এবার টিভি তে হবে ক্লাস, লকডাউনে শিক্ষামন্ত্রীর বড় ঘোষণা

school class-via-doordarshan-for-class-9-to-12-students

করোনা প্রকোপে বর্তমানে রাজ্যের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। বিপুল ক্ষতির সম্মুখীন পড়ুয়ারা। আর এই ক্ষতির মুখ থেকে তাদের বাঁচাতে এবছর প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সমস্ত পড়ুয়াকে পরের ক্লাসে উঠানোর জন্য পাশ করানো হবে।পাশাপাশি তিনি জানিয়েছিলেন, নবম থেকে উচ্চমাধ্যমিক স্তরের পড়ুয়াদের জন্য নতুন পরিকল্পনার কথা ভাবছে রাজ্য শিক্ষা দফতর। রাজ্য সরকারের অনুমোদনক্রমে সেই পরিকল্পনা বাস্তবায়িত করা হবে।

শিক্ষা দপ্তরের এই পরিকল্পনার মধ্যে ছিল নবম থেকে উচ্চমাধ্যমিক স্তরের পড়ুয়াদের টেলিভিশনের মাধ্যমে পড়াশোনা করানোর। আর শুক্রবার সেই পরিকল্পনাকে বাস্তবায়িত করার ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। জানানো হয়েছে, বাংলা দূরদর্শনে নবম থেকে উচ্চমাধ্যমিক স্তরের পড়ুয়াদের ভার্চুয়াল ক্লাস দেওয়া হবে।

কবে ও কখন এই ক্লাস নেওয়া হবে?

আগামী ৭ই এপ্রিল থেকে ১৩ ই এপ্রিল পর্যন্ত দূরদর্শনে এই ভার্চুয়াল ক্লাস নেওয়া হবে প্রতিদিন বিকাল চারটা থেকে পাঁচটা পর্যন্ত এক ঘন্টার জন্য। তবে এখনই জানানো হয়নি কোন দিন কোন ক্লাস দেওয়া হবে। এ বিষয়ে বলা হয়েছে, বিস্তারিত তথ্য দু-এক দিনের মধ্যেই পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তরের ওয়েবসাইটে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।

জ্বর সর্দি গলাব্যাথা নয়, করোনা সংক্রমনে দেখা যাচ্ছে ৫টি নতুন লক্ষণ

এছাড়াও কোন পড়ুয়া বিস্তারিত তথ্য পেতে যোগাযোগ করতে পারেন শিক্ষা দপ্তরের টোল ফ্রি হেল্পলাইন নম্বরে। নম্বরটি হলো ১৮০০১০৩৭০৩৩।

কীভাবে এই ক্লাস নেওয়া হবে?

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, টিভি ক্লাসের মাধ্যমে পড়ুয়াদের হোম টাক্স দেওয়া হবে। সেই হোম টাক্স করতে হবে পড়ুয়াদের। আর তারপর যখন স্কুল খুলবে তখন ওই হোম টাক্সের কাজ দেখাতে হবে স্কুলের শিক্ষকদের।

আপনার জেলার কোন হাসপাতালে হচ্ছে করোনার চিকিত্‍সা দেখুন তালিকা

এছাড়াও নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা ইমেইল অথবা হোয়াটসঅ্যাপ নম্বরের মাধ্যমেও সাহায্য পেতে পারেন শিক্ষা দপ্তরের তরফ থেকে। পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তরের ওয়েবসাইটে ইমেইল ও হোয়াটসঅ্যাপ নাম্বার দেওয়া হবে।