আবার বাজিমাৎ! মমতার মুকুটে নয়া পালক, রাষ্ট্রসংঘের স্বীকৃতি পাচ্ছে এই প্রকল্প

কন্যাশ্রীর পর বিশ্ব দরবারে এবার সমাদৃত হল রাজ্যের আরও দুই প্রকল্প। রাষ্ট্রসংঘের ‘চ্যাম্পিয়ন প্রজেক্ট’-এর শিরোপা পেল ‘সবুজ সাথী’ প্রকল্প।

রাষ্ট্রসংঘের পুরস্কার পেতে চলেছে “উত্কর্ষ বাংলা’ও “সবুজ সাথী’ ৷ বিভিন্ন দেশের ১১৪০ টি প্রকল্পের মধ্যে প্রথম পাঁচে জায়গা করে নিয়েছে এই দুটি প্রকল্প৷ ভোটের মাধ্যমে নির্বাচন করা হয়েছে প্রকল্পগুলি৷

বিশ্বের প্রথম পাঁচটি প্রকল্পের একটি সবুজসাথী৷ ৯ এপ্রিল চূড়ান্ত ঘোষণা রাষ্ট্রসংঘের৷ তবে শুধু একটি নয় পুরস্কার পেতে চলেছে পশ্চিমবঙ্গ সরকারের দুটি প্রকল্প। তিন বছর আগে শুরু হয় ‘উত্কর্ষ বাংলা’৷

‘ক্যাপাসিটি বিল্ডিং’ বা ‘দক্ষতা সৃষ্টি’ বিভাগে বিশ্বের ১৪৩টি প্রকল্পের মধ্যে সেরা পাঁচে জায়গা করে নিয়ে চূড়ান্ত পর্বে মনোনীত হয়েছে ‘উৎকর্ষ বাংলা’।

Read More : পাকিস্তানকে ভাতে মারার চূড়ান্ত কৌশল তৈরি, ঐতিহাসিক সিধান্ত নিল ভারত

শেষ পর্যন্ত ‘উৎকর্ষ বাংলা’ সেরার সেরা হয় কিনা, তা জানা যাবে চলতি বছরের ৯ এপ্রিল। সেদিনই জেনিভাতে রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক টেলি যোগাযোগ ইউনিয়নের সদর দফতরে পুরস্কার বিতরণ হবে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, এর আগে ‘কন্যাশ্রী’ প্রকল্পকে সেরার শিরোপা দিয়েছিল রাষ্ট্রসংঘ। ভোটের মুখে রাজ্য সরকারের দুই প্রকল্পের এহেন সাফল্যে মমতা বাহিনীকে বাড়তি অক্সিজেন জোগাবে।