ভারতকে পাল্টা জবাব দিল পাকিস্তান ! ব্যান হয়ে গেল IPL

1053

পাকিস্তানে সম্প্রচার করা হবে না এবছরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বৃহস্পতিবার এই ঘোষনা করলেন সেদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ আহমেদ চৌধুরি। পাকিস্তানি সংবাদ চ্যানেল এআরওয়াই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে চৌধুরি জানান, ভারত-পাকিস্তান সম্পর্কে সাম্প্রতিক অবনতির কথা মাথায় রেখেই এই সম্প্রচারে অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

পুলওয়ামা হামলাকে কেন্দ্র করে দুটি দেশের সম্পর্ক খুব খারাপ পর্যায় পৌঁচেছে। ভারতের বিভিন্ন স্টেডিয়াম থেকে পাকিস্তান ক্রিকেটারদের ছবি সরিয়ে ফেলা থেকে বিশ্বকাপে পাক ম্যাচ বয়কটেরও ডাক দেশ জুড়ে। এমনকী কয়েকদিন আগেই আইসিসি-র নির্দেশ মেনেই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে ২২ লক্ষ ডলার ক্ষতিপূরণ দিতে হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এই সব ঘটনার প্রতিবাদে পাকিস্তানে আইপিএল সম্প্রচার করা হবে না, এমনটাই নির্দেশিকা জারি করেছে পাকিস্তান সরকার।

চলতি মাসের প্রথম দিকে রাঁচিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক সিরিজের তৃতীয় ম্যাচে আর্মি টুপি পরে মাঠে নামেন ভারতীয় দলের খেলোয়াড়রা। সেই প্রসঙ্গ টেনে এনে চৌধুরি বলেন, “আমরা চেষ্টা করেছিলাম যাতে ক্রিকেট এবং রাজনীতি আলাদা রাখা যায়, কিন্তু ভারতীয় ক্রিকেটাররা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলল আর্মি টুপি পরে। কোনো পদক্ষেপই নেওয়া হলো না।”

তিনি আরও বলেন যে পাকিস্তানের মতন “ক্রিকেট সুপারপাওয়ার” দেশে আইপিএলের সম্প্রচার না হওয়া মানে আইপিএলের বিপুল আর্থিক ক্ষতি। “আমার মতে, পাকিস্তানে আইপিএল না দেখানো হলে আইপিএল এবং ভারতীয় ক্রিকেটের ক্ষতি হবে। আন্তর্জাতিক ক্রিকেটে আমরা সুপারপাওয়ার।”

আইপিএলের দ্বাদশ সিজন শুরু হতে চলেছে আগামী শনিবার, যেদিন চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে মুখোমুখি হবে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস এবং বিরাট কোহলির রয়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

Loading...