OTT পলিটিক্সে নষ্ট কেরিয়ার, নওয়াজের আর কোনও ছবিই মুক্তি পাবে না ওটিটিতে

নওয়াজের আর কোনও ছবি মুক্তি পাবে না OTTতে, রাগে ফেটে পড়লেন অভিনেতা

NAWAJUDDIN SIDDIQUI`S UPCOMING MOVIES WILL NOT RELEASED ON OTT FOR NEW RULE

ইদানিং বড় পর্দায় সিনেমা দেখার তুলনায় দর্শকদের একাংশ বাড়িতে বসে পরিবারের সঙ্গে কিংবা একাকী ওটিটিতে (OTT) ওয়েব সিরিজ বা সিনেমা দেখতে অভ্যস্ত হয়ে উঠছেন। যার ফলে মার খাচ্ছে অনেক বড় বড় বাজেটের ছবি। হলে মাছি তাড়াচ্ছে মালিকরা। এই ওটিটির জন্যই এবার নাকি শেষ হতে বসেছে জনপ্রিয় বলিউড (Bollywood) অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকীর (Nawazuddin Siddiqui) কেরিয়ার। ওটিটি প্ল্যাটফর্মের পলিটিক্সের কারণেই তার প্রায় এক ডজনেরও বেশি ছবি আটকে রয়েছে এখন।

তবে এই ওটিটিই একসময় নওয়াজের Sacred Games এর মুক্তি দিয়ে এত বেশি জনপ্রিতা পেয়েছিল। ২০১৮ সালের সেই ওয়েব সিরিজ ভারতীয় শোয়ের সংজ্ঞাই বদলে দেয়। তাই ভারতে ওটিটির এখন যে দাপট দেখা যাচ্ছে, এত যে জনপ্রিয়তা বেড়েছে তার পেছনে নওয়াজের একটা বড় ভূমিকা রয়েছে। কিন্তু তার ছবিগুলিই এখন আর মুক্তি দিতে চাইছে না এই প্ল্যাটফর্মগুলো। এতে ভীষণ ক্ষুব্ধ হয়েছেন অভিনেতা।

‘সেক্রেড গেমস’ এর পর নওয়াজুদ্দিনকে আবার ২০২০ সালে জি ফাইভে ‘ঘুমকেতু’ সিরিজে অভিনয় করতে দেখা গিয়েছিল। ওই একই বছর নেটফ্লিক্সে মুক্তি পায় তার ‘রাত আকেলি হ্যায়’। ২০২২ সালে টাইগার শ্রফের সঙ্গে তার ছবি ‘হিরোপান্তি ২’ও মুক্তি পায় ওটিটিতে। কিন্তু নওয়াজের করা আরও বেশ কিছু ছবি এখন আটকে রয়েছে। কারণ ওটিটির মালিকরা ছবি রিলিজের ক্ষেত্রে এক নতুন সিদ্ধান্ত নিয়েছে।

আসলে হালফিলে বেশ কিছু ছবি সরাসরি ওটিটিতে সম্প্রচার হয়েছে। যেগুলোর মধ্যে কিছু কিছু ক্ষেত্রে চরম লোকসান হয়েছে। তাই নতুন সিদ্ধান্ত অনুসারে কোনও ছবিই আর সরাসরি ওটিটিতে মুক্তি পাবে না। আগে বড় পর্দাতে ছবি মুক্তি পাবে এবং তারপর যদি সেই ছবি ভাল ব্যবসা করে তাহলে সবদিক বিচার করে তবেই ওটিটিতে সেই ছবির সম্প্রচার করাই লাভজনক বলে মনে করছেন সংস্থার মালিকরা।

এখন নওয়াজের কাছে বেশ কিছু ছোট বাজেটের প্রজেক্ট রয়েছে। যেমন, জোগিরা সারা রা রা, নুরানি চেহরা, অদ্ভুত, সঙ্গিন, বোলে চুড়িয়ান, রোমে রোম মে, নো ল্যান্ডস ম্যান। ছবিগুলো প্রথমে ওটিটিতে রিলিজ করার কথা ছিল। কিন্তু আচমকাই নিজেদের নিয়মে কিছু পরিবর্তন এনেছেন ওটিটি মালিকরা। যে কারণে ছোট বাজেটের ছবিগুলি আর মুক্তি পাবে না ওটিটিতে। এতে সরাসরি প্রভাব পড়ছে নওয়াজের এই ছবিগুলোর উপর।

NAWAJUDDIN 2

এতে ভীষণ অসন্তুষ্ট হয়েছেন অভিনেতা। তিনি সংবাদ মাধ্যমের কাছে ক্ষোভ উগড়ে দিয়ে জানিয়েছেন, ‘‘ওটিটি এখন স্টার চায়, সুপারহিট তারকা। কিন্তু ওটিটি কাদের সাথে শুরু হয়েছিল? অভিনেতাদের ! ওটিটির আজকের সাফল্য এই অভিনেতাদের কারণেই। কিন্তু আজ, কেউই এই অভিনেতাদের প্রয়োজন অনুভব করে না।’’ তাই প্রায় তার এক ডজন ছবির ভবিষ্যৎ এখন অনিশ্চিত হয়ে পড়েছে। যদিও শীঘ্রই তাকে কঙ্গনা রানাওয়াতের ‘টিকু ওয়েডস শেরু’ ও ‘আফওয়া’ এবং ‘হাড্ডি’র মত কিছু ছবিতে আবারও দেখা যাবে।