বাড়তে চলেছে কলিং এবং ইন্টারনেট খরচ, মোবাইল গ্রাহকদের জন্য আসছে দুর্দিন

17

বাজারে Jio ৪জি আসার পর থেকেই ইন্টারনেট খুব সহজলোভ্য হয়ে উঠেছিল। অবশ্য পাশাপাশি দৈনন্দিন জীবনের একটি অত্যন্ত প্রয়োজনীয় অঙ্গ হয়ে উঠেছিল ইন্টারনেট। মাসিক বাজার হোক, ওষুধের ব্যাংক হোক কিংবা যাতায়াত কিংবা পড়াশোনা সব কিছুতেই মানুষ নির্ভরশীল হয়ে উঠেছিল ইন্টারনেটের উপর। কিন্তু এবার মহার্ঘ হতে চলেছে ইন্টারনেট।

সূত্রের খবর VI, Airtel,Jio,BSNL সহ ভারতের প্রতিটি টেলিকম সংস্থাই তাদের আয় বৃদ্ধি করার জন্য বাড়াতে চলেছে মোবাইলের খরচ। ইতিমধ্যেই সে প্রস্তুতি শুরু হয়ে গেছে বলে জানা যাচ্ছে।ইনভেস্টমেন্ট ইনফরমেশন অ্যান্ড ক্রেডিট রেটিং এজেন্সি (ICRA) সূত্রে খবর এপ্রিল মাস থেকে বাড়তে পারে এই শুল্ক। যদি শুল্ক বৃদ্ধি হয় সেক্ষেত্রে এপ্রিলের ২০ তারিখ থেকে শুল্ক বৃদ্ধির সম্ভাবনা আছে

আগেই ভারতের টেলিকম সংস্থা VI সূত্রে খবর পাওয়া গেছে ২২০ টাকা পর্যন্ত বাড়ানো হতে পারে মোবাইলের শুল্ক।মনে করা হচ্ছে সব টেলিকম সংস্থাগুলি চলতি বছরে ২২০ টাকা পর্যন্ত দাম বৃদ্ধি করতে পারে। শুধু তাই নয় সূত্র থেকে জানা যাচ্ছে, আগামী বছরগুলোতে এই দাম আরও বাড়তে পারে।”ডিজিটাল ইন্ডিয়া” য় ইন্টারনেট মহার্ঘ্য হয়ে যাওয়া প্রতিটি ক্ষেত্রে কতটা প্রভাব ফেলবে তা ধারণা করাই যায়। ICRA মনে করছে খরচ বাড়ানোর ফলে প্রতি ব্যবহারকারীর থেকে গড় আয় বাড়বে সংস্থার। ২০২২ অর্থবর্ষে অপারেটিং মার্জিন বৃদ্ধি হতে পারে ৩৮%, এমনটাই দাবি করা হয়েছে সর্বভারতীয় সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে।