‘এখনকার অভিনেতারা নায়কের যোগ্য নয়’, নাম না করেই দেব-অঙ্কুশ-যশকে ধুয়ে দিলেন বিপ্লব চ্যাটার্জী

নবীনের সঙ্গে প্রবীণের সংঘাত বা মনোমালিন্য বা দ্বৈরথ, নতুন কোনও ব্যাপার নয়। ঘরে-বাইরে, প্রায় প্রতিটি ক্ষেত্রেই কমবেশি নবীন-প্রবীণের দ্বন্দ্ব ধরা পড়ে। টলিউডও (Tollywood) এই নবীন-প্রবীণের দ্বন্দ্বের ঊর্ধ্বে নয়। নতুন প্রজন্মের অভিনেতা এবং অভিনেত্রীদের অভিনয় কৌশল প্রবীণ প্রজন্মের অনেকেরই পছন্দ নয়। সে কথা প্রকাশ্যে স্বীকার না করলেও অনেকেই মনে মনে বিশ্বাস করেন, কিংবা হয়তো পেছনে তাদের নিয়ে সমালোচনা করেন। তবে টলিউডের আভ্যন্তরীণ বিষয়াবলী সম্পর্কে প্রকাশ্যে মুখ খুলতে দ্বিধাবোধ করেন না টলিউডেরই প্রবীণ প্রজন্মের একাধিক অভিনেতা। তাদের মধ্যে অন্যতম হলেন আশি-নব্বইয়ের দশকের দুর্দান্ত খলচরিত্রের অভিনেতা বিপ্লব চ্যাটার্জী।

তিনি বরাবর স্পষ্টবাদী মানুষ। কোনও বিষয় নিয়ে গোপনে সমালোচনা করার চেয়ে প্রকাশ্যে আলোচনা করার সাহস রাখেন বিপ্লব চ্যাটার্জী। টলিউডের পর্দার দুর্দান্ত সেই খলনায়ক বিপ্লব চ্যাটার্জী (Biplab Chatterjee) এবার টলিউডের আভ্যন্তরীণ পরিস্থিতি নিয়ে নিজের মতামত ব্যক্ত করলেন। তিনি স্পষ্ট জানিয়ে দিলেন যে, বর্তমান প্রজন্মের নায়ক নায়িকাদের অভিনয় তার একেবারেই পছন্দ নয়। এমনকি টলিউডের এই স্পষ্টবক্তা অভিনেতা ক্যামেরার সামনে একটি রিয়েলিটি শোতে অংশগ্রহণ করে স্পষ্ট জানিয়ে দিলেন যে তিনি মনেই করেন না এই প্রজন্মের কলাকুশলীদের মধ্যে নায়ক হওয়ার কোনো যোগ্যতা আছে!

জি বাংলার একটি জনপ্রিয় টক শো “অপুর সংসার”-এ এসে সঞ্চালক শাশ্বত চট্টোপাধ্যায়ের (Saswata Chatterjee) প্রশ্নের উত্তরে বিপ্লব চ্যাটার্জী টলিউড সম্পর্কে এমন বিস্ফোরক মন্তব্য করে বসেন। প্রসঙ্গত, টলিউডের প্রচলিত ধারণা অনুযায়ী, কোনও কিছু পছন্দ না হলেই তা সরাসরি মুখের উপর বলে দেন বিপ্লব চ্যাটার্জী। যে কারণে টলিউড এই বর্ষীয়ান অভিনেতাকে বেশ সমঝেই চলে। বিপ্লবের স্পষ্ট দাবি, ভেতরে ব্যথা না থাকলে চরিত্র কখনোই পর্দায় ভালোভাবে ফুটিয়ে তোলা যায় না। তার সমকালীন অভিনেতাদের মধ্যে সেই ব্যথা থাকতো।

ইদানিং নায়কদের অভিনয়ের মধ্যে তিনি সেই দরদ এবং ব্যথা খুঁজে পান না। তাই বর্তমান প্রজন্মের নায়কদের যোগ্যতা নিয়ে ওপেন ফোরামেই প্রশ্ন তুলেছেন বিপ্লব চ্যাটার্জী। বিপ্লবের এই মন্তব্যের জেরে সোশ্যাল মিডিয়ায় কার্যত বিতর্কের ঝড় উঠেছে। বিপ্লব চ্যাটার্জির মন্তব্যে সোশ্যাল মিডিয়ায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অবশ্য নেটিজেনদের মধ্যে অধিকাংশই কিন্তু তার বক্তব্যকে সমর্থন করছেন। অনেকের বক্তব্য, বিপ্লব চ্যাটার্জী যেমন দক্ষ অভিনেতা, তার সেই দক্ষতাকে সঠিকভাবে কাজে লাগাতে পারেনি টলিউড। টলিউডে বিপ্লব সেভাবে সুযোগ-সুবিধা পাননি, এমন দাবিও করেছেন নেটিজেনদের একাংশ। তবে এ কথা ঠিক যে নবীন প্রজন্মের নায়কদের সম্পর্কে বিপ্লব চ্যাটার্জির মতামত কার্যত টলিউডের অভ্যন্তরেও বিতর্ক সৃষ্টি করতে বাধ্য হন।

প্রবীণ প্রজন্মের অভিনেতা বিপ্লব চ্যাটার্জী টলিউডের প্রায় শতাধিক ছবিতে দুর্দান্ত খলনায়কের ভূমিকায় অভিনয় করেছেন। খলনায়কের ভূমিকার বাইরে অন্য কোনও চরিত্রে তিনি সেভাবে কখনও নিজেকে মেলে ধরেননি। টলিউডের একপ্রকার স্টিরিওটাইপ চরিত্রে অভিনয় করেই জনপ্রিয় হয়েছেন এই অভিনেতা। শো চলাকালীন এই প্রসঙ্গে তাকে প্রশ্ন করা হলে তার স্পষ্ট জবাব, তাকে দর্শক ভিলেন হিসেবে দেখতেই পছন্দ করেছেন। তাই দর্শকের তাগিদেই তিনি বারবার খলনায়কের চরিত্রে ধরা দিয়েছেন।