২০১৮ সেরা ৮টি টার্ম ইনসিওরেন্স যা থেকে আপনি পেতে পারেন সবচেয়ে বেশি লাভ

যদিও মানুষের মৃত্যুর পর তাকে আর ফিরে পাওয়া যায় না, কিন্তু তার জীবনবীমা থেকে প্রাপ্ত টাকায় আমরা আমাদের ভবিষ্যৎ জীবন অনেক বেশি সুরক্ষাপূর্ণ ও স্বাধীন কাটাতে পারি। তখন তার জীবনবীমা থেকে প্রাপ্ত টাকা আমাদের ভবিষ্যৎ জীবন চালাতে অনেক খানি সাহায্য করে। ছেলে মেয়েকে নিয়ে যেসব আমাদের পরিকল্পনা বা  তাদের ভবিষ্যতের কেরিয়ার নিয়ে যে ভাবনা আমাদের সবসময় গ্রাস করে তা আমাদের রাতের ঘুম কেড়ে নেয় না। তাই আমরা শুধু আমাদের নিজের  জন্যই বীমা করাই না, পারলে পরিবারের সকলের করাই। কিন্তু তার পরিমান নিয়ে আমরা খুব একটু মাথা ঘমাই না। মানে একটু চোখ কান খোলা রেখে বাজারের দিকে দেখলে দেখতে পাবেন অনেক কম টাকা বাৎসরিক পলিসি দিয়ে আপনি অনেক বেশি টাকার টার্ম বীমা পাচ্ছেন। আর এর ফলে আপনার ভবিষ্যৎ দুশ্চিন্তা অনেক কম হবে বলেই আমার ধারনা। আর তাই আজকের আলোচনার বিষয় বাজারের সেরা ৮ টি টার্ম বীমা, যা করিয়ে নিলে আপনি অবশ্যই লাভবান হবেন।

টার্ম বীমা আসলে কী

টার্ম বীমা সাধারণ বীমার মতোই একধরনের বীমা। তবে এই বীমার ক্ষেত্রে কোন ম্যাচুরিটি মূল্য থাকে না। বীমা চলাকালীন বীমাকৃত ব্যক্তির মৃত্যু হলে, আপনি  বা ওই বীমার নমিনি এই বীমার নিশ্চিত মৃত্যুকালীন লাভ পাবেন। এই  ধরনের বীমা পরিকল্পনা সাধারণত মৃত্যু ঝুঁকির জন্য করা হয়েছে। অর্থাৎ ম্যাচুরিটি হয়ে গেলে আপনি কিন্তু টাকা ঘুরে পাবেন,এইরকম কিছু হয় না এই টার্ম বীমা পলিসিতে। তবে দুর্ঘটনাজনিত মৃত্যু বা স্বাভাবিক মৃত্যু যা কিছু হোক না কেন, বীমা চলাকালীন  তা ঘটলে আপনি একটি মোটা অর্থের টাকা পেতে পারেন এইরকম বীমা থেকে। আর তাই বর্তমানের ব্যস্ত জীবনে এই বীমার গুরুত্ব অনেকখানি।

আর বাজারে তাই এইরকম টার্ম বীমা নিয়ে অনেকে কোম্পানি হাজির। কিন্তু তা করার আগে আমাদের বেছে নিতে হবে সেই সব কোম্পানিকে যাদের  বাজারে রেপুটেশন ভালো, যাদের কাছে বীমা দাবি করলে তা সহজ ও তাড়াতাড়ি পাওয়া যায়, এবং যারা টার্ম বীমা ছাড়াও আরও কিছু সুবিধা দেয়, এবং সবচেয়ে বড় কথা হলো যাদের পলিসি আমাদের আয়ত্তের মধ্যেই।

Aditya Birla Sun Life Insurance Shield Term Plan

এই  বীমা কোম্পানির অনেক টার্ম বীমা প্ল্যান আছে। তবে এই টার্ম বীমার ক্ষেত্রে  বীমাকারীর সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৬৫ বছর। বীমা সর্বোচ্চ ম্যাচুরিটি হওয়ার সময়কাল ৮০ বছর। পলিসি টার্ম করা যাবে ১০ বছর থেকে ৫০ বছরের মধ্যে। সর্বনিম্ন টাকা যা নিশ্চিত পাওয়া যাবে তা হল ২৫ লক্ষ টাকা, আর সর্বোচ্চ কোন সীমা নেই। এই প্ল্যানে পাঁচটি অপশন আছে।

(১) নিশ্চিত লেভেল টার্ম (২) নিশ্চিত লেভেল টার্ম প্রিমিয়াম ছাড় সহ (৩) উর্ধমুখী টার্ম  বীমা (৪) উর্ধমুখী টার্ম বীমা প্রিমিয়াম ছাড় সহ  (৫) নিম্নমুখী নিশ্চিত টার্ম।

এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে  ২০১৬-১৭ অর্থবর্ষে দাবি মানার অনুপাত ৯৪.৭%। এই  বীমা কোম্পানির টার্ম বীমার বাৎসরিক পলিসি প্রায় ৮০০০ টাকা একজন ৩০ বছর বয়স্ক ধূমপান করেন না এমন ব্যক্তির জন্য। পলিসির সময়কাল ৩০ বছর হলে  মৃত্যুজনিত ক্ষতিপূরন ১ কোটি টাকা  পাওয়া নিশ্চিত।

TATA AIA Life iRakhsha Term Online Insurance Plan

TATA AIA Life এর চারটি বিভিন্ন টার্ম বীমা প্ল্যান আছে। যদিও এদের মধ্যে সবচেয়ে ভালো হল এটি।এই প্ল্যানের ক্ষেত্রে বীমাকারীর সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৭০ বছর। সর্বোচ্চ ম্যাচুরিটি বয়স হল ৮০ বছর।পলিসির সময় কাল ১০ বছর থেকে ৪০ বছর।সর্বনিম্ন নিশ্চিত টাকা পাওয়া যাবে মৃত্যুকালীন ক্ষতিপূরন হিসাবে তা হল  ৫০ লক্ষ টাকা।সর্বোচ্চ ক্ষতিপূরণের কোন সীমা নেই। এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে  ২০১৬-১৭ অর্থবর্ষে দাবি মানার অনুপাত ৯৬%। এই  বীমা কোম্পানির টার্ম বীমার বাৎসরিক পলিসি প্রায় ১১০০০ টাকা একজন ৩০ বছর বয়স্ক ধূমপান করেন না এমন ব্যক্তির জন্য। পলিসির সময়কাল ৩০ বছর হলে  মৃত্যুজনিত ক্ষতিপূরন ১ কোটি টাকা  পাওয়া নিশ্চিত।

SBI Life eShield Term Insurance Plan

এটি একটি সরকারি রাষ্ট্রায়ত্ত ব্যাংক সংস্থার টার্ম প্ল্যান। তাই এর বিশ্বাসযোগ্যতা ও গ্রহণযোগ্যতা অনেক বেশি। এই টার্ম পলিসির ক্ষেত্রে এই প্ল্যানের ক্ষেত্রে বীমাকারীর সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৬৫ বছর। সর্বোচ্চ ম্যাচুরিটি সময়কাল হল ৭০ বছর। পলিসির সময় কাল ৫ বছর থেকে ৩০ বছর। সর্বনিম্ন নিশ্চিত টাকা পাওয়া যাবে মৃত্যুকালীন ক্ষতিপূরন হিসাবে তা হল ৩৫ লক্ষ টাকা। সর্বোচ্চ ক্ষতিপূরণের কোন সীমা নেই। এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে  ২০১৬-১৭ অর্থবর্ষে দাবি মানার অনুপাত ৯৬.৬%। এই বীমার ক্ষেত্রে দুই ধরনের বীমার প্ল্যান আছে (১) লেভেল কভার বেনিফিট (২)ইনক্রিজিং কভার বেনিফিট। এছাড়াও এই প্ল্যানের মধ্যেই  ক্রম ত্বরণশীল অসুস্থতাজনিত বেনিফিটও আছে।এছাড়াও দুটি ইনবিল্ট রাইডারও আছে।(১)দুর্ঘটনাজনিত মৃত্যুকালীন  (২)দুর্ঘটনাজনিত সম্পূর্ন ও পুরোপুরি অসাড় ও কর্মহীন অবস্থার জন্য।এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে  ২০১৬-১৭ অর্থবর্ষে দাবি মানার অনুপাত ৯৬.৬%।এই  বীমা কোম্পানির টার্ম বীমার বাৎসরিক পলিসি প্রায় ১২,০০০ টাকা একজন ৩০ বছর বয়স্ক ধূমপান করেন না এমন ব্যক্তির জন্য।পলিসির সময়কাল ৩০ বছর হলে  মৃত্যুজনিত ক্ষতিপূরন ১ কোটি টাকা  পাওয়া নিশ্চিত।ইনবিল্ট রাইডার থাকার জন্য এই কোম্পানির টার্ম বীমা অনেকেরই পছন্দের।

এটিএম-এর সাড়ে ১২ লাখ চিবিয়ে খেল ইঁদুর

 

ICICI iProtect Smart Term Insurance Plan

এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে বীমাকারীর সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৬০বছর। বীমা সর্বোচ্চ ম্যাচুরিটি হওয়ার সময়কাল ৭৫ বছর। পলিসি টার্ম করা যাবে ৫ বছর থেকে ৪০ বছরের মধ্যে। সর্বনিম্ন টাকা যা নিশ্চিত পাওয়া যাবে যখন সর্বনিম্ন বাৎসরিক প্রিমিয়াম ৩৬০০ টাকা হবে। তবে ,আর সর্বোচ্চ কোন সীমা নেই। ৩৪ টি গুরুত্বপূর্ন রোগের ক্ষেত্রে অপশনাল রাইডারের সুবিধা পাওয়া যাবে যদি তা ধরা পড়ে এবং  তার জন্য যদি বাড়তি কিছু দেওয়া হয় প্রিমিয়ামে। এখানে চারটি আলাদা আলাদা স্তর আছে (১) Life (২) Life Plus (৩) Life and Health এবং (৪) All in one
এই  বীমা কোম্পানির টার্ম বীমার বাৎসরিক পলিসি প্রায় ৮,২৭৯ টাকা একজন ৩০ বছর বয়স্ক ধূমপান করেন না এমন ব্যক্তির জন্য।পলিসির সময়কাল ৩০ বছর হলে  মৃত্যুজনিত ক্ষতিপূরন ১ কোটি টাকা  পাওয়া নিশ্চিত।ইনবিল্ট রাইডার থাকার জন্য এই কোম্পানির টার্ম বীমা অনেকেরই পছন্দের।

চা বেচেই লাখপতি! মাসে ১০ থেকে ১২ লক্ষ টাকার চা বিক্রি করেন ইনি

 

AEGON Religare Term Insurance Plan

এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে বীমাকারীর সর্বনিম্ন বয়স ২০ বছর এবং সর্বোচ্চ বয়স ৬৫বছর। সর্বোচ্চ ম্যাচুরিটি বয়স হল ৭৫বছর। পলিসির সময় কাল ৫ বছর থেকে ৪০ বছর। সর্বনিম্ন নিশ্চিত টাকা পাওয়া যাবে মৃত্যুকালীন ক্ষতিপূরন হিসাবে তা হল  ১০ লক্ষ টাকা। এক্ষেত্রে দুই ধরনের মৃত্যুকালীন সুবিধা দেওয়া হয়।যথা (১) সরল মৃত্যুকালীন সুবিধা, (২) মৃত্যুকালীন সুবিধার ৫০% এবং তার সাথে নিশ্চিত মৃত্যুকালীন সুবিধার ৩% আগামী ৫বছরের জন্য  প্রতি মাসে দেওয়া হবে। সর্বোচ্চ ক্ষতিপূরণের কোন সীমা নেই। এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে  ২০১৬-১৭ অর্থবর্ষে দাবি মানার অনুপাত ৯৭.১%। এই  বীমা কোম্পানির টার্ম বীমার বাৎসরিক পলিসি প্রায় ৬,৬৩৬ টাকা একজন ৩০ বছর বয়স্ক ধূমপান করেন না এমন ব্যক্তির জন্য।পলিসির সময়কাল ৩০ বছর হলে  মৃত্যুজনিত ক্ষতিপূরন ১ কোটি টাকা পাওয়া নিশ্চিত।এই টার্ম বীমার সবচেয়ে বেশি সুবিধা হল এর বাৎসরিক পলিসি সবার নাগালের মধ্যেই এবং অনেক ভালো কিছু আছে এই প্ল্যানে।

ভারতীয়দের জ্বালানি তেলের উপর কত কর দিতে হয় জানেন ?

 

HDFC Life Click2Protect Plus Term Plan

এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে বীমাকারীর সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৬৫বছর। সর্বোচ্চ ম্যাচুরিটি বয়স হল ৭০বছর। পলিসির সময় কাল ৫ বছর থেকে ৪০ বছর। সর্বনিম্ন নিশ্চিত টাকা পাওয়া যাবে মৃত্যুকালীন ক্ষতিপূরন হিসাবে তা হল  ১০ লক্ষ টাকা। এক্ষেত্রে সর্বোচ্চ ক্ষতিপূরণের কোন সীমা নেই। এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে নানান অপশন আছে যেমন (১)Life (২) 3D Life (৩) Extra Life (৪) Return Of Premium ইত্যাদি ।

এই কোম্পানির টার্ম বীমা ২০১৬-১৭ অর্থবর্ষে দাবি মানার অনুপাত ৯৭.৬%। এই  বীমা কোম্পানির টার্ম বীমার বাৎসরিক পলিসি প্রায় ১৩,০০০ টাকা একজন ৩০ বছর বয়স্ক ধূমপান করেন না এমন ব্যক্তির জন্য। পলিসির সময়কাল ৩০ বছর হলে  মৃত্যুজনিত ক্ষতিপূরন ১ কোটি টাকা পাওয়া নিশ্চিত। এই টার্ম বীমার সবচেয়ে সুবিধা হল অনেকগুলি রাইডার পাবেন এই টার্ম বীমার মধ্যে।

জানেন কি SBI এটিএম চার্জ থেকে কত টাকা আয় করে ?

 

Max Life Term Insurance Plan Plus

এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে বীমাকারীর সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৬০বছর। সর্বোচ্চ ম্যাচুরিটি বয়স হল ৭০বছর। পলিসির সময়কাল ১০ বছর থেকে ৪০ বছর। সর্বনিম্ন নিশ্চিত টাকা পাওয়া যাবে মৃত্যুকালীন ক্ষতিপূরন হিসাবে তা হল ২৫ লক্ষ টাকা।এক্ষেত্রে সর্বোচ্চ ক্ষতিপূরণের পরিমান ১০০ কোটি টাকা।
এই প্ল্যানে হঠাৎ দুর্ঘটনাজনিত লাভের রাইডারও দেওয়া হয়েছে।এই প্ল্যান থেকে তিন ধরনের কভারেজ পাওয়া যায় (১) Basic Life Coverage (২) Basic Life Cover+Monthly cover (৩) Basic Life Cover+Increasing Monthly Income
এই কোম্পানির টার্ম বীমা ২০১৬-১৭ অর্থবর্ষে দাবি মানার অনুপাত ৯৭.৮% যা সমস্ত বীমা কোম্পানির মধ্যে সবচেয়ে বেশি।এই  বীমা কোম্পানির টার্ম বীমার বাৎসরিক পলিসি প্রায় ৯,০০০ টাকা একজন ৩০ বছর বয়স্ক ধূমপান করেন না এমন ব্যক্তির জন্য। পলিসির সময়কাল ৩০ বছর হলে মৃত্যুজনিত ক্ষতিপূরন ১ কোটি টাকা পাওয়া নিশ্চিত। এই কোম্পানির বীমাতে দাবি মানার অনুপাত সবচেয়ে বেশি হওয়ায় এবং প্রিমিয়াম হাতের নাগালের মধ্যে থাকায় সকলের পছন্দের।

উচ্চ মাধ্যমিকের পর এই কোর্সগুলি করলেই মাসে ৫০-৬০ হাজার টাকা!

LIC e-Term Insurance Plan

এই কোম্পানি ভারতের অন্যতম সরকারি বীমা কোম্পানি। ভারতের বেশিরভাগ জনগণ এই বীমা  কোম্পানিকে চোখ বন্ধ করে ভরসা করে। এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে বীমাকারীর সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৬৫বছর। সর্বোচ্চ ম্যাচুরিটি বয়স হল ৭০বছর। পলিসির সময় কাল ৫ বছর থেকে ৪০ বছর। সর্বনিম্ন নিশ্চিত টাকা পাওয়া যাবে মৃত্যুকালীন ক্ষতিপূরন হিসাবে তা হল  ১০ লক্ষ টাকা। এক্ষেত্রে সর্বোচ্চ ক্ষতিপূরণের কোন সীমা নেই। এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে নানান অপশন আছে যেমন (১) Life  (২) 3D Life (৩) Extra Life (৪) Return Of Premium ইত্যাদি ।  এই কোম্পানির টার্ম বীমা ২০১৬-১৭ অর্থবর্ষে দাবি মানার অনুপাত ৯৭.৬%।এই  বীমা কোম্পানির টার্ম বীমার বাৎসরিক পলিসি প্রায় ১৩,০০০ টাকা একজন ৩০ বছর বয়স্ক ধূমপান করেন না এমন ব্যক্তির জন্য।পলিসির সময়কাল ৩০ বছর হলে  মৃত্যুজনিত ক্ষতিপূরন ১ কোটি টাকা পাওয়া নিশ্চিত। এই টার্ম বীমার সবচেয়ে সুবিধা হল অনেকগুলি রাইডার পাবেন এই টার্ম বীমার মধ্যে।

ব্যাঙ্ক ছেড়ে পোস্ট অফিসে টাকা রাখুন; জেনে নিন ৯ টি স্কিম 

Max Life Term Insurance Plan Plus

এই কোম্পানির টার্ম বীমার ক্ষেত্রে বীমাকারীর সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৬০বছর।  সর্বোচ্চ ম্যাচুরিটি বয়স হল ৭৫বছর। পলিসির সময়কাল ১০ বছর থেকে ৩৫ বছর। সর্বনিম্ন নিশ্চিত টাকা পাওয়া যাবে মৃত্যুকালীন ক্ষতিপূরন হিসাবে তা হল ২৫ লক্ষ টাকা,যারা ধূমপান করেন না তাদের জন্য নিশ্চিত সর্বনিম্ন মৃত্যুকালীন ক্ষতিপূরন ৫০ লক্ষ টাকা। এক্ষেত্রে সর্বোচ্চ ক্ষতিপূরণের পরিমানের কোন সীমা নেই। এই প্ল্যানে কোন রাইডারের সুবিধা নেই। এই কোম্পানির টার্ম বীমা ২০১৬-১৭ অর্থবর্ষে দাবি মানার অনুপাত ৯৮%। সমস্ত ধরনের মৃত্যু এই বীমার আওতায় পড়ে, শুধু বীমা শুরু হওয়ার একবছরের মধ্যে আত্মহত্যা ছাড়া। এই  বীমা কোম্পানির টার্ম বীমার বাৎসরিক পলিসি প্রায় ১৯,৭০০ টাকা একজন ৩০ বছর বয়স্ক ধূমপান করেন না এমন ব্যক্তির জন্য। পলিসির সময়কাল ৩০ বছর হলে মৃত্যুজনিত ক্ষতিপূরন ১ কোটি টাকা। প্রিমিয়াম দেওয়া একবার শুরু হয়ে গেলে আর তা পরিবর্তন করা যায় যা বীমার সময়কালে। বিদেশে কাজ বা ঘুরতে যাওয়ার ক্ষেত্রেও এই বীমা কভারেজ পাওয়া যায়। এটিই ভারতের অন্যতম সেরা বীমা কোম্পানি হওয়ায় এর গ্রহণযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতা সবচেয়ে বেশি।