রায়না আজ ১৫ রান করতেই নিজের আইপিএল কেরিয়ারের ৫০০০ রান পূর্ণ করে ফেলেছেন। তিনি এমনটা করা প্রথম খেলোয়াড় হলেন।

Loading...