সুরাপ্রেমীদের জন্য সুখবর, পুজোয় কমতে চলেছে বিয়ারের দাম, দেখুন নতুন দাম

বিয়ার(Beer) প্রেমীদের জন্য সুখবর। আগামী সপ্তাহ থেকেই কমতে চলেছে সমস্ত বিভাগে বিয়ারের দাম। বুধবার বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানালো পশ্চিমবঙ্গ রাজ্য বেভারেজ কর্পোরেশনের বা বেভকো (Bevco)। সামনেই পুজোর মরশুম। এই সময় বিয়ারের চাহিদা অত্যধিক বেশী থাকায় এই সিদ্ধান্ত।

এর আগে কোরোনা পরিস্থিতিতে চালু হওয়া লক ডাউনের ফলে মার্চ থেকে জুলাই পর্যন্ত সময় চাহিদা থাকলেও বিয়ারের যোগান দেয়া যায়নি, ফলে বিপুল ক্ষতি হয়েছে বিয়ার শিল্পে। গড়ে ৮৫ শতাংশের বেশী হ্রাস পায় বিয়ার বাজারে এবং অন্যদিকে এপ্রিল থেকে জুলাইয়ে ৩০ শতাংশ হ্রাস পায় আইএমএফএল( IMFL)-র গড় বিক্রি।

কনফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যালকোহলিক বেভারেজ কোম্পানির (CIABC) এর আইএমএফএল সম্পর্কিত পরিসংখ্যানে দেখা গেছে করোনা আবহে এপ্রিল মাসেই বিক্রি কমেছে- ৮৪% মে মাসে সেই পরিসংখ্যান ছিল-  ৩৭% , জুনে তা হয় – ২৭ শতাংশ। এই হ্রাসের হার জুলাই ও আগস্ট মাসেও একইরকম ছিল।

পূর্ব ভারতের হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট সংঘের সভাপতির কথায়, এই সিদ্ধান্তের ফলে বার এবং রেস্টুরেন্ট গুলির বিক্রি বাড়বে এবং খাবারের বিক্রিও বাড়বে।সেপ্টেম্বরের প্রথমেই বলা হয়েছিল ভারতে তৈরি বিদেশি অ্যালকোহল  এবং ভারতীয় বিয়ার সংস্থাগুলিকে লোগো এবং ব্র্যান্ডের রেজিস্ট্রেশনের সঙ্গে ex-distillery price (EDP) এবং  ex-brewery (EBP) নিবন্ধনের জন্য দরপত্র জমা দিতে ।

নতুন দামের কাঠামোয় লাইট বিয়ারের দাম হ্রাস পাবে –  ২৫% -৪০%, স্ট্রং বিয়ারের দাম হ্রাস পাবে – ১৫%-২০%।পরিসংখ্যানে দেখা যাচ্ছে সাধারণত, পশ্চিমবঙ্গে হার্ড আইএমএফএল-এর হুইস্কি, রাম, ভদকা বিক্রি হয় ১৪.১ মিলিয়ন এবং বিয়ার(Beer) বিক্রি হয় ৮ মিলিয়ন (৮০ লাখ)।