মিলছে না বেতন, প্রতিবাদে বন্ধ সিরিয়ালের শুটিং, বন্ধ জনপ্রিয় ধারাবাহিক

পারিশ্রমিক নিয়ে প্রডিউসার-ফেডারেশনের বিতর্ক তুঙ্গে, বন্ধ হলো ধারাবাহিকের শুটিং

Shooting During Lockdown

প্রডিউসারস (Producer) এবং ফেডারেশনের (Federation) অন্তর্দ্বন্দ্ব কিছুতেই যেন মিটতে চাইছে না। পারিশ্রমিক বিতর্ক নিয়ে বারংবার বিভিন্ন চ্যানেলের ধারাবাহিকের শুটিং বন্ধ হয়ে যাচ্ছে। পারিশ্রমিক নিয়ে প্রডিউসার এবং ফেডারেশনের বাকবিতণ্ডায় শেষমেষ স্টার জলসার (Star Jalsha) ‘তিতলি’ (Titli) ধারাবাহিকের শুটিং সোমবার সাময়িকভাবে বন্ধ রাখা হলো। যদিও তিতলির প্রযোজক সুশান্ত দাস অবশ্য জানিয়েছেন মতবিরোধ হলেও এখন সব ঠিক হয়ে গিয়েছে।

টেনস ফিল্মসের কর্ণধার সুশান্ত দাস সংবাদমাধ্যমের কাছে সাক্ষাৎকার দিতে গিয়ে জানিয়েছেন, “মতোবিরোধ হয়েছিল, সব মিটে গিয়েছে। স্বাভাবিকভাবেই শ্যুটিং চলছে”। তবে টলিপাড়ার অভ্যন্তরে অবশ্য অন্য সুর শোনা যাচ্ছে। করোনার সময়কাল থেকেই কুশীলবদের পারিশ্রমিক নিয়ে প্রডিউসার্স গিল্ডের সঙ্গে ফেডারেশনের মতবিরোধ শুরু হয়। যদিও করোনার কারণে শুটিং বন্ধ থাকলেও ফেড়ারেশনের কলাকুশলীদের হাতে যথাসম্ভব পারিশ্রমিক তুলে দেওয়া হয়েছিল।

এমনকি করোনার দ্বিতীয় ঢেউয়ের দরুন যখন শুট ফ্রম হোম শুরু হয়, তখনও কুশীলবদের পারিশ্রমিক বন্ধ করা হয়নি। যদিও তারা শুট ফ্রম হোমে অংশগ্রহণ করেননি। এর পরেই কার্যত কাজ না করে পারিশ্রমিক নেওয়ার ব্যাপারে আপত্তি তুলেছিল ফেডারেশন ও প্রডিউসার গিল্ড। এই নিয়ে বিতর্ক চরমে উঠল এই দুই সংগঠনের তরফ থেকে সাফ জানিয়ে দেওয়া হয় যে এতদিন যাদের একাউন্টে টাকা ঢুকেছে তাদের সেই টাকা ফেরত দিতে হবে।

এরপর প্রোডিউসাররা ঠিক করেন কলাকুশলীদের বেতন দেওয়ার সময় তাদের বেতন থেকেই কেটে নেওয়া হবে সেই টাকা। ফেডারেশনও প্রডিউসার গিল্ডের সিদ্ধান্তের সঙ্গে একমত হয়। এর পরেই কার্যত বেঁকে বসেন টেকনিশিয়ানরা। টেকনিশিয়ানদের পারিশ্রমিক থেকে টাকা কাটতেই বন্ধ হয়ে যায় ‘তিতলি’ ধারাবাহিকের শুটিং।

এদিকে ফেডারেশনের সম্পাদক অপর্ণা ঘটক অবশ্য ‘তিতলি’র শ্যুট বন্ধ হয়ে যাওয়া নিয়ে কিছু জানেন না বলেই দাবি করেছেন। তবে স্টুডিও পাড়ার অন্দরে যে পারিশ্রমিক নিয়ে বিতর্কের অবসান এখনও হয়নি, তা অবশ্য স্বীকার করে নিয়েছেন তিনি। তার মতে, পারিশ্রমিক নিয়ে যে সমস্যার সূত্রপাত হয়েছে, আলোচনার মাধ্যমেই তার সমাধান করা সম্ভব। সেই সমাধানসূত্রই খুঁজছে ফেডারেশন, প্রডিউসার গিল্ড এবং টেকনিশিয়ান সংগঠনের সদস্যরা।

আরও পড়ুন : উন্মুক্ত শরীরের চলছে পর্ণ ভিডিও শুটিং, অর্ধনগ্ন হয়ে শার্লিন, পুনামদের ধুয়ে দিলেন গহনা

উল্লেখ্য, প্রযোজক-ফেডারশনের সমস্যা সমাধানের জন্য গত সপ্তাহেই একটি বৈঠকের আয়োজন করা হয়েছিল। পারিশ্রমিক নিয়ে বিতর্ক চিরতরে মেটানোর জন্যই কার্যত কলাকুশলীদের নিয়ে এই বৈঠকের আয়োজন করা হয়েছিল। যদিও বিশেষ কারণে সেই আলোচনা অবশ্য ভেস্তে যায়। কাজেই ফেডারেশন ও প্রযোজক সংস্থার মধ্যে সবকিছু আবার আগের মতো স্বাভাবিক হোক, সেই অপেক্ষায় দিন গুনছে স্টুডিও পাড়া।