এক থালা ভাত হবে নিমেষেই ফাঁকা ,যদি সাথে থাকে ঝিঙে বাটা একা

ভুলে যাবেন মাছ-মাংসের স্বাদ, এইভাবে ঝিঙের ভর্তা বানালে আঙুল চেটে খাবে সবাই

Jhinge Vorta Recipe

যতই মাছ, মাংস, ডিম দিয়ে জমিয়ে কষিয়ে রাঁধুন না কেন পাতে যদি সবজিই না থাকে তাহলে শরীরে ভিটামিনের চাহিদাপূরণ হবে কিভাবে? ডাক্তাররাও বলেন পাতে যত বেশি সবুজ শাকসবজি রাখবেন, ততই তা শরীরের পক্ষে ভাল। তাই আজ এই প্রতিবেদনে আমরা হাজির হয়েছি সুস্বাদু অথচ সহজে ঝিঙে ভর্তা (Jhinge Vorta) বানানোর রেসিপি নিয়ে। এক নজরে শিখে নিন রান্নাটা।

ঝিঙে ভর্তা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : দুটি বড় আকারের ঝিঙে, রসুন বাটা,কালো জিরে, কাঁচা লঙ্কা বাটা তিন টেবিল চামচ, নুন, চিনি স্বাদ মত, হলুদ গুঁড়ো এক চা চামচ, লঙ্কাগুঁড়ো স্বাদমতো, ধনেপাতা কুচি এক মুঠো, টমেটো বাটা, তিন টেবিল চামচ, কাঁচা লঙ্কা কয়েকটা, সরষের তেল পরিমাণমতো।

ঝিঙে ভর্তা বানানোর রেসিপি : প্রথমে ঝিঙেগুলোকে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে ভাল করে গ্রেট করে নিন। এবার কড়াইতে সরষের তেল গরম করে তার মধ্যে রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, টমেটো বাটা এবং ঝিঙে দিয়ে ভাল করে প্রথমে ভেজে নিতে হবে।

তারপর একে একে এর মধ্যে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, নুন, চিনি, লঙ্কা বাটা, ধনেপাতা কুচি দিয়ে আরও একবার ভাল করে কষিয়ে নিন। ৪-৫ মিনিট ধরে ভাল করে কষিয়ে নেওয়ার পর যখন তেল ছেড়ে আসবে তখন

উপর থেকে আরও কিছুটা কাঁচা লঙ্কা এবং ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন। এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন অসাধারণ এই ভর্তা। এই পদ থাকলে পাতে আর কিছুই লাগে না।