ভারতের বিভিন্ন রাজ্যের সেরা ১০জন শিক্ষিত মুখ্যমন্ত্রী

ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের তালিকায় যাঁরা রয়েছেন তাদের নিয়ে জনমানষে কৌতূহলের শেষ নেই। অনেকসময় নানা ধরনের ব্যাঙ্গাত্মক চিত্র প্রকাশও দেখা যায়। তাদের শিক্ষাগত মান নিয়েও প্রশ্ন তোলা হয়, কিছু না জেনে বুঝেই।  বেশ কয়েকদিন আগে একটি রাজ্যের মুখ্যমন্ত্রীর শিক্ষাগত যোগ্যতার মান নিয়ে সংবাদ প্রকাশ্যে এসেছিল। পশ্চিমবঙ্গের মতো অনেক রাজ্যের মুখ্যমন্ত্রীই উচ্চশিক্ষিত, কেউবা এলএলবি, কেউ বা প্রাক্তন প্রফেসর আবার কেউবা অন্যান্য পেশার সঙ্গে যুক্ত ছিলেন বা আছেনও। শুধুমাত্র একটি বিষয়েই নয় অনেক গুলি বিষয়েই পারদর্শী। তবে সবথেকে শিক্ষিত মুখ্যমন্ত্রী কারা আসুন দেখা যাক-

Source

রমেন সিং

ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী। ড. রমেন সিং একজন আয়ুর্ভেদিক ডাক্তার। ভারতীয় জনতা পার্টি দলের নেতার মূল লক্ষ্যই সাধারণ মানুষের সেবা করা।

Source

শিবরাজ সিং চৌহান

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। রাজনীতিতে অত্যন্ত দক্ষ নেতা। ফিলজফি ও একজন দক্ষ এগ্রিকালচারালিস্ট-এ স্বর্ণপদক পেয়েছেন শিবরাজ সিং।

Mamata Banerjee
Source

মমতা ব্যানার্জী

পশ্চিমবঙ্গে মাননীয়া মুখ্যমন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে কিছুই বলার নেই। অনন্যা প্রতিভার অধিকারী মমতা ব্যানার্জী ইতিহাসে গ্র্যাজুয়েট, ইসলামিক ইতিহাসে এম-এ, এবং এলএলবি অনার্স পড়েছেন। একই সঙ্গে কলিঙ্গ ইনডাস্ট্রিয়াল ইন্সটিটিউট অফ ইনডাস্ট্রিয়াল টেকনলজি থেকে ডিলিট উপাধি পেয়েছেন।

আরও পড়ুন : তৃণমূল সম্পর্কে এই ১০টি তথ্য সবার জানা দরকার

Nitish Kumar
Source

নীতিশ কুমার

বিহারের চারবারের মুখ্যমন্ত্রী ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার।

Mukul Sangma
Source

মুকুল সাংমা

মেঘালয়ের মুখ্যমন্ত্রী। একজন এমবিবিএস। একই সঙ্গে রাজনীতিতে আসার আগে ছিলেন একজন স্বাস্থ্য আধিকারিক। জাতীয় কংগ্রেস দলের নেতা।

Source

দেবেন্দ্র ফড়নবীশ

শিক্ষাগত দিক থেকে বিরাট ডিগ্রি অর্জন করেছেন ইনি। এলএলবি তে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা, বিসনেস ম্যানেজমেন্ট, বার্লিন ডিএসইর প্রোজেক্ট ম্যানেজমেন্ট ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর।

Arvind Kejriwal
Source

অরবিন্দ কেজরিয়াল

খড়গপুর আইআইটির প্রাক্তন ছাত্র রাজনীতিতে আসার আগে ভারতীয় রেভিনিউ সারভিস অফিসার ছিলেন। একই সঙ্গে আরটিআই কর্মী ছিলেন।

Raghubar Das
Source

রঘুবর দাস ও সিদ্দারামাইয়া

ঝাড়খন্ড ও কর্ণাটকের মুখ্যমন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা এক। সায়েন্সে গ্র্যাজুয়েট, আইনজ্ঞের অনুশীলনও নিয়েছিলেন। যদিও দল আলাদা একজন বিজেপি অন্যজন জাতীয় কংগ্রেস।

Vasundhara Raj
Source

বসুন্ধরা রাজ

রাজস্থানের মুখ্যমন্ত্রী ইকনোমিক্স ও পলিটিক্যাল সায়েন্সে গ্রাজুয়েট। রাজস্থানের প্রথম মুখ্যমন্ত্রী তিনিই।

আমাদের প্রতিটি পোস্ট WhatsApp-এ পেতে ⇒ এখানে ক্লিক করুন