প্রসেনজিতের ষড়যন্ত্রে পাননি কাজ, এই ঘটনাই রাতারাতি বদলে দেয় টোটা রায়চৌধুরীর জীবন

0
Prosenjit Chatterjee Destroyed Tota Roy Chowdhury career

বর্তমানে টলিউডের (Tollywood) মোস্ট হ্যান্ডসাম এবং দক্ষ অভিনেতার তালিকায় ধরা হয় তার নাম। শুধু টলিউড কেন, বলিউডও আজ এই বাঙালি অভিনেতার গুনগ্রাহী। বলিউডের বড় প্রজেক্টে কাজ করার জন্য ইদানিং প্রায়শই মুম্বাই ছুটতে হয় তাকে। সঙ্গে বাংলা টেলিভিশনের কাজ তো রয়েইছে! ঠিকই ধরেছেন, কথা হচ্ছে বাংলা টেলিভিশন তথা টলিউড তারকা বিশেষত মহিলাদের হার্টথ্রব টোটা রায়চৌধুরীকে (Tota Roy Chowdhury) নিয়ে।

অথচ একটা সময় ছিল যখন এই টলিউডই বিশেষ পাত্তা দেয়নি তাকে। টলিউডে তখন ছিল প্রসেনজিৎ, চিরঞ্জিত, তাপস পালদের রাজত্ব! যে রাজত্বে কার্যত বহু বছর যাবৎ বহিরাগত হিসেবেই থেকে গিয়েছিলেন টোটা রায়চৌধুরী। পরিচালক এবং প্রযোজকরা তখন তার ওপর ভরসা করতে পারেননি। তাই টোটা কখনো নিজেকে সেভাবে প্রমাণ করে উঠতে পারেননি। তবে সেদিনের সেই ব্যর্থতাকে ছাপিয়ে গিয়েছে আজকের সাফল্য। প্রসেনজিৎ, তাপস পাল, চিরঞ্জিতদের যুগ যখন শেষ হলো, তখন টোটার বয়সের ক্যালেন্ডারে অনেকগুলি বছর যুক্ত হয়ে গিয়েছে ঠিকই, কিন্তু দেরি করে হলেও নিজের প্রাপ্য সম্মানটুকু তিনি পেলেন। তবে এই পাওনাটাও হয়ত তার অধরা থেকে যেত যদি না ১৮ বছর আগে কিংবদন্তি পরিচালক ঋতুপর্ণ ঘোষ তাকে সুযোগটা না দিতেন।

তদানীন্তন সময়ে টলিউডের সুপারস্টারদের ছাড়া হয়তো ছবি বানানোর কথা কল্পনাও করতে পারতেন না পরিচালকেরা। কাজেই এই ছবিতেও মুখ্য চরিত্রে ছিলেন প্রসেনজিৎই। তবে ঋতুপর্ণ ঘোষ পরিচালিত ‘চোখের বালি’ ছবিতে ‘বিহারীবাবু’র চরিত্রটি যেন টোটা রায়চৌধুরীর জন্যই তুলে রাখাছিল। এই চরিত্রে তার দুর্দান্ত অভিনয় তাকে রাতারাতি নিজেকে প্রমাণ করার সুযোগ পাইয়ে দেয়। যদিও সাফল্য এসেছিল তার বহু বছর পরে। তবে এই ছবির মারফত টলিউড কার্যত টোটা রায়চৌধুরীকে দক্ষ অভিনেতা হিসেবে চিনতে শুরু করে।

Chokher Baali Tota Roychowdhury

ঋতুপর্ণ ঘোষের ছবিতে অভিনয় করে সেদিন নিজের জাত চিনিয়েছিলেন টোটা। এরপর তাকে আর ফিরে তাকাতে হয়নি। যদিও তার পরেও কিন্তু টোটা সেভাবে টলিউডে নিজের জায়গা করে উঠতে পারছিলেন না। এর নেপথ্যে যে গভীর ষড়যন্ত্র কাজ করছিল, তা ভালো মতই টের পেয়েছিলেন টোটা। ‘চোখের বালি’ ছবির পোস্টারে তার ছবি রাখা হয়নি। অথচ বিহারীবাবু চরিত্রটির গুরুত্ব কিন্তু কিছু কম ছিলনা। পরে টোটা জানতে পেরেছিলেন, ছবির নায়কের ইঙ্গিতে তেমনভাবেই পোস্টার বানাতে বাধ্য হয়েছিলেন নির্মাতারা।

আরও পড়ুন : টলিউডে বহুদিন ধরেই চলছে স্বজনপোষণ, মুখ খুললেন অভিনেতা টোটা রায়চৌধুরী

আরও পড়ুন : রূপে লক্ষ্মী গুণে সরস্বতী, টোটার স্ত্রী সৌন্দর্যে হার মানাবে যেকোনও টলিউড নায়িকাকে

এতে টোটার কেরিয়ারে গভীর প্রভাব পড়ে। টলিউড যেন থাকে মাথা তুলে দাঁড়াতেই দিতে রাজি ছিল না। কিন্তু স্রোতের বিপরীতে হেঁটে, বয়সকে তুড়ি মেরে এগিয়ে যেতে পারেন যিনি, তিনিই টোটা রায়চৌধুরী। তাইতো ১৮ বছর আগে ঋতুপর্ণের তরফ থেকে নিজেকে প্রমাণ করার যে সুযোগ তিনি পেয়েছিলেন, তার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় নস্টালজিক হয়ে পড়েছেন অভিনেতা।

আরও পড়ুন : টলিউডে বহুদিন ধরেই চলছে স্বজনপোষণ, মুখ খুললেন অভিনেতা টোটা রায়চৌধুরী