কার কাঁধে রয়েছে লতা মঙ্গেশকরের সংগীতের উত্তরাধিকারের দায়িত্ব

Riya Chatterjee

Updated on:

সুর সম্রাজ্ঞীর প্রয়াণে অপূরণীয় ক্ষতির সম্মুখীন ভারতীয় সঙ্গীত। তবে লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) পর সঙ্গীত জগতে তার উত্তরাধিকার (Legacy) হিসেবে থেকে গিয়েছেন মঙ্গেশকর পরিবারের তিন বোন। মঙ্গেশকর পরিবার পাঁচ ভাই-বোন লতা, উষা, আশা, মীনা এবং হৃদয়নাথ বিগত কয়েক দশক ধরে সঙ্গীত জগৎকে সমৃদ্ধ করেছেন নিজেদের কণ্ঠস্বরে। তবে এই প্রজন্মের পর সঙ্গীতের দুনিয়ায় তাদের উত্তরাধিকার সামলানোর জন্য রয়েছেন তাদের পরবর্তী প্রজন্ম।

মঙ্গেশকার পরিবারের দ্বিতীয় এবং তৃতীয় প্রজন্মের সদস্যদের হাতেই রয়েছে লতা-আশাদের উত্তরাধিকারের চাবিকাঠি। তালিকায় রয়েছেন হৃদয়নাথ মঙ্গেশকরের কন্যা রাধা মঙ্গেশকর (Radha Mangeshkar)। তার কণ্ঠস্বরে মুগ্ধ ছিলেন খোদ লতাও। সংগীতের দুনিয়ায় তার পথ চলা শুরু হয়েছিল মাত্র ৭ বছর বয়স থেকে। ২০০৯ সালে তার একক হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীতের সংকলন ‘নাভ মাঝে শামী’ মুক্তি পায়। হিন্দি এবং মারাঠি গানের পাশাপাশি তিনি আঞ্চলিক গান গেয়েও জনপ্রিয়তা পেয়েছেন। বেশ কিছু গান তিনি বাংলাতেও গেয়েছেন।

Zanai Bhosle

আশা ভোঁসলের পুত্র আনন্দ ভোঁসলের কন্যা জিনাই ভোঁসলেরও (Zanai Bhosle) বেশ নামডাক রয়েছে। তিনি মঙ্গেশকর পরিবারের তৃতীয় প্রজন্মের সদস্য। উঠতি গায়িকা হলেও তিনি এরই মধ্যে নিজের জাত চিনিয়েছেন। জনাই ট্রান্সজেন্ডারদের নিয়ে তৈরি ভারতবর্ষের প্রথম গানের দল ‘সিক্স প্যাক’ এর হয়ে কাজ করেছেন। জিনাইয়ের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে চোখ রাখলে তাকে শুধু তার ঠাকুমা আশার সঙ্গেই দেখা যায়। সঙ্গীতের ক্ষেত্রে বৈচিত্র্যময় রুচি এবং দক্ষতা তিনি ঠাকুরমার থেকে উত্তরাধিকার সূত্রে পেয়েছেন।

আরও পড়ুন :- লতাকন্ঠী হওয়াটাই ছিল অপরাধ! যোগ্য সম্মান না পেয়ে হারিয়ে গেলেন সুমন কল্যাণপুর

মঙ্গেশকর পরিবারের আরেক সদস্য হলেন রচনা খাদিকর শাহ (Rachana Khadikar Shah)। তিনি মীনা মঙ্গেশকরের কন্যা। মাত্র পাঁচ বছর বয়সেই তার সঙ্গীত শিক্ষার হাতেখড়ি হয়। রচনা ‘মারাঠি বাল গীত’ অ্যালবামে গান গেয়ে আত্মপ্রকাশ করেন। মারাঠি শিশুদের মধ্যে এই গান বেশ জনপ্রিয়তা লাভ করেছিল। তিনি লতা এবং আশা ভোঁসলের সঙ্গে একই মঞ্চে গান গেয়েছেন। গান ছাড়াও তিনি মারাঠি নাটকে অভিনয় করেন। খুব ছোটবেলায় আশা ভোঁসলে এবং রাহুল দেব বর্মনের সঙ্গে কলকাতার মঞ্চে গান গেয়েছিলেন রচনা।

আরও পড়ুন :- বিধবা না হয়েও কেন আজীবন সাদা শাড়ি পড়তেন লতা মঙ্গেশকর