গুগলে রমরমিয়ে চলছে ‘কাশ্মীরি গার্ল’ লিখে সার্চ! শীর্ষে বাংলা, কেরল, দিল্লী

৫ই আগস্ট সোমবার রাজ্যসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জম্মু-কাশ্মীরে স্বাধীনতার পর থেকে লাগু থাকা ৩৭০ ধারা সংরক্ষণ সংশোধনী বিল পেশ করে সেখান থেকে বিলোপ করেন বিতর্কিত এই ধারাকে। সাথে সাথে জম্মু-কাশ্মীরেকে দুই ভাগে ভাগ করে জম্মু কাশ্মীর এবং লাদাখ নামে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল গড়ার প্রস্তাব দেন। যে বিল এবং প্রস্তাব রাজ্যসভায় সফলভাবে পাশ হওয়ার পর অবসান ঘটে বিতর্কিত এক অধ্যায়ের। তবে ক্ষণিকের জন্য তৈরি হয় ৩৭০ ধারা কেন্দ্রিক বিতর্ক, সমালোচনা।

৩৭০-এর জের, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধ করার সিদ্ধান্ত পাকিস্তানের

জম্মু কাশ্মীর থেকে এই ৩৭০ ধারা উঠে যাওয়ার পরপরই অবসান ঘটে ৩৭০ ধারার মধ্যে থাকা ৩৫ এ ধারারও। আর এই সমস্ত ধারা উঠে যাওয়ার ফলে এখন থেকে যেমন যে কোন ভারতীয় নাগরিক জম্মু-কাশ্মীরে জমি কিনতে পারবে ঠিক তেমনই জম্মু-কাশ্মীরের কোন মহিলা বাইরের রাজ্যের কাউকে বিয়ে করলে পৈত্রিক সম্পত্তি হারানোর ভয় নেই।

এসব এরপরই রীতিমতো শোরগোল পড়েছে নেট দুনিয়ায়। কাশ্মীরি মহিলারা বাইরের রাজ্যের কাউকে বিয়ে করলে এখন আর হারাবে না পৈত্রিক সম্পত্তি। আর তারপর থেকেই ভিন রাজ্যের ছেলেরা কাশ্মীরি মহিলাদের বিয়ে করার জন্য দিনরাত এক করে দিচ্ছে। সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে, যে রিপোর্ট থেকে জানা যাচ্ছে, দেশের বিভিন্ন প্রান্তের ছেলেরা গুগোলে সার্চ করছে, যাদের মধ্যে ‘marry kashmiri girl’ এবং ‘how can I marry a kashmiri girl’ হিসাবে সার্চের সংখ্যা সব থেকে বেশি। শুধু তাই নয় এখন সোশ্যাল মিডিয়ায় অনেকেই কাশ্মীরি মেয়েদের সাথে বিয়ের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে।

প্ৰসঙ্গত, এই ৩৭০ ধারা, যার কারণে এতদিন ভিন রাজ্যের পুরুষরা কাশ্মীরের মহিলাদের বিয়ে করতে পারতো না এবং সেখানে জমি ও কিনতে পারত না। অন্যদিকে কাশ্মীরের মহিলারাও নিজেদের পৈত্রিক সম্পত্তি হারানোর ভয়ে ভিন রাজ্যের পুরুষদের বিয়ে করত না। আর এই ধারা বাতিল হওয়ায় এই সকল নিয়ম আর বলবৎ থাকছে না।

প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ‘ম্যারি কাশ্মীরি গার্ল’ লিখে সর্বাধিক সার্চ হয়েছে পশ্চিমবঙ্গ থেকে। আর তার পরেই রয়েছে দিল্লি, তেলেঙ্গানা, কর্ণাটক, মহারাষ্ট্রের মত রাজ্যের নাম। অন্যদিকে ‘হাউ ক্যান আই ম্যারি কাশ্মিরী গার্ল’ লিখে সার্চ করার তালিকায় প্রথমে শীর্ষে দিল্লী থাকলেও পরে সেই জায়গা দখল করে পশ্চিমবঙ্গ।

এছাড়াও ‘KASHMIRI GIRL PIC’ লিখে গুগোলে সার্চ চলছে অবিরত। গত সাত দিনে এই কী-ওয়ার্ডে পশ্চিমবঙ্গ থেকে সব থেকে বেশি সার্চ হয়েছে, তার পরেই রয়েছে বিহার এবং উত্তরপ্রদেশ।