ভারতের সেরা ১৩ টি হাসপাতাল – সুখ্যাত ও নির্ভরযোগ্য

বিগত কয়েক বছর ধরেই ভারত স্বাস্থ্য পরিষেবা দেওয়ার ক্ষেত্রে সারা বিশ্বে এক উল্লেখযোগ্য স্থান দখল করেছে।প্রথমত একশো কোটির জন সংখ্যার দেশে মেধার অভাব নেই।তাই ভারতে আছে অভিজ্ঞ ডাক্তার থেকে শুরু করে নার্স ও প্যারা মেডিকেল কর্মী ও উন্নত  আধুনিক যন্ত্রপাতি যুক্ত হাসপাতাল।যাদের সেরা চিকিৎসা পরিষেবা দেওয়ার মাধ্যমে সারা বিশ্বের মানুষ ছুটে আসে ভারতে উন্নত স্বাস্থ্য পরিষেবা পাওয়ার আশায়।এছাড়াও পৃথিবীর উন্নত ও প্রগতিশীল দেশগুলিতে স্বাস্থ্য পরিষেবা  অনেক বেশি ব্যয়বহুল।তুলনায় ভারতে অনেক কম খরচে অনেক ভালো পরিষেবা পাওয়া যায়।তাই সারা বিশ্বের কাছে ভারত হয়ে উঠেছে স্বাস্থ্য পরিষেবা পাওয়ার এক প্রকৃত গন্তব্যস্থল। আজ আমরা জানবো এই রকম ১৩ টি হাসপাতাল যারা স্বাস্থ্য পরিষেবা দেওয়ার ক্ষেত্রে সারা ভারতে একদম প্রথমের সারিতে আছে

Source

স্যার গঙ্গারাম হাসপাতাল

৬৭৫ শয্যা বিশিষ্ট এই অতি আধুনিক হাসপাতালটি  ভারতের প্রাণকেন্দ্র নতুন দিল্লিতে অবস্থিত।ন্যুনতম শল্য চিকিৎসা বিভাগ এই হাসপাতালের, দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে আধুনিক।এই হাসপাতালের ২০% শয্যা আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের জন্য সংরক্ষিত থাকে ও ৪০% শয্যার রোগীদের চিকিৎসা বিনা খরচে করা হয়।

ঠিকানা:Rajinder Nagar, New Delhi, Delhi 110060

Phone: 011 2575 0000

Website: http://www.sgrh.com

Source

কে এল ই এর  ড.প্রভাকর কোর হাসপাতাল, বেলগাঁও

কর্ণাটকের বেলগাঁওতে অবস্থিত এই হাসপাতলে মোট শয্যার সংখ্যা ২০০০।এই হাসপাতালের আই সি ইউ পরিষেবা সারা ভারতের মধ্যে সবচেয়ে উন্নতগুলির মধ্যে একটি।এছাড়াও এমার্জেন্সি মেডিক্যাল বিভাগ ও ট্রমা কেয়ার বিভাগও সারা ভারতের মধ্যে অন্যতম ইন্ডিয়া টুডে ম্যাগাজিন অনুযায়ী।

ঠিকানা:Address: NH 4A, Nehru Nagar, Belgaum, Karnataka590010

Phone: 0831 247 0732

website: http://klehospital.org

আরো পড়ুন : হার্টের চিকিৎসায় ভারতের সেরা ১০ টি হাসপাতাল

Source

কিং এডওয়ার্ড মেমোরিয়াল হাসপাতাল

১৯২৬সালে প্রতিষ্ঠিত এই হাসপাতাল গ্রেটার  মুম্বাইয়ের পৌরসভা দ্বারা পরিচালিত হয়।এই হাসপাতালের মোট শয্যার পরিমান ১৮০০ টি। ৩৯০ জন অভিজ্ঞ ডাক্তার ও ৫৫০জন স্থায়ী ডাক্তার আছে এই হাসপাতালে।এই হাসপাতালে বছরে ১৮লক্ষ  বাইরের রোগী ও ৭৮০০০ হাজারের মতো স্থানীয় রোগীর চিকিৎসা করা হয়।এখানকার অভিজ্ঞ ডাক্তার ও উন্নত চিকিৎসা পরিষেবা সকল প্রকার রোগীদের জন্যই চিকিৎসার আদর্শ স্থান রূপে পরিগণিত হয়েছে।

ঠিকানা:Acharya Donde Marg, Parel, Mumbai, Maharashtra 400012

Phone: 022 2410 7000

Website: http://www.kem.edu

Source

আরো পড়ুন : কার্ডিয়াক অ্যারেস্ট ও হার্ট অ্যাটাক এক নয় ! পার্থ্যক্য টা জেনে নিন

হিরানান্দানি হাসপাতাল

এই হাসপাতালের নাম হয়েছে প্রতিষ্ঠাতা ড.এল. এইচ. হিরানান্দানির নাম অনুসারে।এই হাসপাতালে সকল প্রকার উন্নত  ও আধুনিক পরিষেবা যুক্ত চিকিৎসা যন্ত্রপাতি ও অভিজ্ঞ ডাক্তারদের টিম আছে।এখানে বিভিন্ন চিকিৎসা যেমন জনন সম্বন্ধীয়, হৃদরোগ, স্নায়ু রোগ, কর্কট রোগ,বৃক্ক সম্বন্ধীয়, ও অন্যান্য জটিল রোগেরও চিকিৎসা অভিজ্ঞ ডাক্তার দিয়ে করানো হয়।হাসপাতালের মধ্যেই তাদের নিজস্ব  রোগ নির্ণয়ের ব্যবস্থাও আছে।এখানকার আই সি ইউ  পরিষেবা অত্যন্ত উন্নত মানের।এছাড়াও শারীরিক ও মানসিক ভাবে রোগীদেরও উন্নত চিকিৎসা পরিষেবা দেওয়া হয় এখানে।

ঠিকানা:Hill Side Avenue, Hiranandani Gardens, Powai, Mumbai – 400 076.

Phone: 022 25763300 / 3333 – 022 71023300 / 3333

Website: https://www.hiranandanihospital.org

Source

কোকিলাবেন হাসপাতাল ,মুম্বাই

ভারতের সবচেয়ে অর্থবান ব্যক্তি মুকেশ আম্বানির মায়ের নামে এই হাসপাতাল প্রতিষ্ঠা হয়েছিল ২০১০ সালে।এই হাসপাতাল প্রধানের কাজে নিজেকে নিয়োজিত রেখেছেন অনিল আম্বানির স্ত্রী টিনা আম্বানি।এই হাসপাতালের পরিষেবা অত্যন্ত আধুনিক ও উন্নত মানের।এই এই হাসপাতলে শয্যার সংখ্যা ৭৫০ টি।সমস্ত রকমের অত্যাধুনিক প্রযুক্তি ও  চিকিৎসার যন্ত্রপাতি এখানে ব্যবহার করা হয় উন্নত পরিষেবা দেওয়ার জন্য। অভিজ্ঞ ডাক্তারদের সাহায্যে সকল প্রকার জটিল চিকিৎসা যেমন রোবোটিক সার্জারি,প্লাস্টিক ও কসমেটিক সার্জারি,মস্তিষ্কের জটিল রোগ, ও স্নায়ু সম্বন্ধীয় রোগ,এছাড়াও অস্থি ও অস্থি সন্ধি সম্বন্ধীয় ও অন্যান্য দুরারোগ্য রোগের চিকিৎসা পরিষেবা দেওয়া হয় এখানে।

ঠিকানা:Rao Saheb Achutrao, Patwardhan Marg, Four Bunglows, Andheri West, Mumbai, Maharashtra 400053

Phone: 022 3099 9999

Website: http://www.kokilabenhospital.com

Source

আরো পড়ুন : ভারতের ১০টি সেরা ক্যানসার চিকিৎসার হসপিটাল

মেদান্ত হাসপাতাল,গুরগাঁও, হরিয়ানা

২০০৯ সালে প্রতিষ্ঠিত এই অত্যাধুনিক হাসপাতালে সকল প্রকার চিকিৎসা পরিষেবা আধুনিক উপায়ে দেওয়া হয়।এই হাসপাতালের ২০ টি বিভিন্ন বিভাগে প্রায় সকল পরিষেবায় দেওয়া হয়ে থাকে।

ঠিকানা:Sector 38, Gurugram, Haryana 122018

Phone: 0124 414 1414

Website: http://www.medanta.org

Source

লীলাবতী হাসপাতাল,মুম্বাই

১৯৭৮ সালে মুম্বাইয়ের এক সমাজসেবী সংগঠন দ্বারা প্রতিষ্ঠিত এই হাসপাতালটি ভারতের উন্নত পরিষেবাযুক্ত হাসপাতালগুলোর মধ্যে অন্যতম।হাসপাতালের অত্যাধুনিক যন্ত্রপাতি, অভিজ্ঞ ডাক্তার ও প্রশিক্ষিত কর্মচারী উন্নত পরিষেবা দেওয়ার ক্ষেত্রে সর্বদাই সাহায্য করে।মুম্বাইয়ের সেরা হাসপাতালগুলোর মধ্যে এই হাসপাতাল প্রথমের সারিতে আছে।

ঠিকানা: A-791, Bandra Reclamation, KC Road, Bandra West, Mumbai, Maharashtra 400050

Phone: 022 2675 1000

Website: http://www.lilavatihospital.com

Source

আরো পড়ুন : সবজি বেচে হাসপাতাল গড়েছেন ইনি; নাম রেখেছেন ‘হিউম্যানিটি হসপিটাল’

পি জি আই এম ই আর,চন্ডীগড়

১৯৬০ সালে প্রতিষ্ঠিত এই হাসপাতালের পুরো নাম পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ  মেডিক্যাল এডুকেশন এন্ড রিসার্চ । এই হাসপাতাল অত্যাধুনিক পরিষেবা ও উন্নত, অভিজ্ঞ ডাক্তার  ও নার্স ও অন্যান্য প্যারা মেডিকেল কর্মী দ্বারা চিকিৎসা করা হয়।

ঠিকানা: A-791, Bandra Reclamation, KC Road, Bandra West, Mumbai, Maharashtra 400050

Phone: 022 2675 1000

Website: http://www.lilavatihospital.com

Source

ফর্টিস গ্রূপ অফ হাসপাতাল

ফর্টিস সংস্থার হাসপাতাল সারা ভারত জুড়েই তাদের উন্নত স্বাস্থ্য পরিষেবা দিয়ে আসছে।এই ব্র্যান্ডের অনেক শাখা হাসপাতাল সারা ভারতের মধ্যেই ছড়িয়ে আছে।এই হাসপাতালের উন্নত আধুনিক যন্ত্রপাতি,অভিজ্ঞ ডাক্তার, প্রশিক্ষিত নার্স, রোগীদের সঙ্গে পরিমার্জিত ব্যবহার সুনাম বাড়াতে সাহায্য করেছে।ভারত ছাড়াও বিশ্বের ১১টি দেশেও এই হাসপাতালের পরিষেবা দেওয়া হয়।
এই ব্র্যান্ডের সকল হাসপাতালের সম্বন্ধে তথ্য জানা যাবে এই ওয়েবসাইটে:http://www.fortishealthcare.com

Source

আরো পড়ুন : হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ, ভুলেও অবহেলা করবেন না

আপোলো গ্রূপ অফ হাসপাতাল

স্বাস্থ্য পরিষেবা ও হাসপাতাল পরিষেবার মধ্যে অন্যতম উল্লেখযোগ্য নাম হল এই আপোলো ব্র্যান্ডের হাসপাতাল।এই ব্র্যান্ডের হাসপাতালগুলিতে উন্নত চিকিৎসা, অভিজ্ঞ ডাক্তার, অত্যাধুনিক যন্ত্রপাতি, প্রশিক্ষিত প্যারা মেডিকেল কর্মী, রোগ নির্ণয়ের বর্তমান প্রযুক্তি ও অন্যান্য যাবতীয় ব্যবস্থার সাহায্যে সকল স্বাস্থ্য পরিষেবা দেওয়া হয়।সারা ভারত জুড়েই এই ব্র্যান্ডের হাসপাতাল তাদের সুনাম অর্জন করেছে। এই হাসপাতালগুলির সম্বন্ধে সব তথ্য জানা যাবে এই ওয়েবসাইটে:https://www.apollohospitals.com/locations/india

Source

সি এম সি হাসপাতাল,ভেল্লোর,তামিলনাড়ু

চিকিৎসা পরিষেবা দেওয়ার ক্ষেত্রে এই হাসপাতালের অবদান একদম প্রথমের সারিতে।সারা ভারতের প্রত্যন্ত অঞ্চল থেকে এমনকি ভারতের প্রতিবেশী দেশগুলি থেকেও অসংখ্য রোগী এখানে এসে  পরিষেবা গ্রহণ করে নিজেদের সুস্থ করার প্রত্যাশায়। এই হাসপাতালের পুরো নাম ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজ।এখানকার অত্যাধুনিক যন্ত্রপাতি, উন্নত অভিজ্ঞ দেশীয় ও বিদেশী ডাক্তার ও প্রশিক্ষিত কর্মীরা রাত দিন এক করে বছরের পর বছর সকল প্রকার স্বাস্থ্য পরিষেবা অত্যন্ত দক্ষতার সঙ্গে দিয়ে আসছে।সমাজের আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষদেরও এখানে স্বাস্থ্য পরিষেবা দেওয়ার ক্ষেত্রে বিশেষ ভর্তুকি দেওয়া হয়।

ঠিকানা:Ida Scudder Road, Vellore – 632004, Tamil Nadu, India

Phone: 0416-22810003070000

Website: http://www.cmch-vellore.edu

Source

আরো পড়ুন : হার্টের চিকিৎসায় ভারতের সেরা ১০ টি হাসপাতাল

এ আই আই এম এস হাসপাতাল ,দিল্লী

১৯৫৬ সালে প্রতিষ্ঠিত এই হাসপাতাল ভারতের সেরা স্বাস্থ্য পরিষেবাযুক্ত হাসপাতাল।এই হাসপাতালের পুরো নাম অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স।এখানে যেমন আছে ভারতের সবচেয়ে অভিজ্ঞ ডাক্তারদের টিম ,তেমনি আছে অত্যাধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তির ব্যবহার।সকল প্রকার স্বাস্থ্য পরিষেবা অত্যন্ত দক্ষতার সঙ্গে এখানে দেওয়া হয়।এছাড়াও বিভিন্ন রোগের সম্বন্ধে এখানে গবেষনাও করা হয়। সমাজের সকল প্রকার রোগীদের চিকিৎসা করার জন্য বিশেষ ভর্তুকির ব্যবস্থাও আছে।আবার গরিবদের বিনামুল্যেও স্বাস্থ্য পরিষেবা দেওয়া হয়।এই হাসপাতাল কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন।

 

Loading...