মাত্র ৩৯ টাকায় ১॰৩০ ঘণ্টা ‘হেরিটেজ ক্রুজ’-এ উপভোগ করুন গঙ্গাতীরের ইতিহাস

পুজোর মুখে রাজ্যবাসীর জন্য বিশেষ উপহার নিয়ে এলো রাজ্য পরিবহন নিগম। ১লা অক্টোবর থেকে ‘গ্যাঞ্জেস রিভার হেরিটেজ ক্রুজ’ “Ganges River Heritage cruise” চালু করছে রাজ্য পরিবহন দফতর।এই পরিষেবায় গঙ্গার তীরে অবস্থিত প্রতিটি ঐতিহাসিক ঘাট ঘুরে দেখতে পারবেন পর্যটকেরা। মূল্য, মাত্র ৩৯ টাকা। সপ্তাহে প্রতিদিনই এই পরিষেবা চালু থাকবে।

কোথায় থেকে কী কী দেখবেন

পরিবহন দফতর সূত্রে জানা যাচ্ছে, সপ্তাহের ৭ দিনই মিলিনিয়াম পার্ক থেকে এই লঞ্চ যাত্রা শুরু হবে। এরপর একে একে চাঁদপাল ঘাট, আর্মেনিয়ান ঘাট, বিবাদি বাগ স্টেশন, নিমতলা ঘাট মহাশ্মশান, ভূতনাথ ও শ্মশান কালীর মন্দির, সারদা মায়ের বিশেষ ঘাট অর্থাৎ মায়ের ঘাট পরিদর্শন করিয়ে আবারও মিলেনিয়াম পার্কে যাত্রা শেষ হবে।

যাত্রার সময়সূচি

এই সম্পূর্ণ যাত্রাটি হবে দেড় ঘণ্টার। যাত্রা করার সময় আপনার সাথে থাকবেন গাইড যিনি প্রত্যেকটা ঘাটের ইতিহাস ও ঐতিহ্য যাত্রীদের বুঝিয়ে দেবেন।সোমবার থেকে শুক্রবার পর্যন্ত এবং শনি – রবিবার যাত্রার সময়সূচি আলাদা।

১. সোমবার থেকে শুক্রবার – বিকেল ৪ টে এবং সন্ধ্যে ৬ টায় এই ক্রুজ চলবে।

২. শনি-রবিবার – দুপুর ১২টা, দুপুর ২ টো, বিকেল ৪ টে ও সন্ধ্যা ৬টার সময়, অর্থাৎ দিনে ৪ বার করে এই বিশেষ ক্রুজ চলবে।

ক্রুজে কোন কোন পরিষেবা মিলবে

গঙ্গা বক্ষে যাত্রীদের নিয়ে এগিয়ে যাওয়া ক্রুজের মধ্যেই থাকবে বিশেষ ক্যাফেটেরিয়া যেখানে যাত্রীরা পছন্দমত খাবার অর্ডার করতে পারবে। তবে সেই খাবারের খরচ আলাদা ভাবে যাত্রীদেরই।তবে সবই সাধ্যের মধ্যে। খোলামেলা ক্রুজে গঙ্গা দর্শন ও ঐতিহ্য চিনে নেওয়ার সুযোগ রাজ্যবাসীকে বেশ আনন্দ দেবে বলেই মনে করা হচ্ছে।