উত্তম কুমারের হাফ ডজন ছবি যা একবার দেখলে বারবার দেখতে ইচ্ছে করবে

তিনি মহানায়ক উত্তম কুমার।  বাংলা চলচ্চিত্রে যাঁর একাধিপত্য আজও বাঙালী দর্শকের মনে অমর করে রেখেছে তাঁকে। সমসাময়িক জুটি উত্তম-সুচিত্রা অভিনীত ছবি আজও তাই বাঙালীর মননে অন্য জায়গা করে রেখেছে।উত্তম কুমার অভিনীত ছবির সংখ্যা দশো বারোটি। মাত্র তিপ্পান্ন বছর বয়সে মৃত্যু হয়েছিল তাঁর। কিন্তু তাঁরমাঝেই সৃষ্টি করে গেছেন বাংলা চলচ্চিত্রের যুগান্তকারী সিনেমা। তাঁর অভিনীত এমন কয়েকটি সিনেমা আছে যা বারবার দেখলেও মনে হয় শেষ হয়েও হইল না শেষ। সেগুলি হল..

Source

হারানো সুর

উত্তম কুমার প্রযোজিত ও অভিনীত সিনেমাটি মুক্তি পেয়েছিল ১৯৫৭ সালে। যেখানে ধনী ব্যবসায়ীর চরিত্রে অভিনয় করেছিলেন উত্তমকুমার। এক দুর্ঘটনায় স্মৃতি হারিয়েছিলেন। মানসিক হাসপাতাল থেকে ড. রমা তাঁকে উদ্ধার করার পর অলোক ও রমা বিয়ে করেন। অলোক কলকাতায় ফিরে এসে রমাকে ভুলে যান। রমা কলকাতায় অলোকের ভাগ্নির গভর্নেস হিসেবে কাজ করতে শুরু করেন। তারপর সিনেমার পর্দা থেকে রমাকে চিনতে পারেন অলোক। এই নিয়েই তৈরি হয়েছিল হারানো সুর।

Source

অ্যান্টনি-ফিরিঙ্গি

উত্তমকুমার অভিনীত অত্যন্ত জনপ্রিয় সিনেমা। পোর্তুগিজ বাবা ও বাঙালী মায়ের সন্তান অ্যান্টনি। তাঁর সঙ্গে বাঈজির প্রেম নিয়েই সিনেমা। সেখানে ঘাত-অন্তর্ঘাত সব মিলিয়ে এক সময়ে হিন্দু ধর্মে তাঁর প্রভাব প্রেম বিরহ নিয়ে তৈরি হযেছে সিনেমাটি। মান্না দে সন্ধ্যা মুখোপাধ্যায়, মানবেন্দ্র মুখোপাধ্যায়ের কন্ঠে গানগুলি বেশ মন কেড়েছিল দর্শককূলে।

Source

খোকাবাবুর প্রত্যাবর্তন

সিনেমাটি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত ছোটো গল্প অবলম্বনে তৈরি। যেখানে এক ভৃত্যের করুনকাহিনী ফুটিয়ে তোলা হয়েছে। অভিজাত পরিবারের ভৃত্য রাইচরন প্রভুর সন্তান মারা গেলে নিজেকে দায়ী মনে করে। তাই নিজের সন্তান জন্মালে তাঁকে প্রভুর ছেলে বলে বড় করে প্রভুর বাড়িতে ফিরিয়ে দিয়ে নিজেই চোরের বদনাম কুড়ায়।

আরও পড়ুন : কিছু টলিউড তারকার স্পর্শকাতর ব্রেকআপ

Source

সপ্তপদী

বিখ্যাত গান এই পথ যদি না শেষ হয়…………..আজও ঝাঁকিয়ে বসে আছে আট থেকে আশির মনে। 1961 সালে মুক্তি প্রাপ্ত ছবিটি অ্যাংলো ইন্ডিয়ান নারীকে বিবাহের জন্য ডাক্তার খ্রিষ্টান হওয়ার মজার কাহিনী রয়েছে। এখানে অভিনয়ের জন্য মস্কো জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সুচিত্রা দেবী।

আরও পড়ুন : ২০ জন বলিউড তারকা যারা নিজেদের আসল নাম পরিবর্তন করেছেন

Source

নায়ক

সত্যজিত রায় পরিচালিত অন্যধারার ছবি। য়েখানে এক চিত্রনাযকের ঔদ্ধত্য, উচ্চাশা, টানাপোড়েন ইত্যাদির কাহিনী রযেছে। য়ার জন্য দেশ, বিদেশের পুরস্কার পান উত্তম-সুচিত্রা জুটি।