সেপ্টেম্বর মাসেও চলবে লকডাউন, কোন ২ দিন লকডাউন থাকবে দেখে নিন

রাজ্যে করোনা সংক্রমণ বৃদ্ধির হার ঠেকাতে জুলাই মাস থেকে রাজ্যজুড়ে সপ্তাহে দুদিন লকডাউন করার সিদ্ধান্ত নেয় পশ্চিমবঙ্গ সরকার। আগস্ট মাসে ৫,৮,২০,২১,২৭ ও ৩১ তারিখ লকডাউন ঘোষণা করা হয়।

জুলাই মাস থেকে সপ্তাহে দুদিন করে লকডাউনের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সেই সিদ্ধান্ত বহাল থাকবে সেপ্টেম্বর মাসের ১৭ তারিখ পর্যন্ত। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক চলাকালীন এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তিনি সেপ্টেম্বর মাসের তিনটি লকডাউনের আগাম দিনক্ষণ ঘোষণা করলেন।

আগস্ট মাসে যেভাবে সপ্তাহে দুই দিন পুরনো লকডাউন হয়েছে ঠিক সেই রকম ভাবেই সেপ্টেম্বর মাসে ও সপ্তাহে ২ দিন করে লকডাউন চলবে বলে জানিয়েছে প্রশাসন। প্রশাসন সূত্রে জানা যাচ্ছে সেপ্টেম্বর মাসে ৭, ১১ ও ১২ তারিখ সম্পূর্ণ লকডাউন থাকবে। সেপ্টেম্বর মাসের আর কোন কোন দিন লকডাউন থাকবে সেটা পরে জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

ইতিমধ্যেই আনলকের চতুর্থ পর্যায়ে মেট্রো ও লোকাল ট্রেন চালু হবে বলে বিভিন্ন সূত্রে খবর মিলছে। আর এপ্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন জানান, নিয়ম মেনে মেট্রো এবং লোকাল ট্রেন চললে কোন অসুবিধা নেই। অর্থাৎ মুখ্যমন্ত্রীর কথা অনুযায়ী আগামী ১লা সেপ্টেম্বর থেকে লোকাল ট্রেন এবং মেট্রো চালানোর ক্ষেত্রে রাজ্যের আপত্তি থাকছে না যদি সামাজিক দূরত্ব এবং অন্যান্য কোভিড নিয়মাবলী মেনে চলা হয়।

এদিন সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন সোশ্যাল ডিসটেন্স মেনে মেট্রোরেল এবং লোকাল ট্রেন চলতে পারে ১লা সেপ্টেম্বর থেকে। তবে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় এখন খুলছে না। মুখ্যমন্ত্রী স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন ২০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল-কলেজ এবং ইউনিভার্সিটি বন্ধ থাকবে।

নবান্নে এ দিন বিকেলে সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি বলেন, ‘‘বিধি মেনে, সামাজিক দূরত্ব মেনে যদি কলকাতা এবং সংলগ্ন এলাকায় মেট্রো এবং শহরতলির ট্রেন চালানো হয়, তবে রাজ্যের কোনও আপত্তি নেই। তবে একসঙ্গে সব নয়। ধাপে ধাপে চালাতে হবে।’’ তিনি এ দিন ছ’টি শহর থেকে বিমান চলাচলে নিষেধা়জ্ঞা শিথিল করার কথাও বলেন। দিল্লি মুম্বই, পুণে, সুরত-সহ ৬টি শহর থেকে রাজ্যে বিমান চলাচল নিষিদ্ধ ছিল এত দিন। সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সপ্তাহে তিন দিন বিমান চলাচলে অনুমতি দেওয়া হবে বলে জানান মুখ্যমন্ত্রী।