Breaking News : রাস্তায় বেরোলে মুখে লাগাতেই হবে মাস্ক, জারি হল নির্দেশিকা

Breaking News রাস্তায় বেরোলে মুখে লাগাতেই হবে মাস্ক, জারি হল নির্দেশিকা

ভারতে করোনা সংক্রমন দ্রুত ছড়াচ্ছে। এখনও পর্যন্ত ভারতে করোনা সংক্রমনের সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে গিয়েছে। সারা দেশে করোনা সংক্রমন লাফিয়ে বাড়ছে। চিকিৎসকেরা বলছেন, করোনার একমাত্র দাওয়াই পরীক্ষা,পরীক্ষা আর পরীক্ষা। কিন্তু ভারতের মতো বিপুল জনসংখ্যার দেশে এত টেস্ট করা যে আদেও সম্ভব না তা স্বীকার করছেন চিকিৎসকেরা। এখন বিকল্প শুধু পিঠ বাঁচিয়ে সতর্ক থাকা। একমাত্র প্রতিরোধ ব্যবস্থায় ভর করে করোনা ঠেকানো সম্ভব। তাই শক্ত হাতে হাল ধরছেন সরকার।

এখনও পর্যন্ত রাজ্যে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৫ জন। মৃত্যু হয়েছে ৭ জনের। হোম আইসোলেশনে রয়েছেন মোট চল্লিশ হাজারেরও বেশি মানুষ। সেই প্রেক্ষাপটে দাঁড়িয়ে এবার কড়া হাতেই করোনা মোকাবিলার পথে হাঁটল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

দিল্লি, ওড়িশা সরকার আগেই ঘোষণা করেছিল। সেই পথে হাঁটল বাংলাও। করোনা সংক্রমণ রুখতে মাস্ক পরা বাধ্যতামূলক করল রাজ্য সরকার। রবিবার জারি করা নির্দেশিকায় রাজ্যের তরফে বলা হয়েছে, প্রকাশ্য জায়গায় বেরোলেই মুখ-নাক ঢাকা বাধ্যতামূলক। মাস্ক না থাকলে ওড়না বা রুমালও ব্যবহার করা যাবে। মোদ্দা কথা, মুখ-নাক ঢেকেই রাস্তায় বেরোতে হবে। রাজ্যের বাসিন্দাদের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হলেও পড়শী রাজ্য ওড়িশার মত এই নির্দেশিকা অমান্য করলে কোনরকম জরিমানার কথা বলা হয়নি রাজ্য সরকারের তরফ থেকে।

আরও পড়ুন :- ঘরোয়া পদ্ধতিতে এইভাবে বানিয়ে নিন করোনা ভাইরাসের মাস্ক

কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ এড়াতে মাস্ক পরার নানাবিধ উপায় রাজ্যবাসীকে বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। কিন্তু বাংলার বিভিন্ন প্রান্তে সেই ছবি ছিল ভিন্ন। অনেক জায়গাতে মানা হচ্ছিল না সামাজিক দূরত্বও, এমন অভিযোগও এসেছে। তবে রাজ্যে যে হারে বাড়ছে করোনা, সেই আবহে এবার মাস্ক পরাকে বাধ্যতামূলক করল রাজ্য সরকার।

আরও পড়ুন :- মাস্কের নামে জাঙিয়া পাঠিয়ে পাকিস্তানকে চুনা লাগাল চিন

প্রসঙ্গত উল্লেখ্য, ওড়িশা সরকারও বাড়ি থেকে বের হলেই সকলকে মাস্ক পড়া বাধ্যতামূলক করেছেন। বৃহস্পতিবার সরকার জানিয়েছেন কেউ বাড়ি থেকে মাস্ক না পড়ে বেরোলে তাকে জরিমানা দিতে হবে। প্রথম তিনবার মাস্ক পড়ে না বেরোলে ২০০ টাকা জরিমানা দিতে হবে। চতুর্থবার থেকে মাস্ক না পড়লে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। বৃহস্পতিবার থেকে এই নিয়ম চালু হলেও ওড়িশা পুলিশ শুক্রবার সকাল পর্যন্ত মাস্ক বিতরন করেন। শুক্রবার বিকেল থেকে জরিমানা নিতে শুরু করেন। সরকারের দাবি, তাদের এই পদক্ষেপে ওড়িশার জনগনের মধ্যে সচেতনতা বাড়বে।