পালাবার পথ নেই, কোয়ারেন্টাইন ভাঙলেই ধরে ফেলবে অ্যাপ

পুরো দেশে ক্রমশ বাড়ছে কোরোনা আক্রান্তদের সংখ্যা। তার সাথেই বাড়ছে দেশের কোয়ারেন্টাইন গুলিতে ভিড়।ভিড় বাড়ার সঙ্গে সঙ্গে কোয়ারেন্টাইন থেকে পালিয়ে যাচ্ছেন মানুষ! তারপর তাকে খুঁজে পেতে পেতেই সে আরও মানুষদের সংস্পর্শে আসছে ফলে কোরোনা ভাইরাস সংক্রমন বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে।

দেশের এমন পরিস্থিতিতে যদি এই সংক্রমণকে আটকানো না যায় তবে তৃতীয় স্টেজ অর্থাৎ গোষ্ঠী সংক্রমণের স্টেজে চলে যাবে ভারত। কোয়ারেন্টাইনএ থাকা ব্যাক্তি যাতে পালিয়ে যেতে না পারে সেজন্য নতুন একটি অ্যাপলিকেশন এনেছে টেলিকমিউনিকেশন দফতর।এর মাধ্যমে কয়ারেন্টাইন থেকে কেউ বেরোলেই সেই খবর মেসেজ এবং ইমেলে পৌঁছে যাবে।

কীভাবে কাজ করবে এই অ্যাপলিকেশন?

কোয়ারেন্টাইনে থাকা কোনো ব্যাক্তি যদি নিজের জায়গা থেকে বাইরে যায় বা সেখান থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে তবে এই অ্যাপলিকেশন দায়িত্বে থাকা ব্যাক্তিদের কাছে ইমেল বা মেসেজে বার্তা পৌঁছে দেবে। ফলে রুগী যাতে পালিয়ে যেতে না পারে সেজন্য পদক্ষেপ নিতে পারবে কতৃপক্ষ।

ইতিমধ্যেই এই অ্যাপলিকেশন এর পরীক্ষা করা হয়েছে বলেও জানানো হয়েছে অল ইন্ডিয়া রেডিওর এই ট্যুইটে। তবে এটি কিসের মাধ্যমে ব্যাবহার করা যাবে সেই বিষয় এখনও স্পষ্ট ভাবে কিছু জানানো হয়নি। একবার প্রয়োগ শুরু হওয়ার পর বাকি বিষয়গুলো সাধারণ মানুষদের জানিয়ে দাওয়া হবে।

৩০০ মিটার পর্যন্ত কার্যকর থাকবে অ্যাপটি। কেরল প্রথম এই অ্যাপটি ব্যবহার শুরু করে। তাতে লাভ হয়েছে। রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যায় অনেকটাই রাশ টানতে পেরেছে সেই রাজ্য।