ঋত্বিক চক্রবর্তীকে ‘টেকো’ বলে কটাক্ষ, জবাবে ধুয়ে দিলেন অভিনেতা

Ritwick Chakraborty

২০১৯ এ মুক্তিপ্রাপ্ত সুরিন্দর ফিল্মসের ‘টেকো’ ছবিতে মাথার চুলবিহীন এক বাঙালি যুবকের দুরাবস্থা বেশ ভালোভাবেই পর্দায় ফুটিয়ে তুলেছিলেন অভিনেতা ঋত্বিক চক্রবর্তী (Ritwick Chakraborty)। রাতারাতি চুল উঠে মাথায় টাক পড়ে যাওয়াতে প্রায় নিশ্চিত বিয়েও ভেঙে যাওয়ার উপক্রম হয়েছিল ‘অলোকেশ’ এর। ঘরে-বাইরে প্রতিনিয়ত অপমানিত হতে হচ্ছিল তাকে। টাক নিয়ে এই মজার সিনেমাটি কিন্তু প্রকৃত অর্থেই ‘টেকো’দের মনের ব্যথা ব্যক্ত করে।

সেই টাক নিয়েই এবার সমালোচনার মুখে খোদ অভিনেতা। অভিনেতা ঋত্বিক চক্রবর্তীর অভিনয় নিয়ে কোনও প্রশ্ন ওঠেনা। ‘পরিণীতা’, ‘নগরকীর্তন’, ‘ভিঞ্চি দা’, ‘জ্যেষ্ঠপুত্র’, ‘মাছের ঝোল’, ‘আবর্ত’; তার অভিনীত প্রতিটি ছবিতেই তিনি নিজের জাত চিনিয়েছেন। ঋত্বিকের অভিনয় নিয়ে কারোর মনেই কোনও সন্দেহ নেই। তবুও কোনও কোনও দর্শক আবার তাকে দেখলেই নাক সিঁটকান। নেপথ্যে কারণ? তার চেহারা।

হালফিলের নায়কদের মতো জিমে যাওয়ার অভ্যাস নেই ঋত্বিকের। তিনি বরাবর নির্ভেজাল, নিজের স্বাভাবিক রূপেই খুশি। তিনি জোর দেন অভিনয়ের উপর। তাই ‘নিজের গ্রুমিং’টা আর ঠিক হয়ে ওঠে না তার দ্বারা। আর তাতেই তাকে নিয়ে সমালোচনার সূত্রপাত নেট মাধ্যমে। সম্প্রতি ঋত্বিক নিজের একটি ছবি পোস্ট করেছিলেন সোশ্যাল মিডিয়ায়। মাথার সামনের টাক ঘিরে রয়েছে উস্কোখুস্কো ঝাঁকড়া চুল, তবে মুখে একরাশ অনাবিল হাসি, এই অবতারেই সাদাকালো ওই ছবিতে ধরা দিয়েছিলেন ঋত্বিক।

ছবির ক্যাপশনে অভিনেতা লিখেছিলেন, “এই ভালো, সাদাকালো”। ছবিটি মুহূর্তের মধ্যেই নেটিজেনদের মধ্যে ছড়িয়ে পড়ে। তার অনুরাগীরা ভালোবাসা ব্যক্ত করতে থাকেন পোস্টের নিচে কমেন্ট বক্সে। আর তার মধ্য থেকেই একটি মন্তব্য সকলের দৃষ্টি আকর্ষণ করলো। কারণ সেই মন্তব্যের প্রত্যুত্তর দিয়েছেন অভিনেতা স্বয়ং। জনৈক নেটিজেন ঋত্বিককে গ্রুমিংয়ের পরামর্শ দিয়েছিলেন ওই মন্তব্যে।

Ritwick Chakraborty (2)

জনৈক মহিলা ঋত্বিকের ওই পোস্টের নিচে কমেন্ট করে, “আপনার অভিনয় খুবই ভালো লাগে। বাট আপনার একটাই সমস্যা। আপনি নিজের গ্রুমিংয়ের প্রতি একটু খেয়াল রাখলে ব্যাপারটা আরো ভালো হতো। হয়তো আপনার মনে হয় যে গ্রুমিংয়ের দরকার নেই, সেটা ভুল গ্রুমিংয়েরও দরকার আছে বস”। ওই নেটিজেনের এমন পোস্ট ঋত্বিকের নজরে পড়ে। সাধারণত সেলিব্রিটিরা এই সম্পর্কিত মন্তব্য উপেক্ষা করে যান, তবে ঋত্বিক সেই ধাতের মানুষ নন।

Ritwick Chakraborty Comment

নেটিজেনের এই কটাক্ষের জবাব নিতান্তই সহজ এবং সাধারণ অথচ দৃঢ়ভাবে দিলেন অভিনেতা। মন্তব্যকারীণীকে উল্লেখ করে তিনি লিখলেন, “গ্রুমিং মানে আমার অভিনয় অভিজ্ঞতা মানুষকে দেখা শেখা বোঝা জানা এগুলো নিয়ে বলছেন নাকি ত্বক চুল পেশি নিয়ে বলছেন সেটা তো বলুন একটু শিখে নি এই সুযোগে। মানে নিজের গ্রুমিং বলতে ঠিক কী?” বলা বাহুল্য, এরপরে আর ওই নেটিজেন মুখ খোলার সাহস করেননি। তিনি হয়তো অভিনেতার তরফ থেকে এমন প্রত্যুত্তরের জন্য প্রস্তুতই ছিলেন না। তবে এই পাল্টা জবাব দিয়ে ঋত্বিক তার অনুরাগীদের মন জিতে নিয়েছেন। সকলেই তাকে সমর্থন করে বলছেন, “আপনি যেমন আছেন, তেমনই থাকুন”।