বিশ্বের দরবারে উজ্জ্বল করেছেন ভারতের মুখ! এই ৫ ভারতীয় অস্কার বিজেতাকে কুর্নিশ করে গোটা বিশ্ব

আন্তর্জাতিক মঞ্চে উজ্জ্বল করেছেন ভারতের মুখ, রইল ভারতের ৫ অস্কার বিজেতার নাম

These 5 celebrities from India have won Oscar award

প্রতিবছর সারা বিশ্ব থেকে শ’য়ে শ’য়ে ছবির মধ্যে বাছাই করে তুলে দেওয়া হয় চলচ্চিত্র জগতের সেরা পুরস্কার অস্কার (Oscar)। তবে অস্কার শুধু সেরা ছবি বাছাইয়ের ক্ষেত্রেই সীমাবদ্ধ নেই, নামিদামী শিল্পীদেরও এই পুরস্কার দিয়ে সম্মানিত করে তাদের শৈল্পিক সত্তাকে মর্যাদা দেওয়া হয় অস্কারের মঞ্চে। এই মঞ্চ থেকে ৫ কিংবদন্তি ভারতীয় তারকাও জিতেছেন এই সেরা পুরস্কার। এক নজরে দেখে নিন অস্কার জিতে বিশ্বমঞ্চে ভারতের (Indian celebrities who have own Oscar) মুখ উজ্জ্বল করেছেন কারা।

ভানু আথাইয়া (Bhanu Athaiya) : ১৯৮২ সালে ‘গান্ধী’ সিনেমা মুক্তি পেতেই সারা বিশ্বজুড়ে শোরগোল ফেলে দেয়। এই ছবিতে বাপু অর্থাৎ মহাত্মা গান্ধীর চরিত্রে অভিনয় করেছিলেন বেন কিংসলে। মেকআপের সৌজন্যে তাকে দেখে বোঝার উপায় ছিল না তিনি আসল নাকি নকল। ভারতীয় পোশাক ডিজাইনার ভানু আথাইয়া তার পোশাক ডিজাইন করে দিয়েছিলেন। এই ছবির জন্য সেরা কস্টিউম ডিজাইনার বিভাগে অস্কার পেয়েছিলেন ভানু।

সত্যজিৎ রায় (Satyajit Roy) : বাংলা তথা ভারতীয় সিনেমার ইতিহাসে সত্যজিৎ রায় একজন কিংবদন্তি চলচ্চিত্রকার। তিনি অপু ট্রিলজির মাধ্যমে বাংলা সিনেমাতে এক নতুন অধ্যায় শুরু করেন। এই সিরিজের প্রথম ছবি ‘পথের পাঁচালী’র জন্য বিদেশ থেকে অস্কার সম্মানে ভূষিত হন সত্যজিৎ রায়। ১৯৯২ সালে ৬৪ তম অস্কার প্রদান অনুষ্ঠানে সত্যজিৎকে এই সেরা সম্মানে ভূষিত করা হয়।

রেসুল পুকুট্টি (Resul Pookutty) : ২০০৯ সালে অস্কার প্রদান অনুষ্ঠানে বেশ কয়েকজন ভারতীয় শিল্পীকে অস্কার প্রদান করা হয়েছিল। তাদের মধ্যে অন্যতম ছিলেন রেসুল। তিনি সেই বছরের বিখ্যাত ছবি ‘স্লামডগ মিলিয়নেয়ার’ ছবির জন্য অস্কার পেয়েছিলেন। রেসুল পেশায় একজন সাউন্ড ডিজাইনার, মিক্সার এবং এডিটর। বলিউডের পাশাপাশি টলিউড, হলিউড এবং সাউথেও তিনি অনেক কাজ করেছেন।

 

এ আর রহমান (A R Rahman) : ভারতের এই কিংবদন্তি সংগীত শিল্পী ২০০৯ সালে অস্কার প্রদান অনুষ্ঠানে একসঙ্গে ২ টি অস্কার জিতেছিলেন। ’স্লামডগ মিলিয়নেয়ার’ ছবির ‘জয় হো’ গানের জন্য একটি এবং অরিজিনাল স্কোর বিভাগে দ্বিতীয় অস্কার পেয়েছিলেন তিনি। এরপর আবার ২০১১ সালে তিনি ‘১২৭ ঘণ্টা’ ছবির জন্য ২ টি বিভাগে অস্কারের জন্য মনোনয়ন পান।

গুলজার (Gulzar) : একাধারে চিত্রনাট্যকার, লেখক, চলচ্চিত্র পরিচালক আবার কবি এবং গীতিকারও বটে! বলিউডে গুলজার একজন উজ্জ্বল নক্ষত্র। ২০০৯ সালের ৮১ তম অস্কার প্রদান অনুষ্ঠানে গুলজার সাহেবকে অস্কার দেওয়া হয়। ‘স্ল্যামডগ মিলিয়নেয়ার’ ছবির ‘জয় হো’ গানের জন্য সেরা মৌলিক বিভাগে অস্কার পেয়েছিলেন তিনি।