মিলবে বোনাস বাড়লো বেতন, রাজ্যের পুলিশকর্মীদের জন্য মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা

রাজ্যে করোনা আর লকডাউনের কারণে প্রথম সারির করোনা যোদ্ধা হিসেবে দিনরাত এক করে পরিশ্রম করতে হয়েছে পুলিশকর্মীদের। তবে এই পরিশ্রম করে অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে তারা যথাযথ সম্মান এবং প্রাপ্য পাননি। যে কারণে পুলিশ কর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে এবং তার প্রতিফলন দেখা গেছে, এই ক্ষোভ মূলত নিচুতলার পুলিশকর্মীদের মধ্যে।

তবে পুলিশকর্মীদের এমন পরিশ্রমকে সম্মান দিয়েছে রাজ্য সরকার। সম্মান দিতে সেপ্টেম্বর মাসের গত ৮ তারিখ রাজ্যজুড়ে পালন করা হয় পুলিশ দিবস। আর এই পুলিশ দিবসেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুলিশকর্মীদের ভাতা বৃদ্ধি থেকে শুরু করে প্রমোশন সম্পর্কিত ৭টি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন

১) সিভিল ডিফেন্স ভলেন্টিয়ার ও হোমগার্ডদের ৫৪৮ টাকা দৈনিক ভাতা দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আগে এই ভাতা ছিল দৈনিক ৪৮০ টাকা। অর্থাৎ আগামী মাস থেকে বাড়বে ২০৪০ টাকা। একইভাবে ভাতা বাড়ছে সিভিক ভলেন্টিয়ারদেরও।

২) পদোন্নতি অর্থাৎ প্রমোশনের ক্ষেত্রে জঙ্গল মহলের জুনিয়র কনস্টেবলদের কনস্টেবল পদ দেওয়া হলো।

৩) সিভিল ডিফেন্স ভলেন্টিয়ার, ভিলেজ পুলিশ, আশা কর্মীরা এবং ফায়ার অপারেটর সহায়করা অবসরকালীন পাবেন তিন লক্ষ টাকা করে।

৪) সিভিক পুলিশদের বছরে পোশাকের জন্য দেওয়া হবে ২০০০ টাকা করে।

৫) সিভিক ভলেন্টিয়ার, ভিলেজ পুলিশ, ফায়ার অপারেটর সহায়কদের সিসিএল বাবদ ছুটির দিন বাড়ানো হয়েছে। এখন থেকে তারা বছরে ২৪ দিন ছুটি পাবেন।

৬) মহিলা পুলিশ কর্মীদের জন্য মাতৃত্বকালীন ১৮০ দিন অর্থাৎ ৬ মাস এবং পুলিশকর্মীদের হাসপাতালে চিকিৎসাকালীন ৫০ দিন ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

৭) সিভিক ভলেন্টিয়ার হোমগার্ড, সিভিল ডিফেন্স ভলান্টিয়ার, ফায়ার অপারেটর সহায়ক, ভিলেজ পুলিশ, এনভিএফ, আশাকর্মীরা প্রত্যেকের জন্য চলতি বছর পুজো থেকে বোনাস শুরু হলো। প্রতিবছর এই সকল কর্মীদের উৎসব বোনাস হিসাবে ২০০০ টাকা করে দেওয়া হবে।