বেড়ে গেল রান্নার গ্যাসের দাম, দেখে নিন সিলিন্ডার পিছু নতুন দাম

করোনা, আমফানের জেরে মধ্যবিত্তের হেঁশেল জ্বলছে মূল্য বৃদ্ধির আগুনে। লকডাউনের জেরে কমে গেছেন মানুষের আয়, কাজ হারিয়েছেন বহু মানুষ। দিন দিন বাড়ছে খরচ। এবার ধাক্কা লাগল জ্বালানিতেও।

GAS Cylinder

লকডাউনের জেরে কমে গেছেন মানুষের আয়, কাজ হারিয়েছেন বহু মানুষ। দিন দিন বাড়ছে খরচ। এবার ধাক্কা লাগল জ্বালানিতেও। মাসের শুরুতেই মধ্যবিত্তের মাথায় হাত। এক ধাক্কায় অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম।

গত মাসে অনেকটাই কমে ছিল গ্যাসের দাম। ফলে কিছুটা হলেও স্বস্তি পেয়েছিল মধ্যবিত্ত। কিন্তু নতুন মাস পড়তেই সেই উধাও স্বস্তি। আজ অর্থাৎ ১লা জুন থেকেই কার্যকর হয়ে যাচ্ছে সিলিন্ডার প্রতি গ্যাসের নতুন দাম।

কোন রাজ্যে গ্যাসের দাম বেড়ে কত হল

নতুন দিল্লিতে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে সিলিন্ডার প্রতি ৬৪.৫০ টাকা। সেখানে গ্যাসের দাম হয়েছে সিলিন্ডার প্রতি ৬৭৬ টাকা। কলকাতায় দাম বেড়েছে ৩০.৫০ টাকা। নতুন দাম হল ৬১৬ টাকা। ঠিক একইভাবে মুম্বাইয়ে দাম বেড়ে নতুন গ্যাস সিলিন্ডারের দাম হয়েছে ৫৯০ টাকা ৫০ পয়সা।

চেন্নাই হয়েছে ৬০৬ টাকা ৫০ পয়সা, গুরগাঁও ৬০০ টাকা, নয়ডা ৬২৩ টাকা ৫০ পয়সা, ব্যাঙ্গালোর ৫৯৬ টাকা ৫০ পয়সা, ভুবনেশ্বর ৬১৯ টাকা, চন্ডিগড় ৬৭৫ টাকা, হায়দ্রাবাদ ৬৪১ টাকা, জয়পুর ৫৯৪ টাকা ৫০ পয়সা, লখনৌ ৬৩৬ টাকা, পাটনা ৬৭৬ টাকা ৫০ পয়সা।


আরও পড়ুন :- জেনে নিন WhatsApp থেকে গ্যাস সিলিন্ডার বুকিং পদ্ধতি


তবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় প্রধানমন্ত্রী উজ্জ্বলা প্রকল্প যে তিনটি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়ার কথা ছিল সে ক্ষেত্রে এই মূল্যবৃদ্ধির কোন রকম প্রভাব পড়বে না। অর্থাৎ প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় যারা বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাচ্ছিলেন আগের মতই তিনটি পর্যন্ত গ্যাস সিলিন্ডার বিনামূল্যেই পাবেন।

জুন মাসে সিলিন্ডার প্রতি গ্যাসের দাম বৃদ্ধির কারণ হিসাবে দেশের বৃহত্তম তেল শোধনকারী সংস্থা আইওসি জানিয়েছে আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম বৃদ্ধি পাওয়ায় এই মূল্যবৃদ্ধি। সিলিন্ডার প্রতি গ্যাসের দাম প্রতি মাসের প্রথম দিনে আন্তর্জাতিক বাজারের দামের উপর ভিত্তি করে বাড়ানো অথবা কমানো হয়।


আরও পড়ুন :- রান্নার গ্যাসের সিলিন্ডারে আর কতটা গ্যাস বেঁচে আছে বুঝবেন কীভাবে


গ্যাসের দাম কমা বাড়া হয় হয় কেন?

গ্যাস সিলিন্ডারের দাম কমা বাড়ার পিছনে রয়েছে বিদেশি মুদ্রার এক্সচেঞ্জ রেটের হিসেব ও আন্তর্জাতিক বেঞ্চমার্ক দর। সেই অনুযায়ীই এলপিজি গ্যাসের দাম নির্ধারণ করা হয়। আর যেহেতু এলপিজি গ্যাসের এই মূল্য নির্ধারণ সংক্রান্ত বিষয়টি আন্তর্জাতিক ক্ষেত্রে আলোচিত বিভিন্ন সময়ে এলপিজি গ্যাসের দাম তাই কমে, আবার কখনো অস্বাভাবিকভাবে দাম বেড়ে যায়। আর গ্যাসের এইভাবে দাম কমা বাড়ার জন্য মানুষ কখনো অস্বস্তিতে পড়েন আবার কখনো স্বস্তির নিঃশ্বাস ফেলেন।