রাখি পূর্নিমা কবে, জেনে নিন রাখি বন্ধনের শুভ মুহূর্ত ও দিনক্ষণ

467

ভাই বোনের জন্য বিশেষ একটি দিন হলো রাখি বন্ধন অনুষ্ঠান। এই দিনটির জন্য প্রত্যেকটি ভাইবোন অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে। সারাদিন উপোস করে বোন ভাইয়ের হাতে রাখি পরিয়ে দেয়। আর ভাই বোনকে রক্ষার অঙ্গীকার করে।এইভাবেই অনুষ্ঠিত হয় রাখি বন্ধন অনুষ্ঠান। এটি মূলত বিহারী সংস্কৃতি হলেও পরবর্তীকালে বাঙালিরা ও এই সংস্কৃতির অনুসরণ করতে শুরু করেন।

রাখি বন্ধনের ইতিহাস ঘাটলে দেখা যাচ্ছে সুদূর অতীত কাল থেকেই পুরুষকে সব রকমের বিপদ থেকে রক্ষা করার প্রতীক হিসেবে তার কবজিতে সুতো বেঁধে দিতেন মহিলারা। ৩২৬ খ্রিষ্টপূর্বাব্দে আলেকজান্দার ও পুরুর যুদ্ধের পরেও রাখিবন্ধনের উদাহরণ পাওয়া যায়। তাঁর স্বামীর প্রাণ সংশয় হতে পারে, এই আশংকায় আলেকজান্দারের স্ত্রী পুরুর কাছে যান এবং তাঁর হাতে রাখি বেঁধে দেন। তার পরিবর্তে পুরু আলেকজান্দারের কোনও ক্ষতি করবেন না বলে কথা দেন।

চিতৌরের রানি গুজরাতের সুলতান বাহাদুর শাহের আক্রমণের আগাম খবর পেয়ে মোঘল সম্রাট হুমায়ুনকে রাখি পাঠিয়ে সাহায্যের অনুরোধ করেন। আবার পুরাণ বলছে দেবতা ও রাক্ষসদের যুদ্ধে দেবতারা তখন প্রায় পরাজয়ের মুখে, দেবরাজ ইন্দ্র তখন তাঁর গুরু বৃহস্পতির সাহায্য চান। বৃহস্পতির পরামর্শ মতো শ্রাবণ পূর্ণিমায় ইন্দ্রের স্ত্রী সচী একটি মন্ত্রপূত রাখির ইন্দ্রের হাতে বেঁধে দেন। তারপরই যুদ্ধে জয়লাভ করেন দেবতারা। একবার কৃষ্ণের আঙুল কেটে গেলে, দ্রৌপদী তাঁর গায়ের কাপড় ছিঁড়ে তা বেঁধে দিয়েছিলেন কৃষ্ণের আঙুলে। বদলে কৃষ্ণ কথা দেন, যে কোনও বিপদেই তিনি দ্রৌপদীকে রক্ষা করবেন।

যাই হোক এই বছর রাখি পূর্ণিমা পড়েছে আগস্ট মাসের ৩ তারিখ। শ্রাবণ মাসের এই শুভ পূর্ণিমা তিথিতে বোন উপোস করে ভাইয়ের হাতে রাখি বাঁধবে ভাইয়ের মঙ্গলকামনায়। রাখি বন্ধন এর একটি শুভ সময় প্রতি বছর থাকে। এই বছর সেই শুভ সময়টা কখন জানেন?

রাখি বন্ধনের শুভ মুহূর্ত

পূর্ণিমার তিথি শুরু হবে ২ আগষ্ট এর রাত ৯ টা ২৮ মিনিটে। পূর্ণিমার তিথি শেষ হবে থেকে ৩রা  আগষ্ট  ৯ টা ২৮ মিনিটে। এই পূর্ণিমা তিথির মধ্যে রাখি বন্ধনের একটা শুভ সময় থাকে। এই সময়ের মধ্যে রাখি বন্ধন করলে সেটি শুভ বলে মানা হয়।

আরও পড়ুন :- রাখি বন্ধনের অজানা ইতিহাস; পৌরাণিক এবং ঐতিহাসিক ব্যাখ্যা

রাখি বন্ধন :- ৩ অগাস্ট, সোমবার

রাখি বন্ধনের শুভ সময় :- সকাল ৯.২৮ মিনিট থেকে রাত ৮ টা ২৭ মিনিট পর্যন্ত।

অপরাহ্ণের রাখি বন্ধন এর শুভ সময় :- দুপুর ১ টা ১ মিনিট থেকে দুপুর ৩ টে ৩৯ মিনিট অবধি।

প্রদোষ কালে রাখি বন্ধনের শুভ সময় :- সন্ধ্যে ৬ টা ১৬ মিনিট থেকে রাত ৮ টা ২৭ মিনিট অবধি।