‘মানিকে মাগে হিথে’র গায়িকা আসলে কে, রইলো তার আসল পরিচয়

ইনস্টাগ্রাম হোক বা ফেসবুক, ইউটিউব হোক বা টুইটার, নেটদুনিয়ার ট্রেন্ডজুড়ে এখন শুধুই ‘মানিকে মাগে হিথে’ (Manike Mage Hithe)! ফেসবুক অথবা ইনস্টাগ্রাম খুললেই এই গানের ভিডিও চোখে পড়ে। ছোট ছোট করে ছাঁটা রঙিন চুলের মিষ্টি এক মেয়ের মিষ্টি হাসি আর তার গানের সুরে মেতেছে নেটদুনিয়া। গানের ভাষা সিংহলি, তবে তাতে কি? গানের সুর আর ভাবনা প্রত্যেক নেটিজেনকে স্পর্শ করেছে।

এই গানটি যিনি গিয়েছেন, সেই সাগরপারের কন্যার নাম ইয়োহানি ডি সিলভার (Yohani De Silva)। তার ডাকনাম ইয়োহি (Yohi)। শ্রীলংকার কলম্বো শহরে জন্ম তার। ১৯৯৩ সালের ৩০শে জুলাই বাবা প্রসন্ন ডি সিলভা (Prasanna De Silva) এবং মা দিনিথী ডি সিলভার (Dinithi De Silva) ঘরে জন্মেছিলেন ইয়োহানি। মাত্র ২৮ বছর বয়সেই এই খ্রিস্টান গায়িকা শ্রীলংকার সংগীতজগতের সেনসেশন হয়ে উঠেছেন।

তবে গানের পাশাপাশি পড়াশোনাও চালিয়ে গিয়েছেন ইয়োহানি। কলম্বোর বিশাখা কলেজ থেকে পড়াশোনা শেষ করে তিনি ভর্তি হন স্যার জন কোটেলাওয়ালা ডিফেন্স ইউনিভার্সিটিতে। সেখানে বিজ্ঞান বিভাগে লজিস্টিক নিয়ে ভর্তি হয়ে বিএসসি পাশ করেন তিনি। ছোটবেলা থেকেই তিনি চেয়েছেন গায়িকা হতে। তাই ২০১৬ সালে ইউটিউবে নিজের নামে একটি চ্যানেলও খুলে ফেলেন তিনি। তার চ্যানেলের নাম, ‘ইয়োহানি’ (Yohani)।

তিনি একজন গায়িকা হওয়ার পাশাপাশি মডেল, অভিনেত্রী এবং র‍্যাপারও বটে। বিগত ৪ বছর ধরে তিনি তার চ্যানেলে বিভিন্ন গানের ভিডিও শেয়ার করেছেন। তবে সেভাবে সাফল্য পাননি তিনি। তবে ২০২০ সালে তার কম্পোজিশন করা একটি গান ‘আয়ে’ (Aaye) ইউটিউবে ব্যাপক ভাইরাল হয়ে যায়। সেই গানটি আজ পর্যন্ত প্রায় ১৫ লক্ষ মানুষ শুনেছেন। সেই বছরই তার আরেকটি গান ‘সীতাদাওনা’ (Sitha Dawuna) রিলিজ হয়।

ওই একই বছরে ইয়োহানি তার আর্মি অফিসার বাবাকে উদ্দেশ্য করে ‘রাওয়াথ দাসিন’ (Rawwath Dasin) নামের আরেকটি গান রিলিজ করেছিলেন। আবার ক্রিসমাস উপলক্ষ্যে ওই বছর ডিসেম্বর মাসে তিনি তার গাওয়া ‘মেরি ক্রিসমাস’ (Merry Christmas) গানটি রিলিজ করেছিলেন। এরপর তার কম্পোজিশনের পঞ্চম গান ‘মানিকে মাগে হিথে’ মুক্তি পেল ২০২১এ। মুক্তি পাওয়ার পরপরই সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হয়ে গিয়েছে এই গান।

শ্রীলঙ্কার আরেক জনপ্রিয় র‌্যাপার সথীশন রথনায়কার (Satheeshan Rathnayaka) সঙ্গে সম্মিলিতভাবে এই গানটি কম্পোজিশন করেছেন ইয়োহানি যা সোশ্যাল মিডিয়ার ট্রেন্ডিং হিসেবে কাজ করছে। সিংহলি ভাষা সম্পর্কে যার বিন্দুমাত্র জ্ঞান নেই, তারাও এই গানের সুরে মেতেছেন। দেশ, জাতি, ভাষাগত ব্যবধান টপকে ‘মানিকে মাগে হিথে’ আজ সঙ্গীত অনুরাগীদের মন জিতে নিয়েছে। তার সঙ্গে গায়িকার মিষ্টি হাসি এবং ততোধিক মিষ্টি গানের সুর ও স্বরে মেতেছে নেটদুনিয়া। এই গানটি আজ পর্যন্ত তার কেরিয়ারের সবথেকে জনপ্রিয় গান হয়ে উঠেছে।