রিচার্জ থেকে ই-পাস সব এক ক্লিকেই, কলকাতা মেট্রো আনলো নতুন অ্যাপ

কোরোনা আবহে মার্চ মাস থেকে বন্ধ ছিল কলকাতা মেট্রো (Kolkata Metro)। আনলকের চতুর্থ পর্যায় ১৪ সেপ্টেম্বর থেকে মেট্রো শুরু হয়। প্রথমে সোম থেকে শনিবার পর্যন্ত মেট্রো ট্রেন চলাচলের কথা বললেও পরে যাত্রীদের সুবিধার্থে রবিবারও ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

কোরোনা আবহে মেট্রো যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে বুধবার নতুন অ্যাপলিকেশন চালু করলো কলকাতা মেট্রো কতৃপক্ষ যার নাম “কলকাতা মেট্রো অফিসিয়াল অ্যাপ” (Kolkata Metro Official App)।

কলকাতা মেট্রো অফিসিয়াল অ্যাপের সুবিধা

বুধবার এই অ্যাপের লঞ্চ করা হয়েছে মেট্রোর তরফে। জানানো হয়েছে গুগল প্লে স্টোরে পাওয়া যাবে এই অ্যাপ। মোবাইলে তা ডাউনলোড করলেই সব সুবিধা পেয়ে যাবেন যাত্রীরা। এই অ্যাপ থেকেই এবার স্মার্টকার্ড রিচার্জ করতে পারবেন তাঁরা। এমনকি ই-পাসও জেনারেট করা যাবে এই অ্যাপের মাধ্যমে।

মেট্রো কতৃপক্ষ সূত্রে খবর এই অ্যাপে মেট্রো সংক্রান্ত সব খবর পাবেন যাত্রীরা। এমনকি মেট্রো পরিষেবার ক্ষেত্রে কোনো সমস্যা হলে (যেমন মাঝপথে আটকে যাওয়া বা দেরী হওয়া, ইঞ্জিন খারাপ হয়ে যাওয়া) সেই খবরও সাথে সাথে ফোনের মাধ্যমে পাবেন যাত্রীরা।

আরও পড়ুন : চালু হচ্ছে মেট্রো, বন্ধ টোকেন, কীভাবে ই-পাস নেবেন জেনে নিন

মেট্রোর সময়সূচি জানতে পারবেন। অর্থাৎ কোন স্টেশন থেকে মেট্রো কখন ছাড়বে এবং কখন কোন স্টেশনে পৌঁছাবে তা জানতে পারবেন। কোন স্টেশনে কত ভাড়া লাগবে তা জানতে পারবেন।মেট্রো স্টেশন থেকে বের হওয়ার জন্য কোন দিকে সিড়ি বা এসক্যালেটর আছে তা দেখতে পারবেন। কোন মেট্রো স্টেশনের কাছে কোন বিশেষ দর্শনীয় স্থান আছে তাও জানতে পারবেন।

কীভাবে ব্যাবহার করবেন এই অ্যাপ?

এই অ্যাপ ব্যবহার করার জন্য যাত্রীকে গুগল প্লে স্টোর থেকে ‘কলকাতা মেট্রো অফিসিয়াল (Kolkata Metro Official) অ্যাপ ডাউনলোড করতে হবে।এরপর ব্যবহারকারীকে নাম, ফোন নম্বর ও ইমেল আইডি দিয়ে অ্যাপে রেজিস্টার করাতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলেই ফোনে সব সুবিধা পাবেন যাত্রীরা।

 মেট্রো যাত্রার জন্য কি কি প্রয়োজন?

কোরোনা আবহে মেট্রোতে যাত্রা করার জন্য ই পাস (E Pass)  জেনারেট করা প্রয়োজন, তাছাড়া স্টেশনে ঢুকতে পারবেন না যাত্রীরা। এছাড়াও কোরোনা আবহে টোকেনের বদলে স্মার্টকার্ড (Smart card) ব্যাবহার করতে হবে যাত্রীদের। এই দুই ক্ষেত্রেই যাত্রীদের সাহায্য করবে কলকাতা মেট্রোর এই বিশেষ অ্যাপ।