ভারতের সেরা ১০টি ধনী রাজ্য ২০১৮; আপনার রাজ্য কত নম্বরে?

একটা দেশের উন্নতি তখনই সম্ভব যখন সে দেশে শিল্প এবং কৃষি সমান্তরালভাবে উন্নতি ঘটতে থাকে। ভারতের মতন বিশাল জনসংখ্যা যুক্ত দেশে যেখানে মানবসম্পদ সবচেয়ে বেশি উন্নত সেখানেই এখনো ৬০% এর মতো মানুষ গ্রামের দিকে বসবাস করে। যার ফলে ভারতের মানুষদের প্রধান জীবিকা এখনও কৃষি। যদিও বিশ্বায়নের ঢেউ ভারতে আছড়ে পড়ছে বিগত এক দশক ধরে। শিল্প এবং ব্যবসা-বাণিজ্য ক্ষেত্রে ভারতীয়দের উন্নতি ঘটেছে চোখে পড়ার মতো। তবুও ভারতে এখনো নানান সমস্যা দেখা যায়। এই সব সমস্যা ভারতকে নানাভাবে পিছনের সারিতে ফেলে দেয়।

জিডিপির বৃদ্ধি নিরিখে বর্তমানে ভারত চীনকেও ছাপিয়ে গিয়েছে। আর উন্নতশীল দেশ থেকে উন্নত ও আধুনিক দেশ হওয়ার যে লক্ষ্যে ভারত পা বাড়িয়েছে সেখানে প্রত্যেক রাজ্য কিছু না কিছু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে দেশের আর্থিক উন্নতিতে। আজকের প্রতিবেদনে আমরা দেশের সেরা ১০ টি রাজ্যের নাম তুলে ধরবো যেসব জায়গায় ভারতের ধনী শিল্পপতিরা জায়গা করে নিয়েছে। অর্থাৎ আমাদের দেশে  এই সব রাজ্যগুলি থেকে ভারতে বর্তমানে ধনীদের সংখ্যা সবচেয়ে বেশি।

২৫ তারিখ “বার্কলে হুরন ইন্ডিয়া ধনীদের তালিকা ২০১৮” নামক সমীক্ষায় প্রকাশিত হয়েছে ভারতে মোট ধনীর সংখ্যা ৮৩১জন। এদের  প্রত্যেকের কাছে থাকা ধনের ও টাকার পরিমাণ এক হাজার কোটি টাকা বা তার চেয়েও বেশি। গত বছরের তুলনায় এ বছর ভারতে ধ্বনির সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২১৪জন। এই সমীক্ষা অনুযায়ী আসুন জেনে নিই বর্তমানে ভারতের সেরা ১০ ধনী রাজ্য

হরিয়ানা

সেরা ১০ ধনী রাজ্যের তালিকায় দশম স্থানে আছে হরিয়ানা। এই রাজ্যে বর্তমানে এক হাজার কোটি টাকার বা বেশি সম্প্রতি থাকা ধনীদের সংখ্যা ১১জন। যা গত বছরের তুলনায় পাঁচজন বেশি অর্থাৎ এ বছর নূতন পাঁচ জন ধনী অন্তর্ভুক্ত হয়েছে এই তালিকায় যাদের ধন এর পরিমাণ পৌঁছেছে এক হাজার কোটি টাকা বা তার উর্ধ্বে। হরিয়ানার অন্যতম ধনী ব্যাক্তি বর্তমানে হলেন নির্মল কুমার মিন্ডা।

কেরালা

ভারতের সেরা ১০ ধনী রাজ্যের তালিকায় কেরালা উঠে এসেছে নবম স্থানে। এই রাজ্যে বর্তমানে এক হাজার কোটি টাকা বা তার বেশি সম্পত্তি থাকা ধনীদের সংখ্যা১৪ জন। যা গত বছর প্রকাশিত হওয়া ধনীদের সংখ্যার তুলনায় একজন বেশি। বর্তমানে এই রাজ্যের সবচেয়ে ধনী ব্যক্তি হলেন জয় আলুক্কাস।

উত্তর প্রদেশ

ভারতে জনসংখ্যার দিক দিয়ে সবচেয়ে বেশি জনসংখ্যা যুক্ত রাজ্য হল উত্তর প্রদেশ। কিন্তু ধনীদের সংখ্যার হিসাবে ভারতে সেরা ১০ধনী রাজ্যের মধ্যে অষ্টম স্থান অধিকার করেছে উত্তর প্রদেশ। বর্তমানে এই রাজ্যে হাজার কোটি টাকার সম্পত্তি বা তার উর্ধ্বে সম্পত্তি থাকা ধনীদের সংখ্যা ১৫জন, যা গত বছর প্রকাশিত হওয়া তথ্য অনুযায়ী একজন কম। এই রাজ্যে বর্তমানে অন্যতম ধনী ব্যক্তি হলেন বল্লভ প্রসাদ আগারওয়াল।

পশ্চিমবঙ্গ

আমাদের রাজ্য পশ্চিমবঙ্গ ভারতে সেরা ১০ধনী রাজ্যের তালিকায় সপ্তম স্থান অধিকার করেছে। আমাদের রাজ্যে থাকা ধনীদের সংখ্যা অনুযায়ী  এক হাজার কোটি বা তার বেশি সম্পত্তি আছে এমন ব্যক্তির সংখ্যা হল ২৮জন। যা গত বছর প্রকাশিত হওয়া তথ্য তুলনায় পাঁচজন বেশি অর্থাৎ এ বছর নতুন পাঁচজন অন্তর্ভুক্ত হয়েছে এই তালিকায়। আমাদের রাজ্য পশ্চিমবঙ্গ বর্তমানে সবচেয়ে ধনী ব্যাক্তি হলেন বেনু গোপাল বাঙ্গুর।

ভারতের সেরা ১০টি ধনী রাজ্য; আপনার রাজ্য কত নম্বরে?

তামিলনাড়ু

ভারতের সেরা ১০ধনী রাজ্য তালিকায় তামিলনাড়ু উঠেছে সে ষষ্ঠ স্থানে ।এই রাজ্যে বর্তমানে এক হাজার কোটি টাকা বা তার বেশি সম্পত্তি থাকা ধনীদের সংখ্যা হল ৪৫, যা গত বছরের তুলনায় ১৫জন বেশি। অর্থাৎ এ বছর নতুন পনেরো জন ধনী ব্যক্তি এ তালিকায় স্থান পেয়েছেন। তামিলনাড়ু রাজ্যের অন্যতম প্রধান ধনী ব্যক্তি হলেন কালানিধি মারান।

তেলেঙ্গানা

ভারতের নবগঠিত দক্ষিণী এই রাজ্য সেরা ১০ ধনী তালিকায় পঞ্চম স্থান অধিকার করেছে। এই রাজ্যে বর্তমানে থাকা ধনীর সংখ্যা হল ৪৯ জন। যা গত বছরের তুলনায় ১১ জন বেশি ।বর্তমানে এই রাজ্যে সবচেয়ে ধনী ব্যক্তি হলেন পি পিচাই রেড্ডি।

ভারতের সেরা ১০টি ধনী রাজ্য; আপনার রাজ্য কত নম্বরে?

গুজরাট

ভারতের পশ্চিমের এই শিল্প ও ব্যবসায় উন্নত রাজ্য ভারতের সেরা ১০ধনী রাজ্য তালিকায় চতুর্থ স্থান অধিকার করেছে। বর্তমানে এ রাজ্যে এক হাজার কোটি টাকা বা তার বেশি সম্প্রতি থাকা ধনীদের সংখ্যা ৬০ জন যা গত বছরে প্রকাশিত হওয়া তালিকা থেকে ২৪জন বেশি অর্থাৎ এ বছর আরও ২৪জন এ তালিকায় স্থান পেয়েছে ,।গুজরাটে বর্তমানে অন্যতম ধনী ব্যক্তি হলেন গৌতম আদানি, যার কাছে থাকা সম্পত্তির পরিমাণ ৭১,২০০কোটি টাকা।

আরও পড়ুন : ফাঁস হলো অমিতাভ বচ্চনের সম্পত্তির হিসাব

ভারতের সেরা ১০টি ধনী রাজ্য; আপনার রাজ্য কত নম্বরে?

কর্ণাটক

ভারতের দক্ষিণের এই  বিজ্ঞান ও প্রযুক্তিতে এবং শিল্প উন্নত  রাজ্য সেরা ১০ ধনী রাজ্য তালিকায় তৃতীয় স্থান অধিকার করেছে। বর্তমানে এই রাজ্যে এক হাজার কোটি টাকা বা তার বেশি সম্পত্তি পাওয়া ধ্বনির সংখ্যা হল ৭৩ জন। যা গত বছরে প্রকাশিত হওয়া তথ্য অনুযায়ী ১৮জন বৃদ্ধি পেয়েছে। এই রাজ্যের অন্যতম প্রধান ধনী ব্যক্তি হলেন আজিজ প্রেমজি উইপ্রো নামক আইটি কোম্পানির প্রতিষ্ঠাতা। যার কাছে থাকা টাকা এবং মোট সম্পত্তির পরিমাণ ৯৬,১০০কোটি টাকা।

আরও পড়ুন : প্রকাশ্যে এল নরেন্দ্র মোদীর সম্পত্তির পরিমাণ! কত কোটি টাকার মালিক মোদীজি?

ভারতের সেরা ১০টি ধনী রাজ্য; আপনার রাজ্য কত নম্বরে?

দিল্লি

দিল্লি যদিও ভারতের রাজ্য তালিকায় পড়ে না ,এটি একটি কেন্দ্রশাসিত অঞ্চল। তবুও একে ভারতের সেরা ১০ ধনী রাজ্য তালিকায় স্থান দেওয়া হয়েছে ।আর এই তালিকায় দিল্লি গর্বের সঙ্গে দ্বিতীয় স্থান অধিকার করেছে। বর্তমানে ভারতের রাজধানী এই শহরটিতে এক হাজার কোটি টাকা বা তার বেশি সম্পত্তি থাকা ধনীদের সংখ্যা ১৬৩জন। যা গত বছর প্রকাশিত হওয়া তথ্য অনুযায়ী ৪৬ জন বৃদ্ধি পেয়েছে ।ভারতের রাজধানী এই শহরের অন্যতম প্রধান ধনী ব্যাক্তি হলেন শিব নাদার, যিনি এইচ সি এল আইটি এবং কম্পিউটার হার্ডওয়ার কোম্পানির প্রতিষ্ঠাতা এবং কর্ণধার। যার কাজে থাকা মোট টাকা ও সম্পত্তির পরিমাণ ৮৯,৭০০কোটি টাকা।

আরও পড়ুন : দিনে ৩০০ কোটি টাকা আয় মুকেশ আম্বানির! পরিসংখ্যান দেখলে চমকে যাবেন

ভারতের সেরা ১০টি ধনী রাজ্য; আপনার রাজ্য কত নম্বরে?

মহারাষ্ট্র

ভারতের সেরা ১০ধনী রাজ্য তালিকায় অন্যতম প্রধান স্থান অধিকার করেছে এই রাজ্য  বর্তমানে এ রাজ্যে এক হাজার কোটি টাকা বা তার বেশি সম্পত্তি থাকা ধনীদের সংখ্যা ২৭১ জন। যা গত বছর প্রকাশিত হওয়া তথ্য তুলনায় ৫৭জন বেশি।

আরও পড়ুন : বিশ্বের মহামূল্যবান এই ১০টি সম্পদ আছে মুকেশ আম্বানির কাছে

এমনিতেই মহারাষ্ট্রের  মুম্বাইকে বাণিজ্য নগরী বলা হয়ে থাকে। তাই মহারাষ্ট্র এই তালিকা যে প্রথম স্থান অধিকার করবে তা একপ্রকার নিশ্চিতই ছিল। আর ভারতের সেরা ধনী অর্থাৎ প্রধান ধনী এই রাজ্যের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় প্রথম স্থানে। তিনি আমাদের সবার পরিচিত মুকেশ আম্বানি যার ব্যক্তিগত সম্পত্তি এবং টাকার বর্তমান মোট পরিমাণ ৩,৭১,০০০কোটি টাকা।