ফেস শিল্ড পরলে মাস্ক পরতে হবে? কোনটি বেশী সুরক্ষিত?

কোরোনা ভাইরাস সংক্রমন রুখতে মাস্কের সাথেই বাজারে পুরো দমে বিকোচ্ছে ফেস শিল্ড, মাস্ক। প্রশ্ন উঠছে, ফেস শিল্ড পরলে কি মাস্ক পরা প্রয়োজন? মাস্ক এবং ফেস শিল্ড কি একসাথে পড়া যাবে? এই প্রসঙ্গে অবশ্য বিশেষজ্ঞরা বারবার বলছেন মাস্কের বদলে ফেস শিল্ড নয়, বরং মাস্কের সাথেই ব্যাবহার করতে হবে ফেস শিল্ড। মুখে মাস্ক থাকা একান্ত প্রয়োজন।

তবে এই বিষয় স্বাস্থ্য কর্মীদের মত, যে ফেস শিল্ডের ক্ষেত্রে যে ধরনের প্লাস্টিকের কবচ ব্যাবহার করা হয়, সেই ধরনের কবচ সংক্রমন রুখে দেওয়ার ক্ষেত্রে যথেষ্ট কিনা সেই বিষয় যথেষ্ট গবেষণা হয় নি। মূলত, ফেস শিল্ড ব্যাবহার করলেও মাস্ক পড়তেই হবে। তাহলে ফেস শিল্ড ব্যাবহারের প্রয়োজনীয়তা কি?

বিশেষজ্ঞদের মতে মাস্ক পড়ার পরেও যদি নিজেকে আরও কিছুটা বেশী সুরক্ষিত রাখতে চান তাহলে সেই অতিরিক্ত প্রটেকশন হিসেবে কাজ করবে ফেস শিল্ড, তবে এটি কখনোই প্রাথমিক সুরক্ষা নয়।তবে একটি বিষয় ফেস শিল্ডের একটি বাড়তি উপকারিতা আছে।

মাস্কের ক্ষেত্রে নাক এবং মুখ ঢাকা থাকে তবে ফেস শিল্ড ব্যাবহার করলে ( অবশ্যই মাস্কের সাথে) চোখও সুরক্ষিত থাকে। তাছাড়াও বাইরে বের হলে বার বার মুখে চোখে হাত দাওয়ার প্রবণতা থেকেই। সেই প্রবণতা থেকেও আপনাকে কিছুটা সুরক্ষিত করবে এই ফেস শিল্ড। এর ফলে আরও কিছুটা ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা কবচ মজবুদ করা যাবে।

এই প্রসঙ্গে ইউএস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্য়ান্ড প্রিভেনশন অনুযায়ী, চতুর্দিকে র‍্যাপ দিয়ে মোড়া ফেস শিল্ডগুলি ভাইরাসের বিরুদ্ধে যথেষ্ট সুরক্ষা দেয়। তবে হ্যা, ফেস শিল্ড প্রত্যেকবার ব্যবহার করার আগে পরিষ্কার করা প্রয়োজন। ফেস শিল্ড পরা এবং খোলার সময় মুখে যাতে হাত না লাগে তার চেষ্টা করা প্রয়োজন এবং সেই কারণেই সাবধানতা হিসেবে ফেস শিল্ডে হাত দেওয়ার আগে হাত সাবান দিয়ে বা অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন।