টয়লেটেও কি ফোন নিয়ে যান, নিজের অজান্তে নিজেরই ক্ষতি করছেন আপনি

অনেক মানুষেরই অনেক রকম অভ্যাস থাকে। এর মধ্যে কিছু অভ্যাস হয় সু, কিছু অভ্যাস হয় কু। সু অভ্যাস গুলো আমাদের জীবন কে প্রভাবিত করে ইতিবাচকভাবে অন্যদিকে কু অভ্যাস গুলো আমাদের অজ্ঞাতসারেই আমাদের জন্য ক্ষতিকারক হয়ে ওঠে।

অনেকেই আছেন যারা বাথরুমে মোবাইল ফোন নিয়ে যান। কিন্তু এই বদ অভ্যাসটির কারণে একজন ব্যক্তি নানারকম সংক্রামক রোগের শিকার হতে পারেন। নানারকম ভয়ঙ্কর রোগ তার শরীরে বাসা বাঁধতে পারে। আজকের প্রতিবেদনে বলবো যে সকল ব্যক্তিরা স্মার্টফোন টয়লেটে নিয়ে যান তারা নিজেদের অজ্ঞাতসারে নিজেদের কী কী ক্ষতি করে থাকেন।

বাড়ির সকল জায়গার মধ্যে বাথরুমেই সবথেকে বেশি জীবাণু পাওয়া যায়। বাথরুমের ট্যাপ,হ্যান্ড ড্রায়ার,ডোর ল্যাচে সর্বাধিক জীবাণু থাকে। একজন ব্যক্তি যখন নিজের সঙ্গে ফোন নিয়ে বাথরুমে প্রবেশ করেন তখন ফোনের মধ্যেও সেই ব্যাকটেরিয়াগুলি চলে যায়।

গবেষকদের কথায়, ভিজে পরিবেশ থেকে এমনিতেই ব্যাকটেরিয়াদের বংশবৃদ্ধি দ্রুত হয়। টয়লেট বেশিরভাগ সময় ভিজে থাকার কারণে সেখানে ব্যাকটেরিয়াদের দ্রুত বংশ বৃদ্ধি ঘটে। ঠিকভাবে হাত না ধোওয়া অথবা টয়লেটে মোবাইল ফোন নিয়ে যাওয়ার ফলে দ্রুত মোবাইলের মধ্যে সালমনেল্লা, ই কোলাই, সিগেল্লা, ক্যামফাইলো ব্যাকটরের মতো ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে।

এছাড়া বিশেষজ্ঞদের কথা অনুযায়ী টয়লেটে ফোন নিয়ে যাওয়ার ফলে মোবাইলের টাচ স্ক্রিনে গ্যাসট্রো,স্ট্যাপের মত ক্ষতিকর ভাইরাস জন্মাতে পারে। টয়লেটে ফোন নিয়ে যাওয়ার পর সেই ফোন আমরা বিছানায় বা খাবার জায়গা নিয়ে এসে রাখি এর ফলে সেই ভাইরাস গুলি খাবারে বা বিছানার মধ্যে চলে যায় আর তারপর সেই ভাইরাসগুলি দ্রুত আমাদের শরীরে চলে যায়।

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের শাওয়ারদের নিয়ে একটি গবেষণায় জানা গিয়েছে যে টয়লেটের আসনের চেয়ে স্মার্টফোনে ১০গুণ বেশি ব্যাকটেরিয়া থাকে। বাথরুম ব্যবহার করবার পর আমরা হাত ধুয়ে ফেললেও স্মার্টফোনটি আমরা আর পরিষ্কার করি না। ফলে স্মার্টফোনের মধ্যেই জীবাণু বাসা বাঁধে।

প্রযুক্তিটি আমাদের জীবনকে কতটা সহজ করে তুলেছে তা নয়, তবে সর্বদা এর ব্যবহার আপনাকে মানসিক চাপ দেওয়ার একটি বড় কারণও বটে। এমনকি যদি আপনি বাথরুমেও ফোনটি ব্যবহার করতে থাকেন তবে স্ট্রেস এবং হতাশা থাকা স্বাভাবিক। বাথরুমে ফোনটি নিয়ে, আপনি আপনার মন এবং স্বাস্থ্য উভয়ই নিয়ে খেলছেন।

টয়লেটে যাওয়ার সময় তাই ফোনটি টয়লেটে না নিয়ে যাওয়ায় সব থেকে নিরাপদ।তবে যদি একান্তই প্রয়োজন হয় যে ফোনটি টয়লেটে নিয়ে যাওয়ার তাহলে অবশ্যই হাত পরিষ্কার করার পর আলকোহল ভিত্তিক স্যানিটাইজার দিয়ে আপনার ফোনটিও আপনি পরিস্কার করুন।